সিআরবিতে হাসপাতাল প্রতিষ্ঠা ও আমার তিনটি প্রস্তাব
সিআরবিতে হাসপাতাল প্রতিষ্ঠা ও আমার তিনটি প্রস্তাব

কাজী শরীফ

সিআরবিতে হাসপাতাল প্রতিষ্ঠা ও আমার তিনটি প্রস্তাব

Other

আমরা সবাই চাই আমাদের দেশে উন্নতমানের হাসপাতাল হোক। আমরা চাই এদেশের মানুষ দেশেই সর্বোচ্চ চিকিৎসা সুবিধা পাবে। আমরা চাই সবচেয়ে কম খরচে এদেশের দরিদ্র মানুষ চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে হাসতে হাসতে বাড়ি ফিরে যাবে। যদি চিকিৎসারত অবস্থায় মারাও যায় রোগীর স্বজন বলবে আল্লাহ নিয়ে গেছে।

ডাক্তাররা সর্বোচ্চ চেষ্টা করেছেন। চিকিৎসা উন্নতমানের হয়েছে। হায়াত শেষ কিছু করার ছিল না।

এদেশের সরকারি হাসপাতালের ডাক্তাররা কত টাকা বেতন পান আমরা সবাই জানি। আমিও সরকারি চাকুরি করি আমি অন্তত জানি। এদেশে সরকারি চাকুরি করে অসৎ না হলে কিংবা আয়ের অন্য উৎস না থাকলে বিলাসী জীবনযাপন কর অসম্ভব। সেখানে ডাক্তারদের স্ত্রী সন্তানরা আয়েসী জীবনযাপন করছে দেখলে আমার ভীষণ ভালো লাগে। আপনি ভাবতে পারেন শুধু স্ত্রী সন্তান কেন স্বয়ং ডাক্তার সাহেব আয়েশী জীবনযাপন করলে আপনার আপত্তি কী? 

আমার আপত্তি নেই। আপত্তি না থাকলেও সঙ্গতকারণে ডাক্তার সাহেব আয়েস কর‍তে পারেন না। সরকারি হাসপাতালে ডিউটি করে ব্যক্তিগত চেম্বারে রোগী দেখার পর তার সে সুযোগ থাকে না। ডাক্তারদের ব্যক্তিগত চেম্বারে রোগী দেখার বিপক্ষে অনেকে অনেক কথা বললেও আমি এর পক্ষে। কারণ আমি চাই এ মেধাবী মানুষগুলো দিনে হাসপাতালে সেবা দেয়ার পর চেম্বারে কিছু রোগী দেখলেও মানুষ উপকৃতই হয়। মানুষের যেখানে উপকার হয় সেখানে ভিন্নমত থাকা অনুচিত।

এখন প্রশ্ন হলো বাংলাদেশে কেন আরও হাসপাতাল দরকার। হাসপাতাল এজন্যই দরকার সরকারি হাসপাতালগুলো আর চাপ নিতে পারছে না। বারান্দায় পর্যন্ত রোগী থাকে। উন্নতমানের বেসরকারি হাসপাতাল হলে বেশি আয়ের মানুষ সেখানে চিকিৎসা নিলে সরকারি হাসপাতালে চাপ কিছুটা কমবে। পাশাপাশি বেসরকারি হাসপাতালে দরিদ্র রোগীদের জন্য তুলনামূলক কম ফি নিতে পারে! আপনার আমার তাতে লাভই হবে। ক্ষতির কোন কারণ নেই।

আপনি বলতে পারেন সবই যদি ইতিবাচক কথা বলি তাহলে এ লেখার উদ্দেশ্য কী? আমার এ লেখার উদ্দেশ্য হলো চট্টগ্রামের সিআরবিতে প্রস্তাবিত হাসপাতাল প্রতিষ্ঠা করা নিয়ে। আমি এ হাসপাতাল প্রতিষ্ঠার পক্ষে। তবে সিআরবিতে নয়।

আমার প্রস্তাব তিনটা।

১। চট্টগ্রামে বুকভরে নিঃশ্বাস নেয়ার একটাই জায়গা অবশিষ্ট আছে। ওটায় কোন স্থাপনা হওয়া অনুচিত। হাসপাতাল এর আশেপাশে হলেও পরিবেশ আগের মত থাকবে না।  

২। রেলওয়ের যে বক্ষব্যাধি হাসপাতালটি এখন সিআরবিতে আছে ওটার আরও অবকাঠামো বাড়ানো উচিত। ডাক্তার নিয়মিত থাকলে, আধুনিক চিকিৎসা উপকরণ থাকলে আমার ধারণা এ তিনতলা হাসপাতালটিও জেনারেল হাসপাতাল ও চট্টগ্রাম মেডিকেল কলেজের কিছু চাপ কমাতে পারে।

৩। আমি মনেকরি এ হাসপাতালটি ভাটিয়ারির আশেপাশে হওয়া উচিত। সীতাকুণ্ড, মিরসরাইয়ের মানুষ চট্টগ্রাম মেডিকেল কলেজ পর্যন্ত সেবার জন্য যাওয়া অনেক ঝক্কির। ওদিকে হলে অন্তত এক ঘন্টা সময় বাঁচবে।

প্রস্তাবিত হাসপাতালের আরও অনেক বিষয়ে কথা বলা যেত। আমি বলব না। আমার ধারণা সুধী সমাজ বিষয়টিকে বিবেচনায় নিয়েছেন। নীতিনির্ধারকরা বিষয়টা অনুধাবন করবেন।

আরও একটি উন্নত হাসপাতাল চট্টগ্রামে হবে তবে সিআরবির অক্সিজেনের বিনিময়ে নয়! 

এ প্রত্যাশায়- কাজী শরীফ 

লেখাটি কাজী শরীফ (সহকারী জজ ,নোয়াখালী)-এর ফেসবুক থেকে নেওয়া। (মত-ভিন্নমত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv নাজিম

;