সৌদি আরবে বন্ধ হচ্ছে নামাজের সময়ে দোকান বন্ধ রাখার নিয়ম

সৌদি আরবে বন্ধ হচ্ছে নামাজের সময়ে দোকান বন্ধ রাখার নিয়ম

অনলাইন ডেস্ক

দীর্ঘ কয়েক দশক ধরে আজানের পরপরই নামাজের সময়ে সৌদি আরবে পেট্রোল পাম্প, ফার্মেসি, রেস্টুরেন্ট, সুপারমার্কেট ইত্যাদি ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করে রাখার এক রীতি ছিলো। এসময়ে পেট্রোল পাম্পের সামনে গাড়ির দীর্ঘ লাইন পড়ে যেতো, অনেক খাবারের দোকানের সামনে দাঁড়িয়ে থাকতেন ক্রেতারা। তবে ভোক্তাদের অসুবিধার কথা বিবেচনা করে সেই রীতি উঠে যাচ্ছে। খবর আরব নিউজের।

শুক্রবার সৌদি চেম্বার্সের সভাপতি এক বিবৃতিতে জানান, নামাজের সময়ে দোকানপাট খোলা রাখার সিদ্ধান্ত দিয়েছে সৌদি সরকার।

সৌদি চেম্বার্সের সভাপতি আজলান বিন আব্দুল আজিজ আল-আজলান জানান, ভোক্তা ও ক্রেতাদের কেনাকাটা ও সেবার সার্বিক মানোন্নয়নের জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে।

তার মতে, নামাজের জন্য এ প্রতিষ্ঠান ছিল কাজ থেকে দীর্ঘ বিরতির অজুহাত। যার কারণে পণ্য ও সেবার জন্য ভোক্তাদের দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হতো।

এমনকি এ কারণে সরকারি দপ্তরগুলোও ক্ষতিগ্রস্ত হতো।

এ বিষয়ে মধ্যপ্রাচ্যের রাজনীতি ও অর্থনীতি বিষয়ক লেখক ও ভাষ্যকার আলী সামির শিহাবি টুইটারে মন্তব্য করেন, দৈনন্দিন জীবনে ধর্মীয় আধিপত্য অবসানের বড় ধরনের প্রতীকী ও রাজনীতিক পদক্ষেপ এটি।


আরও পড়ুনঃ

চাঁপাইনবাবগঞ্জে বিজিবি’র প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত

দক্ষিণ আফ্রিকায় সহিংসতা ও লুটপাট পূর্বপরিকল্পিত: প্রেসিডেন্ট

কক্সবাজারে র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে শীর্ষ সন্ত্রাসী’ নিহত

বৃদ্ধ বাবা-মাকে মারপিটের মামলা তুলে নিতে হত্যার হুমকি ছেলে ও তার সহযোগীদের


তবে অর্থনীতিবিদ হাবিবুল্লাহ আল-তুর্কিস্তানির মতে, এর ফলে জাতীয় অর্থনীতিতে বড় কোনো প্রভাব পড়বে না। কর্মচারীরা মধ্যবর্তী বিরতি নেয়। এখন নামাজের সময় দোকান খোলা থাকলেও কর্মচারীরা বিরতি নেবে। এটা তাদের অধিকার।

আরও বলেন, যারা অতিপ্রয়োজনীয় পণ্য বিক্রি করেন, বিশেষ করে মহাসড়কে যে সব দোকানের অবস্থান, তারা এ সিদ্ধান্তে লাভবান হবে। কিন্তু ধর্মীয় কাজে কর্মচারীদের বাধা দেওয়া যাবে না।

নামাজের সময়ে বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ রাখা সৌদি আরবে দীর্ঘদিন বিতর্কের একটি বিষয় ছিলো। তবে নামাজের সময়ে দোকানপাট খোলা রাখলে এতোদিন পুলিশেরা শাস্তি দিতে পারতো।

news24bd.tv / নকিব