গিনেস ওয়ার্ল্ডে জায়গা করে নিলো বিশ্বের সবচেয়ে উঁচু বালির প্রাসাদ (ভিডিও)
গিনেস ওয়ার্ল্ডে জায়গা করে নিলো বিশ্বের সবচেয়ে উঁচু বালির প্রাসাদ (ভিডিও)

গিনেস ওয়ার্ল্ডে জায়গা করে নিলো বিশ্বের সবচেয়ে উঁচু বালির প্রাসাদ (ভিডিও)

অনলাইন ডেস্ক

এবার বিশ্বের সবচেয়ে উঁচু পাহাড় বানিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিলো ডেনমার্ক। দেশটিতে ৬৭ ফুট উঁচু বালির পাহাড় নির্মাণ করা হয়েছে। আর তাতেই আগের সব রেকর্ড ভেঙে বিশ্বের সবচেয়ে উঁচু পাহাড় হিসেবে গিনেস ওয়ার্ল্ডে জায়গা করে নিয়েছে।

ডেনমার্কের আগে বিশ্বের সবচেয়ে উঁচু বালির প্রাসাদ তৈরির খেতাব দখল করে রেখেছিল জার্মানি।

বিশ্বের সবচেয়ে উঁচু পাহাড় হিসেবে ৫৮ ফুট উঁচু ওই প্রাসাদটি গিনেস বুকে জায়গা করে নিয়েছিল। ডেনমার্কের এই প্রাসাদ ওই প্রাসাদের চেয়েও তিনগুণ বড় বলে দাবি শিল্পীদের। ৫ হাজার টন বালি দিয়ে তৈরি এই প্রাসাদকে বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু বালির প্রাসাদ।

মূলত মিসরের পিরামিডের আদলে নির্মাণ করা হয়েছে ডেনমার্কের এই বালির প্রাসাদ। প্রাসাদের চূড়ায় করোনার মডেল মুকুট হিসেবে পরানো হয়েছে। বিশ্বজুড়ে চলমান করোনার রাজত্ব বোঝাতে এই মুকুট পরানো হয়েছে বলে জানিয়েছেন শিল্পীরা।

আরও পড়ুন


আমলাদের যুদ্ধটা কি রাজনীতিকদের বিরুদ্ধে

কুরবানী সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ মাসায়েল

ইভ্যালি নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন( ভিডিও)

নিবন্ধন ছাড়াই টিকা পাচ্ছেন গাজীপুরের ২৫ লাখ পোশাক শ্রমিক


এই প্রাসাদ শীত-গ্রীষ্ম-বর্ষা সব ঋতুতেই যেন ঝড়-ঝাপটা সামলাতে পারে এ জন্য বালির সাথে ১০ ভাগ কাদা ব্যবহার করা হয়েছে। সঙ্গে দেওয়া হয়েছে আঠার প্রলেপ। বালির তৈরি প্রাসাদের স্থায়িত্ব নিয়ে প্রশ্ন উঠতে পারে। কারণ অস্থায়ী কিছু বোঝাতে সাধারণত বালির বাঁধ কিংবার বালির প্রাসাদের উদাহরণ টানা হয়। তবে এই প্রাসাদের স্থায়িত্ব বাড়াতে বালির সাথে কাদা ও আঠার প্রলেপ দেওয়া হয়েছে।

ভিডিও দেখতে ক্লিক করুন

বিশ্বের ৩০ জন সেরা প্রতিভাধর ভাস্কর্যবিদ যুক্ত হয়েছিলেন এই প্রকল্পে। ওলন্দাজ শিল্পী উইলফ্রেড স্টিগারের পরিচালনায় একটি কাঠের কাঠামোর মাধ্যমে এই প্রাসাদটি তৈরি করা হয়েছে।

news24bd.tv এসএম

;