'দ্য কনসার্ট ফর বাংলাদেশ'র ৫০ বছর পূর্তি উৎসব ৩১ জুলাই

'দ্য কনসার্ট ফর বাংলাদেশ'র ৫০ বছর পূর্তি উৎসব ৩১ জুলাই

অনলাইন ডেস্ক

মহান মুক্তিযুদ্ধে বিদেশি বন্ধুদের পাশে এসে দাঁড়ানোর অসাধারণ একটি উদ্যোগের নাম 'দ্য কনসার্ট ফর বাংলাদেশ'। ১৯৭১ সালের ১ আগস্ট, রবিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে আয়োজন করা হয়েছিল সেই ঐতিহাসিক কনসার্টটি। ম্যানহাটানের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে হওয়া সেই কনসার্টের অন্যতম দুই উদ্যোক্তা ছিলেন ইংল্যান্ডের সাড়া জাগানো ব্যান্ডদল ‘দ্য বিটলস’র পাশ্চাত্য সঙ্গীতের অগ্রজ শিল্পী জর্জ হ্যারিসন ও ভারতীয় উপমহাদেশের কিংবদন্তি সেতারবাদক পন্ডিত রবিশঙ্কর। মুক্তিযুদ্ধের অনবদ্য অংশ সেই কনসার্টের ৫০ বছর পূর্তিতে ৩১ জুলাই, শনিবার নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে 'ফ্রেন্ডস অব ফ্রিডম' এক উৎসবের আয়োজন করেছে।

 

আয়োজক সংগঠনের প্রধান সমন্বয়ক শামীম আল আমিন জানিয়েছেন, 'মহান মুক্তিযুদ্ধে পৃথিবীর বিভিন্ন দেশের অংসখ্য বিবেকবান মানুষ বাংলাদেশের পাশে দাঁড়িয়েছিলেন। তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে কাজ করে আসছে ফ্রেন্ডস অব ফ্রিডম। তারই অংশ হিসেবে এবার 'দ্য কনসার্ট ফর বাংলাদেশ' এর ৫০ বছর পূর্তি উপলক্ষে এই আয়োজন করছে'। তিনি আরও বলেন, 'মহান মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তির এই বছরে গৌরবজনক অনেক অধ্যায়ও ৫০ স্পর্শ করেছে।

এটি ইতিহাসের অসাধারণ একটি মাইলফলকের বছর'।  


রংপুরে ১৫শ দরিদ্র মানুষ পেল বসুন্ধরার মানবিক সহায়তা

দেশে কাক-কোকিল চেনা বড় দুষ্কর: নানক

হবিগঞ্জে বজ্রপাতে গেল দুই প্রাণ


 

জানা গেছে, কনসার্টকে ঘিরে শামীম আল আমিনের পরিচালনায় নির্মিত 'একটি দেশের জন্য গান' এর প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে। প্রামাণ্যচিত্রটি কনসার্টের আয়োজক, অংশ নেয়া অনেকের বক্তব্য রয়েছে। সেই সাথে কনসার্ট সংশ্লিষ্ট ও কনসার্ট দেখেছেন এমন অনেকে কথা বলেছেন। ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পক্ষে কাজ করা কূটনীতিক আবুল মাল আব্দুল মুহিতের (সাবেক অর্থমন্ত্রী ) সাক্ষাৎকারও যুক্ত হয়েছে এতে। এতে কণ্ঠ দিয়েছেন খ্যাতিমান অভিনেতা ও রাজনীতিক আসাদুজ্জামান নূর।   

news24bd.tv/আলী