করোনায় অভাবে সন্তান বিক্রি: মায়ের কোলে ফিরিয়ে দিল প্রশাসন

করোনায় অভাবে সন্তান বিক্রি: মায়ের কোলে ফিরিয়ে দিল প্রশাসন

অনলাইন ডেস্ক

করোনা মহামারীতে কর্মহীন হয়ে অর্থভাবে তিন মাসের শিশু সন্তানকে ৪৫ হাজার টাকায় বিক্রি করে দিয়েছিলেন এক মা। টাঙ্গাইলের গোপালপুরে এই ঘটনা ঘটে। তিনি উপজেলার নগদাশিমলা ইউনিয়নের সৈয়দপুর এলাকার এক দিনমজুরের স্ত্রী।

দিনমজুর স্বামীর উপার্জনে সংসারে এমনিতেই টানাটানি ছিল।

এরমধ্যে তিন মাস আগে ওই দম্পতির কোলজুড়ে জন্ম নেয় ছেলে সন্তান। তাদের সংসারে আরো দুই ছেলে রয়েছে। এরপর করোনায় উপজেলার অনেকের সঙ্গে কর্মহীন হয়ে পড়েন তিনি। সংসারে বেশ কিছু ঋণও রয়েছে তাদের।
পাওনাদাররা প্রতিদিন টাকার জন্য তাগাদা দিচ্ছিল। এ অবস্থায় পাওনা টাকা পরিশোধের কোনো বিকল্প পাচ্ছিলেন না তারা। একপর্যায়ে ১৬ দিন আগে ওই দম্পতি তিন মাসের শিশুকে বাইশকাইল গৈজারপাড়া গ্রামের এক দম্পতির কাছে ৪৫ হাজার টাকায় বিক্রি করে দেন।

গত কয়েক দিন ঘটনাটি এলাকায় জানাজানি হয়। খবর পেয়ে উপজেলা প্রশাসন শুক্রবার ওই শিশু সন্তানকে তার মায়ের কোলে ফিরিয়ে দেয়।

গোপালপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোশাররফ হোসেন বলেন, নিঃসন্তান দম্পতি শিশুটিকে কিনে নেয়। আদালতের অনুমতি নিয়ে দত্তক নেয়ার বিধান রয়েছে। কিন্তু তারা সেটি করেনি। শিশুকে উদ্ধার করে তার মায়ের কোলে ফেরত দেওয়া হয়েছে। মানবিক দিক বিবেচনায় ও কোনো পক্ষ আগ্রহ প্রকাশ না করায় থানায় মামলা হয়নি।


স্বাভাবিক মৃত্যু না হওয়া পর্যন্ত কারাভোগ করতে হবে

২২ দিন পর আবার ট্রেন চলাচল শুরু

নৌপথে যাত্রী ও যানবাহনের প্রচণ্ড চাপ


 

এ বিষয়ে গোপালপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পারভেজ মল্লিক বলেন, শিশু বিক্রির ঘটনার নেপথ্যে রয়েছে দারিদ্র্য। পরিবারটিকে সার্বিকভাবে সহায়তা দেওয়া হচ্ছে। ওই শিশুর মাকে স্থানীয় একটি ক্লিনিকে আয়া পদে চাকরির ব্যবস্থা করা হয়েছে।

এ বিষয়ে জেলা প্রশাসক মো. আতাউল গনি বলেন, ঋণের ৪৫ হাজার টাকা প্রশাসনে পক্ষ থেকে পরিশোধ করা হয়েছে।  

news24bd.tv/আলী