জুম্মার নামাজ পরবর্তী ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরায়েলি সেনাদের হামলা
জুম্মার নামাজ পরবর্তী ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরায়েলি সেনাদের হামলা

ফাইল ছবি

জুম্মার নামাজ পরবর্তী ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরায়েলি সেনাদের হামলা

অনলাইন ডেস্ক

ইসরায়েল রাষ্ট্রটির জন্মের শুরু থেকেই ভূমি নিয়ে ফিলিস্তিনের সাথে ওদের বিরোধ শুরু হয়েছে। বহু ত্যাগ ও রক্তের বিনিময়েও সেই বিরোধ ইসরায়েলকে নিজেদের ভূমি থেকে হটাতে পারে নি ফিলিস্তিনিরা। কিন্তু তাই বলে তারা হাল ছেড়ে দেয় নি।   বরং বহু রক্ত ঝরানোর পরেও তারা নিজেদের ভূমি না ছেড়ে দখলদার ইসরায়েলের বিরুদ্ধে প্রতিবাদ করেছে।

এমনকি এই প্রতিবাদ বিক্ষোভ এখনো চলমান।

স্থানীয় সময় গতকাল শুক্রবার জুম্মার নামাজের পর ফিলিস্তিনের পশ্চিম তীরের বেইতা শহরে ভূমি দখলের প্রতিবাদে বিক্ষোভ করে ফিলিস্তিনিরা। এই বিক্ষোভে হামলা চালায় ইসরায়েলি সেনারা। আন্দোলনকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছোড়ে ইসরায়েলি বাহিনী। এতে বেশ কয়েকজন ফিলিস্তিনি আহত হয়েছেন।

হামলার প্রতিবাদে ইটপাটকেল ছুড়ে ইসরায়েলি সেনাদের প্রতিহত করার চেষ্টা করেন ফিলিস্তিনিরা। প্রতিবাদ না করলে ইসরায়েলি বাহিনীর আগ্রাসন আরও বাড়তে পারে বলে জানায় ফিলিস্তিনিরা।


আরও পড়ুনঃ

চাঁপাইনবাবগঞ্জে বিজিবি’র প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত

দক্ষিণ আফ্রিকায় সহিংসতা ও লুটপাট পূর্বপরিকল্পিত: প্রেসিডেন্ট

সৌদি আরবে বন্ধ হচ্ছে নামাজের সময়ে দোকান বন্ধ রাখার নিয়ম

বৃদ্ধ বাবা-মাকে মারপিটের মামলা তুলে নিতে হত্যার হুমকি ছেলে ও তার সহযোগীদের


প্রসঙ্গত, ২০১৩ সালে ফিলিস্তিনিদের হাতে এভিয়াতার নামে এক ইসরায়েলি নিহতের পর পশ্চিম তীরের ওই অঞ্চলটির নামকরণ করা হয় তার নামে। এরপর থেকে ইসরায়েলের মদদে ওই অঞ্চলে ভূমি দখল সম্প্রসারণ শুরু করে ইসরায়েলি বাহিনী। তারই প্রতিবাদে ফিলিস্তিনিদের এই বিক্ষোভ।

news24bd.tv / নকিব