নারী সাংবাদিককে অপহরণের অভিযোগের জবাবে যা বললেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

নারী সাংবাদিককে অপহরণের অভিযোগের জবাবে যা বললেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্র যখন সুনির্দিষ্ট কিছু বিশ্ব নেতাকে হত্যা করার পরিকল্পনায় লিপ্ত তখন অন্য দেশকে ‘অপহরণ প্রচেষ্টার’ দায়ে অভিযুক্ত করা তার সাজে না বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। নিজের অপরাধ ধামাচাপা দেয়ার জন্যেই যুক্তরাষ্ট্র এ ধরণের অভিযোগ উত্থাপন করে বলেও জানান তিনি।

জাওয়াদ জারিফ শুক্রবার এমন সময় টুইটার পোস্টে এ বক্তব্য রাখেন যখন সম্প্রতি হাইতির প্রেসিডেন্টকে তার বাসভবনে নির্মমভাবে হত্যা করার পেছনে যুক্তরাষ্ট্রের জড়িত থাকার ইঙ্গিত মিলেছে। এ

ছাড়া, ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতাচ্যুত ও হত্যা করার জন্য যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে প্রচেষ্টা চালাচ্ছে বলেও আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

জারিফ তার পোস্টে লিখেছেন, নিজের এসব অপরাধ ঢাকতে অন্য দেশের বিরুদ্ধে ‘অপহরণ পরিকল্পনার শিশুসুলভ’ অভিযোগ উত্থাপন করছে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি মার্কিন সরকার ইরানের বিরুদ্ধে একজন মার্কিন নারী সাংবাদিককে অপহরণ করার প্রচেষ্টার দায়ে অভিযুক্ত করার জন্য জারিফ এ প্রতিক্রিয়া জানালেন। 

মার্কিন বিচার বিভাগ গত মঙ্গলবার অভিযোগ করে, চার ইরানি নাগরিক ইরানি বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক ‘মাসিহ আলীনেজাদ’কে আমেরিকা থেকে অপহরণ করে ইরানে নিয়ে আসতে চেয়েছিল।  অভিযোগে বলা হয় ইরানের ইসলামি সরকারের বিরুদ্ধে জনমতকে উসকে দেয়ার কারণে আলীনেজাদকে অপহরণ করতে চেয়েছিল ওই চার ইরানি নাগরিক।


আরও পড়ুনঃ

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তীব্র যানজট, ভোগান্তি চরমে

নৌপথে যাত্রী ও যানবাহনের প্রচণ্ড চাপ

দ্বিতীয়বারের মতো অবসরের ঘোষণা দিলেন আরিয়েন রোবেন

অনলাইনে ট্রেনের টিকিট কাটার ভোগান্তি স্বাভাবিক: রেলমন্ত্রী


ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বুধবার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছিলেন, যুক্তরাষ্ট্রের এই অভিযোগ এতটা ‘ভিত্তিহীন ও হাস্যকর’ যে তা জবাব দেয়ার যোগ্য নয়। তিনি বলেন, মার্কিন বিচার বিভাগ এই অর্থহীন অভিযোগ উত্থাপন করে গোটা বিশ্ববাসীকে বোকা বানাতে চেয়েছে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

পাকিস্তানের পাঞ্জাবে কোরআন শিক্ষা বাধ্যতামূলক

অনলাইন ডেস্ক

পাকিস্তানের পাঞ্জাবে কোরআন শিক্ষা বাধ্যতামূলক

পাকিস্তানের পাঞ্জাব সরকার প্রদেশটির স্কুলগুলোতে প্রথম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত কোরআন শিক্ষাকে বাধ্যতামূলক করেছে।

পাঞ্জাব সরকারের পক্ষ থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, প্রথম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের কুরআন সাবজেক্টকে বাধ্যতামূলক করা হলো।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠ্যসূচিতে কুরআনের নাজেরা তেলাওয়াত ব্যাধ্যতামূলক থাকবে। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত কুরআনের তর্জমার বিষয়টি গুরুত্ব পাবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ওমান উপকূলে হামলার শিকার ইসরাইলি বাণিজ্যিক জাহাজ

অনলাইন ডেস্ক

ওমান উপকূলে হামলার শিকার ইসরাইলি বাণিজ্যিক জাহাজ

আরব সাগরের ওমান উপকূলে হামলার শিকার হয়েছে ইসরাইলের একটি বাণিজ্যিক জাহাজ। ওমানের রাজধানী মাস্কাট থেকে ওই দ্বীপের দূরত্ব ৩০০ কিলোমিটার।

গতকাল (বৃহস্পতিবার) রাতে মাসিরা দ্বীপের কাছে জাহাজটি হামলার শিকার হয় বলে জানায় ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ব্রিটিশ মেরিটাইম ট্রেড অপেরেশন্স এ ব্যাপারে বলেছে, জলদস্যুরা এ হামলা চালায়নি; বিষয়টি নিয়ে তদন্ত চলছে।

ইসরাইলের গণমাধ্যম জানিয়েছে, ব্রিটেনভিত্তিক জোদিয়াক কোম্পানি এই জাহাজটি পরিচালনা করছিল। ওই কোম্পানির মূল মালিক হচ্ছেন ইসরাইলের ধনকুবের আইয়াল অফের।

টুইটারে দেওয়া এক বিবৃতিতে কোম্পানিটি হামলার কথা নিশ্চিত করেছে। তারা হামলার বিষয়টি নিয়ে বিস্তারিত তথ্য না জানিয়ে বলেছে, জলদস্যুরা এই হামলা চালিয়েছে।

জোদিয়াক বলেছে, জাহাজটি তানজানিয়ার রাজধানী দারুসসালাম থেকে সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরা বন্দরে যাচ্ছিল। হামলার সময় জাহাজটি ভারত মহাসাগরের উত্তরাংশে ছিল। তবে মেরিন ট্রাফিক ডট কম’র স্যাটেলাইট ট্র্যাকিং ডাটা থেকে দেখা যায়, ব্রিটিশ কর্মকর্তারা যে স্থানের নাম বলেছেন হামলার সময়  জাহাজটি তার কাছেই ছিল।

সাম্প্রতিক মাসগুলোতে বিশ্বের বিভিন্ন স্থানে ইসরাইলের অনেকগুলো জাহাজে হামলার ঘটনা ঘটেছে।

আরও পড়ুন:


বিট লবনের যত উপকার

ধানখেতে ৮ ফুট অজগর

সৈয়দ আশরাফুল ইসলামের ম্যুরাল ভাঙচুরকারীদের গ্রেপ্তার দাবি হানিফের


 news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

সৌদি ভ্রমণে চালু হলো টুরিস্ট ভিসা

অনলাইন ডেস্ক

সৌদি ভ্রমণে চালু হলো টুরিস্ট ভিসা

দীর্ঘদিন বন্ধ থাকার পর সৌদি ভ্রমণে চালু হলো টুরিস্ট ভিসা। আগামি পহেলা আগস্ট থেকে ট্যুরিস্ট ভিসা ইস্যু শুরু করবে সৌদি দূতাবাস।

বিস্তারিত আসছে...

পরবর্তী খবর

তৃতীয় দিনে তুরস্কের দাবানল, আগুনে পুড়ে চার জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

তৃতীয় দিনে তুরস্কের দাবানল, আগুনে পুড়ে চার জনের মৃত্যু

তুরস্কের বিভিন্ন এলাকায় গত বুধবার থেকে ছড়িয়ে পড়েছে দাবানল। দাবানল ছড়িয়ে পড়ার তৃতীয় দিনে এখন পর্যন্ত চারজনের মৃত্যু হয়েছে। শুক্রবার দেশটির গণমাধ্যম ডেইলি সাবাহ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে কর্তৃপক্ষ বেশকিছু জায়গায় আগুন নিয়ন্ত্রণে সক্ষম হলেও এখনও অন্তত ডজনখানেক বনে আগুন জ্বলছে। অত্যন্ত গরম আবহাওয়া এবং বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে বলেও জানায় তারা।

দেশটির দক্ষিণাঞ্চলের এই জায়গা পর্যটকদের অন্যতম পছন্দের অবকাশযাপনের স্থান। এখানে কেউ ইচ্ছাকৃত ভাবে আগুন লাগিয়েছে কিনা তা তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

দাবানলে নিহত চারজনের মধ্যে একজন দমকল বাহিনীর কাজে সহায়তা করার সময় মারা যান। আনতালিয়া নামে এক গ্রামে দ্রুত ছড়িয়ে পড়া আগুনে পুড়ে মৃত্যু হয় বাকি তিনজনের।

আরও পড়ুন:

সবচেয়ে দীর্ঘ সুড়ঙ্গ পথ উন্মোচন করল ইরান

পর্যটকদের জন্য খুলছে সৌদির দরজা

সরকারের সমালোচনা করায় চীনা বিলিয়নারের ১৮ বছরের জেল-জরিমানা

বাংলাদেশসহ চার দেশে দুবাইগামী ফ্লাইট বন্ধ ৭ আগস্ট পর্যন্ত


দেশের প্রায় ৬০টি বনে গত দুদিনে আগুন ছড়িয়ে গেছে। এর মধ্যে ৪৩টি বনের আগুন নিয়ন্ত্রণে আনতে পেরেছেন দমকলকর্মীরা। চার হাজারের মতো দমকলকর্মী, তিনটি প্লেন, ৩৮টি হেলিকপ্টার, শতাধিক অগ্নিনির্বাপণ গাড়ি দাবানল নিয়ন্ত্রণে কাজ করছে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

বাংলাদেশসহ চার দেশে দুবাইগামী ফ্লাইট বন্ধ ৭ আগস্ট পর্যন্ত

অনলাইন ডেস্ক

বাংলাদেশসহ চার দেশে দুবাইগামী ফ্লাইট বন্ধ ৭ আগস্ট পর্যন্ত

করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তার রোধে সংযুক্ত আরব আমিরাতের সাথে বাংলাদেশসহ চার দেশের ফ্লাইট বন্ধের সময়সীমা আরও বাড়িয়েছে এমিরেটস। দেশ চারটি হলো বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা। এই সময়সীমা ৭ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।

এক বিবৃতিতে সংস্থাটি জানায়, আমিরাত সরকারের নির্দেশনা মোতাবেক তারা এ সিদ্ধান্ত নিয়েছে। নতুন ঘোষণায় বলা হয়েছে, যদি কোনো যাত্রী বিগত ১৪ দিনের মধ্যে উল্লেখিত চার দেশের সঙ্গে সংযুক্ত থাকেন, তাহলে তিনিও আমিরাতে প্রবেশ করতে পারবেন না।

অর্থাৎ বিশ্বের যেকোনো প্রান্ত থেকে এই চার দেশের সাথে সংশ্লিষ্ট যাত্রীদের আমিরাত ভ্রমণ আপাতত বন্ধ।

তবে আমিরাতের নাগরিক, আমিরাতের গোল্ডেন ভিসাধারী এবং কূটনৈতিক মিশনের সদস্যদের মধ্যে যাদের সঙ্গে আমিরাত সরকারের করোনা সম্পর্কিত হালনাগাদ নিয়মকানুন সামঞ্জস্যপূর্ণ হবে, তারা এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবেন।

আরও পড়ুন:

সবচেয়ে দীর্ঘ সুড়ঙ্গ পথ উন্মোচন করল ইরান

পর্যটকদের জন্য খুলছে সৌদির দরজা

সরকারের সমালোচনা করায় চীনা বিলিয়নারের ১৮ বছরের জেল-জরিমানা

গুলি করে ফিলিস্তিনি শিশুর বুক ঝাঁজরা করে দিল ইসরাইলি বাহিনী

উল্লেখ্য, করোনার সংক্রমণ ও বিস্তার রোধে গত ২৪ এপ্রিল থেকে ভারত এবং ১৩ মে থেকে বাকি তিন দেশের সাথে সব ফ্লাইট বাতিল করা হয়। ইতিমধ্যেই সে নিষেধাজ্ঞা বাতিল করার কথা থাকলেও করোনা পরিস্থিতি বিবেচনা করে গত কয়েক সপ্তাহে দক্ষিণ এশিয়ার এই চার দেশের ফ্লাইট বেশ কয়েকবার বাতিল করে এমিরেটস।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর