টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘বি’ গ্রুপে বাংলাদেশ
টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘বি’ গ্রুপে বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘বি’ গ্রুপে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ আসরের গ্রুপিং চূড়ান্ত করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। প্রথম রাউন্ডে বাংলাদেশ পড়েছে ‘বি’ গ্রুপে। আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সংযুক্ত আরব আমিরাত ও ওমানে যৌথ ভাবে অনুষ্ঠিত হবে এবারের আসর।

ওমানে হবে বাছাই পর্বের ম্যাচগুলো।

সুপার টুয়েলভের খেলার আগে বাংলাদেশকে খেলতে হবে প্রথম রাউন্ড। সেই রাউন্ডে দুই গ্রুপে বিভক্ত হয়ে খেলবে ৮টি দল। বাংলাদেশ ছাড়াও টেস্ট খেলুড়ে দেশের মধ্য থেকে শ্রীলঙ্কাকে খেলতে হবে প্রথম রাউন্ডে।

‘এ’ দলে আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও নামিবিয়ার সাথে আছে শ্রীলঙ্কা। এই গ্রুপ থেকে চ্যাম্পিয়ন ও রানার-আপ দল উঠবে সুপার টুয়েলভে। ‘বি’ গ্রুপে বাংলাদেশের সাথে আছে স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি ও ওমান। ‘বি’ গ্রুপেরও চ্যাম্পিয়ন ও রানার-আপ দল সুপার টুয়েলভে উঠবে।

বাংলাদেশ ‘বি’ গ্রুপে চ্যাম্পিয়ন হলে সুপার টুয়েলভে খেলতে হবে গ্রুপ-২ এ। এই গ্রুপে আছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। এছাড়াও গ্রুপ-২ এ রয়েছে নিউজিল্যান্ড ও আফগানিস্তান। ‘এ’ গ্রুপের রানার-আপ দলও খেলবে এই গ্রুপে।

সুপার টুয়েলভে গ্রুপ-১ এ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের সাথে খেলবে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার-আপ দল।

আগামী ১৭ অক্টোবর শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর, যা শেষ হবে ১৪ নভেম্বর। সংযুক্ত আরব আমিরাতের পাশাপাশি বিশ্বকাপের কিছু ম্যাচ আয়োজিত হবে ওমানে।

একনজরে টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপিং
প্রথম রাউন্ড
গ্রুপ ‘এ’ : শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, নামিবিয়া
গ্রিপ ‘বি’ : বাংলাদেশ, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, ওমান

সুপার টুয়েলভ
গ্রুপ-১ : ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ‘অ্যা’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার-আপ
গ্রুপ-২ :  ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান, ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপের রানার-আপ

news24bd.tv/আলী