আফগানিস্তানের উত্তরাঞ্চল থেকে পিছু হটছে তালেবানরা

আফগানিস্তানের উত্তরাঞ্চল থেকে পিছু হটছে তালেবানরা

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের উত্তরাঞ্চলের কোনো কোনো এলাকা থেকে পিছু হটছে তালেবানরা। তবে তারা দক্ষিণাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছে। যদিও যুদ্ধবিধ্বস্ত দেশটির সর্বশেষ সংঘর্ষের সঠিক চিত্র পাওয়া কঠিন হয়ে পড়েছে।

আফগান সরকারি সূত্রের বরাত দিয়ে আইআরআইবি জানিয়েছে, উত্তরাঞ্চলীয় বাল্‌খ প্রদেশে তালেবান অবস্থানগুলোতে আফগান সেনাবাহিনীর বিমান হামলায় বহু তালেবান হতাহত হয়েছে।

হামলায় তালেবানের স্থাপনা ও অবকাঠামোর মারাত্মক ক্ষতি হয়েছে।

উত্তর আফগানিস্তানে মোতায়েন আফগান সেনা মুখপাত্র মোহাম্মাদ হানিফ রেজায়ি বলেছেন, বাল্‌খ প্রদেশে প্রচুর ক্ষয়ক্ষতির শিকার হয়ে তালেবান পিছু হটে গেছে।

এদিকে, আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশের দাঁদ জেলাসদর থেকে সরকারি সৈন্যরা সরে গেলে তালেবান এটির নিয়ন্ত্রণ গ্রহণ করেছে বলে খবর পাওয়া গেছে। একটি সরকারি সূত্র জানিয়েছে, বেসামরিক নাগরিকদের জীবন বাঁচাতে সরকারি সৈন্যরা পশ্চাদপসরণ করেছে।

আরও পড়ুন


গিনেস ওয়ার্ল্ডে জায়গা করে নিলো বিশ্বের সবচেয়ে উঁচু বালির প্রাসাদ (ভিডিও)

আমলাদের যুদ্ধটা কি রাজনীতিকদের বিরুদ্ধে

কুরবানী সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ মাসায়েল

ইভ্যালি নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন( ভিডিও)


আফগানিস্তানের চলমান সংঘাতে খবর সংগ্রহের জন্য দেশটিতে খুব অল্প সংখ্যক বিদেশি সাংবাদিক অবস্থান করছেন। দু’দিন আগে রয়টার্সের একজন ভারতীয় ফটো সাংবাদিক গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। এ কারণে দেশটির সংঘর্ষের সর্বশেষ পরিস্থিতি জানার জন্য কাবুল সরকার কিংবা তালেবান সূত্র থেকে প্রকাশ করা তথ্যের ওপর সংবাদ সংস্থাগুলোকে নির্ভর করতে হচ্ছে।

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনী ও তালেবানের মধ্যে সারাদেশে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। দেশটির মোট ৪০০ জেলার মধ্যে অন্তত ২০০ জেলা দখল করার দাবি করেছে তালেবান। কোনো কোনো পর্যবেক্ষক এ আশঙ্কা প্রকাশ করেছেন যে, তালেবান আবার আফগান সরকারের পতন ঘটাতে পারে। প্রায় দুই দশকের যুদ্ধ ও দখলদারিত্বের অবসান ঘটিয়ে আফগানিস্তান থেকে যখন বিদেশি সেনা প্রত্যাহারের কাজ চলছে তখন দেশটিতে তালেবান তাদের শক্তিমত্তা দেখাতে শুরু করেছে। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম