‘ক্যাটল স্পেশাল’ ৩ ট্রেনে এলো হাজারের বেশি কোরবানির পশু
‘ক্যাটল স্পেশাল’ ৩ ট্রেনে এলো হাজারের বেশি কোরবানির পশু

‘ক্যাটল স্পেশাল’ ৩ ট্রেনে এলো হাজারের বেশি কোরবানির পশু

অনলাইন ডেস্ক

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে কুরবানীর পশু পরিবহনের জন্য বাংলাদেশ রেলওয়ে পরিচালনা করছে ‘ক্যাটল স্পেশাল’ ট্রেন সার্ভিস। রোববার (১৮ জুলাই) ভোর রাত থেকে ঢাকায় আসতে শুরু করেছে কোরবানির পশু।

রেলওয়ের এই সার্ভিসের আওতায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে তিনটি ‘ক্যাটল স্পেশাল’ ট্রেনে করে ঢাকায় এসেছে এক হাজারেরও বেশি কোরবানির পশু। এর মধ্যে আট শতাধিক গরু ও দুই শতাধিক ছাগল রয়েছে।

উত্তরের জেলা চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর, জামালপুর ও ময়মনসিংহ থেকে তিনটি ট্রেনে আট শতাধিক গরু ও দুই শতাধিক ছাগল ঢাকায় আসে। ঢাকায় আনতে গরুপ্রতি খরচ পড়ছে ৫৮০ টাকা। আর ছাগল ও ভেড়ার ক্ষেত্রে ভাড়া লাগছে ২৯৬ টাকা করে।

কম খরচে ‘ক্যাটল স্পেশাল’ ট্রেনে করে পশু আনতে পারায় খুশি খামারি ও ব্যবসায়ীরা। যানজটের কোন ভোগান্তি ছাড়াই কোরবানির পশু ঢাকায় আনে হাট ধরতে পেরে সন্তুষ্ট তারা।

আরও পড়ুন


ফরিদপুরে প্রবাসী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ-মানববন্ধন

জামালপুর থেকে ঢাকায় ‘ক্যাটল স্পেশাল’ ট্রেন

ব্যারেন্টস ও নরওয়ে সাগরে রাশিয়ার নর্দার্ন ফ্লিট সাবমেরিন মহড়া শেষ

পটুয়াখালীতে করোনায় তিন জনের মৃত্যু


এই স্পেশাল ট্রেন চালুর ফলে সড়কপথে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার ভোগান্তি দূর হওয়ার পাশাপাশি কোরবানির পশু ছিনতাই ও ট্রাকে চাঁদাবাজি থেকে রক্ষা পেয়েছেন বলে জানান বেপারীরা।

কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার জানান, ঢাকায় কোরবানির পশুর চাহিদা পূরণে গত বছর থেকে রেলওয়ে এই বিশেষ সার্ভিস পরিচালনা করে আসছে। আগামি বছরগুলোতেও এই ধারা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, গতবারের তুলনায় এবার আমাদের প্রচারণা ভালো হয়েছে। এ কারণে আমরা ব্যাপক সাড়া পাচ্ছি। খামারি ও ব্যবসায়ীরা অল্প খরচে ঢাকায় পশু আনতে পারলে তারা বেশি লাভবান হবে। তাদের কথা চিন্তা করে আগামীতেও আমাদের এই সার্ভিস অব্যাহত থাকবে।

news24bd.tv এসএম

;