পশ্চিম ইউরোপে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৭০

পশ্চিম ইউরোপে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৭০

অনলাইন ডেস্ক

এর আগে এমন ভয়াবহ বন্যা খুব কমই দেখেছে পশ্চিম ইউরোপের দেশগুলি। ভয়াবহ এই বন্যায় মৃতের সংখ্যা ক্রমেই বাড়ছে। এখন পর্যন্ত পশ্চিম ইউরোপের কয়েকটি দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭০ জনে। এখন নিখোঁজ রয়েছেন অনেকে।

এদিকে বন্যায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা গেছে। উদ্ধার অভিযান চালাচ্ছে উদ্ধারকর্মীরা। বন্যায় সৃষ্ট জলাবদ্ধতা ও ময়লা-আবর্জনা অপসরণে কাজ শুরু করেছেন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত জার্মানি এবং বেলজিয়ামের বাসিন্দারা। তবে, ঠিক কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনও জানা যায়নি।

পরিদর্শকরা বলছেন, জার্মান শহরের দক্ষিণ-পশ্চিমে একটি বাঁধের বড় অংশের অবস্থা নাজুক। তাই নদীর কূলবর্তী বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে। অনেককে বাড়ি ছেড়ে অন্যত্র যেতে বলা হয়েছে।

স্মরণকালের এ বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জার্মানি। দেশটির পশ্চিমাঞ্চলে ঝড়, ভারী বৃষ্টিপাত ও বন্যায় ১৩৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া বেলজিয়ামে ২৭ জনের বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আরও পড়ুন


রাজশাহী মেডিকেলে আজও ১৭ জনের মৃত্যু

করোনায় আ.লীগের সাবেক সংসদ সদস্য আফাজের মৃত্যু

সিরিজ জয়ের লক্ষ্যে আজ মাঠে নামবে টাইগাররা, সম্ভাব্য একাদশ

রংপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে শিশুসহ নিহত ৬


আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, জার্মানিতে বন্যায় নিমেষেই মৃত্যুপুরীতে পরিণত হয়েছে কয়েকটি শহর। যাতে এখনও নিখোঁজ রয়েছে কয়েকশ মানুষ। ধারণা করা হচ্ছে, মৃতের সংখ্যা আরও বাড়বে।

জার্মানির বিদায়ী চ্যান্সলার এঙ্গেলা মার্কেল জলবায়ু পরিবর্তনের এরূপ পরিস্থিতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন।

গত বুধবার সারা দিন ও বৃহস্পতিবার রাতজুড়ে প্রচণ্ড বৃষ্টির কারণে রাইন ও মোজেল নদীর শাখা পাহাড়ি নদীগুলোর দুই কূল উপচে যায়। খরস্রোতা নদীর পানি ছোট ছোট শহরগুলোতে ঢুকে পড়ে। বাসিন্দারা কিছু বোঝার আগেই নদীগুলোর পানি রাস্তা ও ঘরবাড়িতে ঢুকে পড়ে এ পাণহানির ঘটনা ঘটে।

news24bd.tv এসএম