চীনে স্কুলে যেতে পরিবারের সবাইকেই নিতে হবে টিকা

চীনে স্কুলে যেতে পরিবারের সবাইকেই নিতে হবে টিকা

অনলাইন ডেস্ক

করোনার প্রাদুর্ভাব ঠেকাতে এর টিকা নেয়ার কোন বিকল্প নেই। বিশ্বের প্রতিটি দেশই করোনার বিরুদ্ধে প্রতিরোধ হিসেবে গণটিকাদানকেই বেছে নিচ্ছে। এর ব্যতিক্রম নয় করোনার উৎপত্তিস্থল চীনও।

এবার চীনে স্কুল খোলার জন্য টিকাদানের নতুন নীতি প্রবর্তন করতে যাচ্ছে চীন সরকার।

পরিবারের সব সদস্যদের টিকা না নেয়া পর্যন্ত শিক্ষার্থীদের স্কুলে ফেরার অনুমতি দেবে না তারা। এছাড়া দেশটির বিভিন্ন শহর কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানকার হাসপাতাল সুপারমার্কেটগুলোতে প্রবেশ করতে হলেও সবাইকে টিকা নিতে হবে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, চলতি বছরের মধ্যে দেশের ৬৪ শতাংশ মানুষকে টিকাদানের আওতায় আনতে চাইছে চীন। ঝুঁকি এড়াতে ইউরোপের দেশ ফ্রান্স ও গ্রিসের মতো বাধ্যতামূলক টিকাদান প্রক্রিয়া শুরু করেছে দেশটি।

আগামী সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে চাইছে চীন সরকার।

সম্প্রতি চীনের গুয়াংসি প্রদেশের বেইলিউ শহর কর্তৃপক্ষ সেখানকার বাসিন্দাদের বলেছে, যারা দ্রুত সন্তানকে স্কুলে পাঠাতে চান সে সব পরিবারের সদস্যরা দ্রুত টিকা নিয়ে নিন। সব বয়সী শিক্ষার্থী পরিবারের জন্য এ নিয়ম প্রযোজ্য। চীনের গুয়াংসি ও হেনানসহ বেশ কয়েকটি প্রদেশের স্থানীয় সরকার একই ধরনের নির্দেশনা জারি করেছে।


আরও পড়ুনঃ

খুলনায় করোনায় আরও ১১ জনের মৃত্যু

ভোলায় একসঙ্গে তিন সন্তানের জন্ম দিলেন জান্নাত বেগম

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১৮ কিলোমিটার দীর্ঘ যানজট

কলকাতায় খুলতে পারে সেই কাকলি ফার্নিচারের শোরুম!


যেসব শিক্ষার্থীর পরিবার এরই মধ্যে টিকা নিয়েছে তারা আগামী সেমিস্টারে ক্লাসে যোগ দিতে পারবেন বলে নির্দেশনায় জানানো হয়েছে। এছাড়া টিকা না নিলে হোটেল, রেস্তোরাঁ ও বিনোদনকেন্দ্রগুলোতেও প্রবেশ করা যাবে না বলে জানিয়েছে দেশটির সানচি প্রদেশের হানচেং শহর কর্তৃপক্ষ সেখানকার।

news24bd.tv / নকিব