মাংসের চর্বি কমানোর টিপস

অনলাইন ডেস্ক

মাংসের চর্বি কমানোর টিপস

মাংসের চর্বি কীভাবে কমাবেন তা অনেকেরি অজানা। তাই চলুন আজ জেনে নেয়া যাক মাংসের চর্বি কমানোর কিছু উপায় সম্পর্কে-

>> আগুনে ঝলসে রান্না করলে অথবা শিক কাবাব করে খেলে চর্বি অনেকখানি কমে।

>> যদি মনে হয় মাংসে তেল বেশি হয়েছে, তাহলে ঝোল বাদ দিয়ে মাংস খাওয়া ভালো।

>> মাংস হলুদ ও লবণ মেখে সিদ্ধ করে ফ্রিজে রেখে দিন। ওপরে চর্বি জমাট বাঁধলে সেই চর্বি ফেলে দিন।

>> কাঁচা মাংস একটি ঝাঁঝরিতে নিয়ে ফুটন্ত পানির পাত্রের মুখে বসিয়ে রাখুন। চর্বি গলে নিচের পাত্রে পড়বে। তারপর স্বাভাবিক নিয়মে রান্না করুন।

রান্নার সময় যে কয়েকটি বিষয় মনে রাখতে হবে

>> রান্নায় কম তেল ব্যবহার করা ভালো।

>> মাংস ঢেকে রান্না করতে হবে। এতে এর পুষ্টিমান ও স্বাদ বজায় থাকবে।

>> ঈদের মাংসে চর্বি বেশি থাকে বলে যতটা সম্ভব চর্বি ছাড়িয়ে রান্না করতে হবে।

>> মাংসের প্রোটিন জমাট বাঁধে ১৭০০ ফারেন হাইট বা ৭৭০ সেন্টিগ্রেড তাপমাত্রায়।

>> যাদের হৃদরোগ ও কোলস্টেরল বেশি তারা মগজ, কলিজা, হাড়ের স্টু বা নেহারি এড়িয়ে চলুন।

আরও পড়ুন:


টিকা সংগ্রহ নিয়ে সরকার জনগণের সঙ্গে প্রতারণা করছে: ফখরুল

সোনাহাট স্থলবন্দরে পাঁচ দিন আমদানি-রপ্তানি বন্ধ

নোয়াখালীতে করোনায় একদিনে ৮ জনের মৃত্যু

দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত আবারও বাড়ল


>> মাংসের টুকরা বড় করলে এর খাদ্যমূল্যের অপচয় কম হয়। তাপে থায়ামিন নষ্ট হয় ৩০ শতাংশ এবং রাইবোফ্লাভিন নষ্ট হয় ২০ শতাংশ।

>> মাংসের ঝোলের মধ্যে বি-ভিটামিন দ্রবীভূত থাকে বলে বেশি পানি দিয়ে রান্না করা ভালো। তবে কখনোই সিদ্ধ করে পানি ফেলে দেয়া উচিত নয়। এতে পুষ্টির অপচয় হয়।

>> কম তাপে অল্প মশলা সহযোগে মাংস রান্না করলে এর গুণাগুণ বজায় থাকে। কারণ উচ্চতাপে দীর্ঘ সময় পর্যন্ত মাংস রান্না করলে এতে পলিসাইক্লিক হাইড্রোকার্বন ও হেটেরোস সাইক্রিক অ্যামাইন জাতীয় ক্ষতিকর রাসায়নিক উৎপন্ন হয়।

>> মাংস ঝলসিয়ে অথবা শামী কাবাব তৈরি করে খেলে চর্বি অনেকখানি কমানো সম্ভব। আবার মাংসের কিমা করে বিভিন্নভাবে রান্না করে খাওয়া যেতে পারে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

আজকের রাশিফল, কি আছে ভাগ্যে জেনে নিন

অনলাইন ডেস্ক

আজকের রাশিফল, কি আছে ভাগ্যে জেনে নিন

আজ মঙ্গলবার, ৩ আগস্ট ২০২১। বৈদিক জ্যোতিষে ১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন-এর ভবিষ্যদ্বাণী করা হয়। একই রকমভাবে ২৩টি নক্ষত্রেরও ভবিষ্যদ্বাণী করা হয়ে থাকে। ভাগ্য রেখা অনুযায়ী আপনার আজকের দিনটি কেমন কাটবে, দেখে নিতে পারেন। 

মেষ: কিছু পরিস্থিতি এমন হবে যা নির্দেশের মত কাজ করবে। কাছের কিছু মানুষের মতামত গ্রহণ করুন। নিজেকে আরও বোঝার চেষ্টা করুন। নিজের বুদ্ধিবৃত্তির উন্নতি করুন। অতীতের চেয়ে পরিস্থিতি ভাল।

বৃষ: পরিকল্পনা অনুযায়ী কাজ নাও হতে পারে, তবে বিচলিত হবেন না। নিজেকে সংযত রাখুন। ভুল কিছু সিদ্ধান্ত নেওয়ার সম্ভাবনা আছে। ধৈর্য ধরে সিদ্ধান্ত নিন। শান্তিপূর্ণ ভাবে কাজ সম্পন্ন করার চেষ্টা করুন।

মিথুন: কঠিন কিছু পরিস্থিতি বিভ্রান্তির সৃষ্টি করতে পারে। অধৈর্য হবেন না! বর্তমানের সমস্যার সমাধান মোকাবিলা করুন। সমাধান হাতের মুঠোয়, শুধু নজরের অপেক্ষা!

কর্কট: শত্রুদের চেনার চেষ্টা করুন। ভুল মানুষকে দোষারোপ করবেন না। সময় কাজে লাগান তবে উন্নতি অবধারিত। নিজেকে আরও প্রেজেন্ট করে তুলুন। নিজের সিদ্ধান্তে অটল থাকুন। সময়ের সঙ্গে নিজেকে এগিয়ে নিন।

সিংহ: আবেগ এখনও উচ্চতর চলছে, সম্ভবত তর্কগুলির ফলস্বরূপ যা এখন অতীতে রয়েছে। এমন কিছু পরিস্থিতি রয়েছে যেখানে ক্ষমা করতে পারলে সুখকর হবে। কিছু ঘটনা ভুলে যাওয়া খুব কঠিন। একটি মহৎ পথ অনুসরণ করুন এবং বিজয়ী হবেন।

কন্যা: পেশাগত দিকে কৃতিত্ব লাভের সুযোগ খুবই কম। মানুষের সঙ্গে সঠিক সংযোগ বজায় রাখুন। জীবনে প্রাসঙ্গিকতা ধরে রাখুন। আশা করা ছাড়বেন না। নিজের স্বতস্ফূর্ততা বজায় রাখুন।

তুলা: অনিশ্চিত কিছু সূচনা হতে পারে। নানান ঘটনা উপভোগ করুন। সময় বুঝে ব্যয় করুন। কিছু ঘটনা আনন্দ দিতে পারে। সমস্যা মোকাবিলা করুন।

বৃশ্চিক: দায়ভার বহন করার পরিস্থিতি তৈরি হবে। বৃহত্তর, বিস্তৃত, বিশ্বে প্রতিশ্রুতি সম্প্রসারণের মাধ্যমে দেশীয়ভাবে হ্রাস করার প্রচেষ্টা ভারসাম্যপূর্ণ হবে। পরিবারের কাছে নিজেকে বোঝা মনে করবেন না। বাস্তবতাকে বুঝে চলুন।

ধনু: আর্থিক দিকে নজর দিন। সমস্যা হলে অন্য লোকের সঙ্গে কথা বলুন। লোকদের সাথে সমস্ত সুবিধা এবং অসুবিধা সম্পর্কে কথা বলতে পারেন। সিদ্ধান্ত নেওয়ার আগে, দিক নির্দেশনা করুন। কিছু ঘটনা এড়িয়ে যাওয়াই ভাল।

মকর: যুক্তি দিয়ে বিচার করুন এবং তারপরেই সিদ্ধান্ত নিন। পরিবারের সঙ্গে সদ্ভাব রাখুন, তাদের থেকে উপকার পাবেন। কর্মক্ষেত্রে নিজের সেরা দিন। আলাপ আলোচনা পরিস্থিতি উন্নতি করতে পারে।

আরও পড়ুন

চট্টগ্রামে করোনায় একদিনে মৃত্যু আরও ১০

ইরানের নাগরিকদের আফগানিস্তান ত্যাগের নির্দেশ

এবার নতুন রূপে হিরো আলম

কুম্ভ: মন শান্ত থাকবে। ফোকাস বজায় রাখুন। উচ্চাকাঙ্খা বৃদ্ধি পাবে। আপনার গভীরতম স্বপ্ন পূরণের জন্য অবিলম্বে পদক্ষেপ নিন। বিভ্রান্তির জায়গা নিয়ে চিন্তা করবেন না- এটি আপনাকে আপনার বিকল্পগুলি স্পষ্ট করতে সহায়তা করতে পারে।

মীন: ব্যবসায় উন্নতির চেষ্টা করুন। নিজের পছন্দ অনুযায়ী কাজ করুন। আর্থিক পরিস্থিতি বাধ্যবাধকতার মধ্যে দিয়ে যাবে। নিজের জন্য সময় ব্যয় করুন

news24bd.tv রিমু   

পরবর্তী খবর

আজ যাদের জন্মদিন

অনলাইন ডেস্ক

আজ যাদের জন্মদিন

আজ যাদের জন্মদিন, দেখে নিন কেমন যাবে আপনার সারাদিন।

আজ জন্মদিন হলে (৩ অগস্ট ২০২১)- আজ সতর্ক না থাকলে কর্মক্ষেত্রে সম্মানহানি হওয়ার যোগ আছে। কোনও মহৎ ব্যক্তি যেচে আপনার উপকার করতে পারেন। চাকরিতে বদলি হওয়ার যোগ দেখা যাচ্ছে। আজ সারা দিন ব্যবসায় উদ্বেগ দেখা যাবে। খরচ বেশি হওয়ায় বাড়িতে অশান্তি বাধতে পারে। বন্ধুর পাশে দাঁড়াতে না পারায় মনে দুঃখের ছায়া। কোনও ভুল কাজে আজ প্রতিবেশীদের সঙ্গে ঝামেলা বাধতে পারে। 

রাশির ব্যক্তিদের চারিত্রিক বৈশিষ্ট্য- শরীর নিয়ে দুর্ভোগের আশঙ্কা। বাড়তি কোনও কাজের মূল্য পাবেন না। কর্মস্থানে কিছু পরিবর্তন হতে পারে। ব্যবসায় লাভ বাড়বে। প্রিয় জনের প্রতি ক্ষোভ বাড়তে পারে। কাজে সাফল্য আসতে দেরি আছে। ব্যবসায় কিছু পরিবর্তনের জন্য খরচ বাড়বে। এ বছর কোনও প্রতিযোগিতায় জিততে পারবেন।

আরও পড়ুন:


ঢাকায় অ্যাস্ট্রোজেনেকার দ্বিতীয় ডোজ শুরু আজ

দোয়া ইউনুস পড়ার সঠিক নিয়ম

জাহাজে হামলার ঘটনায় ইরানকে দায়ী করেছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র

আপনার ব্যক্তিত্ব- এদের স্বভাব, চরিত্র সহজে বোঝা যায় না। আইন, চিকিৎসা, রসায়ন বিজ্ঞান, গণিত ইত্যাদিতে প্রায়ই পটু হয়ে থাকেন। এরা ব্যবসায় উন্নতি করেন। একা স্বাধীনভাবে ব্যবসা করার চেয়ে যৌথ ব্যবসায় উন্নতি করেন বেশি। সকলের জন্য চিন্তা করেন তবে নিজের স্বার্থ ভাল বোঝেন। এরা একা থাকতে ভালবাসেন না। এদের বন্ধুপ্রীতি অপরিসীম।

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

সিগারেট ছাড়ার ৫টি সহজ টিপস

অনলাইন ডেস্ক

সিগারেট ছাড়ার ৫টি সহজ টিপস

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। শুধু তাই নয়, ধূমপান মৃত্যুও ঘটায়। তাইতো অনেকেই ধূমপান ত্যাগের জন্য নানাভাবে চেষ্টা করেন। কিন্তু তাদের হাজারো চেষ্টা বিফলে যায়। তবে ধূমপায়ীরা যদি ধূমপান ছাড়ার সিদ্ধান্ত বাস্তবায়নে অটল থাকেন, তাহলে নিচের টিপসগুলো আপনার জন্য।

১. ব্যস্ততা বাড়ান: দিনের কোন সময়গুলোতে আপনার ধূমপানের ইচ্ছা বেশি জাগে, সেটি শনাক্ত করুন। এরপর ওই সময়গুলোতে নিজেকে কোনো কাজের মধ্যে ব্যস্ত রাখুন। কোনো কাজ খুঁজে না পেলে হাঁটাহাঁটি করুন। ব্যায়াম করে বা পরিবারের লোকজনের সঙ্গে আড্ডা দিয়েও নিজেকে ব্যস্ত রাখতে পারেন। ব্যস্ততা বাড়লে ধূমপানের কথা ভুলে থাকা সহজ হবে।

২. অধূমপায়ী বন্ধু বাড়ান: ধূমপান ত্যাগের ক্ষেত্রে আপনার আশপাশের মানুষের ভূমিকা অপরিসীম। তাই যতটা সম্ভব ধূমপায়ী বন্ধুদের আড্ডা এড়িয়ে চলুন। অন্তত ধূমপান ছাড়ার পর প্রথম কয়েক দিন ধূমপায়ী বন্ধুদের সঙ্গে সরাসরি আড্ডা থেকে বিরত থাকুন। একই সঙ্গে অধূমপায়ী বন্ধুদের সঙ্গে সময় কাটানোর চেষ্টা করুন।

৩. মুখ খালি রাখবেন না: মুখ খালি থাকলেই ধূমপানের আগ্রহ জাগবে। তাই ধূমপান বাদ দিতে চাইলে মুখ খালি রাখা যাবে না। এ সময় মুখে চকলেট, লজেন্স বা চুইংগাম রাখুন। পকেট থেকে সিগারেট, ম্যাচের বাক্স ফেলে দিয়ে লজেন্স কিংবা চুইংগাম রাখুন।

আরও পড়ুন:


করোনায় আক্রান্ত কনডেম সেলের ফাঁসির আসামি

টিকা নিলে কমে মৃত্যু ঝুঁকি: আইইডিসিআর

করোনা: কুষ্টিয়ায় একদিনে ৯ জনের মৃত্যু

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকা প্রয়োগ শুরু


৪. বড়দের পরামর্শ নিন: ধূমপান ছেড়েছেন, এমন কাউকে চেনা থাকলে তাঁর কাছ থেকে পরামর্শ নিন। তাঁর অভিজ্ঞতাগুলোকে কাজে লাগান। ফেসবুকে একাধিক গ্রুপ রয়েছে, যেখানে ধূমপান ছাড়ার ব্যাপারে পরামর্শ ও অভিজ্ঞতা বিনিময় করা হয়। এসব গ্রুপে যুক্ত হওয়ার মাধ্যমে ইতিবাচক ফল পাওয়া যেতে পারে।

৫. প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ: কোনো কিছুতেই আসক্তি কমাতে না পারলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এ ক্ষেত্রে চিকিৎসকের কাছে যাওয়া নিয়ে সংকোচ বা হীনম্মন্যতায় ভোগার কোনো কারণ নেই। বরং আপনার এই পদক্ষেপের মাধ্যমেই আপনি নিজেকে ধূমপানের আসক্তি থেকে সুস্থ-স্বাভাবিক জীবনে নিয়ে আসতে পারবেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

আজকের রাশিফল, কি আছে ভাগ্যে জেনে নিন

অনলাইন ডেস্ক

আজকের রাশিফল, কি আছে ভাগ্যে জেনে নিন

আজ সোমবার, ২ আগস্ট ২০২১। বৈদিক জ্যোতিষে ১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন-এর ভবিষ্যদ্বাণী করা হয়। একই রকমভাবে ২৩টি নক্ষত্রেরও ভবিষ্যদ্বাণী করা হয়ে থাকে। ভাগ্য রেখা অনুযায়ী আপনার আজকের দিনটি কেমন কাটবে, দেখে নিতে পারেন।

মেষ: ব্যবসায় ব্যবহারিক দিক নির্দেশনা সম্পর্কে জানুন। নিজে কর্মঠ হোন, চেষ্টা করবেন বেশি সংবেদনশীল না হওয়ার। কর্মক্ষেত্রে দায়িত্বশীল হোন। সহযোগীদের প্রতি যত্ন আনুন।

বৃষ: গোপনীয় পর্যায়ে প্রবেশ করতে চলেছেন। তাই কিছু জরুরি যোগাযোগগুলি তৈরি করুন। নিজের পরিকল্পনাগুলি গোপন রাখুন। এমন নাও হতে পারে যে আপনি ইচ্ছাকৃতভাবে নিজের কাছে তথ্য রাখবেন। কোন জায়গায় কী বলা উচিত সেই দিকে বিবেচনা করুন।

মিথুন: পরিস্থিতি ঊর্ধ্বমুখী। নিজেকে উন্নতির শিখরে নিয়ে যাওয়ার চেষ্টা করুন। নিজের সামাজিক এবং ঐকান্তিক কিছু ইচ্ছে পূরণ হওয়ার সম্ভাবনা আছে। বন্ধুদের সঙ্গে সাক্ষাৎ লাভ এনে দিতে পারে।

কর্কট: অন্য লোকেরা কীভাবে চিন্তা করছে এবং অনুভব করছে তা দেখার জন্য আপনাকে একটি অতিরিক্ত প্রচেষ্টা করতে হবে। সকলের প্রতি সহানুভূতি বজায় রাখুন। তাদের আশ্বস্ত করার জন্য আপনি সবকিছু করতেই সচেষ্ট। কছের মানুষদের জন্য মন থেকে কাজ করবেন। ফলের আশা করবেন না!

সিংহ: ক্লান্তি অনুভব হতে পারে। যা সাফল্য পেয়েছেন তার সম্বন্ধে পর্যালোচনা করুন। ভবিষ্যতের সাফল্যের ভিত্তি স্থাপন অব্যাহত রাখুন। প্রথম দর্শনেই কোনও কিছু বিচার করবেন না।

কন্যা: শীঘ্রই কর্মক্ষেত্রে প্রবেশ করবেন। সিদ্ধান্ত সঠিক ভাবে নিন। চুক্তি এবং ব্যক্তিগত সম্পর্কে সময়ের সদ্ব্যবহার করুন। বিচার বিবেচনা বজায় রাখুন।

তুলা: পেশাদার জীবনের থেকে ব্যক্তিগত জীবনে ঝোঁক বেশি দিচ্ছেন। অন্যদের থেকে উপকার আশা করবেন না। ঘরের কাজে মন না বসার সম্ভাবনা বেশি। মাথা ঠান্ডা রাখুন। কিছুদিনের মধ্যেই জীবনে শান্তি আসবে।

বৃশ্চিক: সহকর্মীদের থেকে আঘাত পেতে পারেন। ব্যবহারিক বিষয় প্রসঙ্গে আলোচনা বহাল রাখুন। চোখ কান খোলা রাখুন। কিছু ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। ভুল করার সুযোগ খুব কম। কিছু মানুষের কাছ থেকে সম্মান অর্জন করবেন।

ধনু: সাম্প্রতিক পেশাগত বিপত্তিগুলি সহজেই বিজয়ে পরিণত হতে পারে। সহজেই অন্যদের মুখোমুখি হবেন না বরং আপনার ব্যক্তিগত প্রতিভার প্রতি যথাসম্ভব নিষ্ঠার সঙ্গে আপনার নিজের কাজগুলি সম্পন্ন করুন। নিজের মুগ্ধতা বজায় রাখুন।

মকর: গার্হস্থ্য জীবনে উন্নতি আসবে। কিছু সাময়িক ঘটনা আপনাকে খুশি প্রদান করতে পারে। যেকোনও বিষয়ের ওপর যুক্তি দিয়ে বিচার করবেন। একদমই আপস করবেন না।

আরও পড়ুন:


তাহাজ্জুদ নামাজের ফজিলত

দোয়া ইউনুস পড়ার সঠিক নিয়ম

ঘরে ফিরতেই মাকে জড়িয়ে হাউমাউ করে কেঁদে উঠল মেয়ে

কুম্ভ: নিজের লক্ষ্য স্থির রাখুন। প্রয়োজনে সিদ্ধান্তের পরিবর্তন করতে পারেন। আর্থিক দিকে নজর রাখুন। অন্যদের থেকে পরামর্শ নিতে পারেন। তবে বিচার বিবেচনা করতে ভুলবেন না।

মীন: নিজের প্রতি বিশ্বাস এবং আস্থা বজায় রাখুন। আর্থিক সমস্যা হলেও তার সমাধান জলদি পাবেন। লাভ করার সম্ভাবনা আছে। নিজের যোগ্যতা সম্পর্কে অবগত থাকুন।

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

আজ যাদের জন্মদিন

অনলাইন ডেস্ক

আজ যাদের জন্মদিন

আজ যাদের জন্মদিন, দেখে নিন কেমন যাবে আপনার সারাদিন।

আজ জন্মদিন হলে ( ২ অগস্ট ২০২১ )- আজ একটু সাবধানে থাকা দরকার, সম্মান নষ্ট হতে পারে। কারও উপকার করতে গিয়ে বিপদ হতে পারে। আজ আত্মীয়রা শত্রুতা করতে পারেন। স্ত্রীর সঙ্গে তর্ক না করাই ভাল হবে। কাজের চাপে শরীরে ক্লান্তি আসবে। সামাজিক সম্মান পেতে পারেন। গঠনমূলক কোনও কাজে সাফল্য আসবে। ব্যবসায় ভাল মন্দ থাকতে পারে।

রাশির ব্যক্তিদের চারিত্রিক বৈশিষ্ট্য- চিত্তচাঞ্চল্য থাকার জন্য ভাল কাজ হাতছাড়া হতে পারে। প্রিয় বন্ধুর জন্য নতুন প্রেমের সন্ধান পাবেন। কোনও ভাল কাজে গিয়ে আশা ভঙ্গ হতে পারে। কাউকে উপযাচক হয়ে জ্ঞান দেবেন না। প্রিয় জনের কষ্ট শুনে মানসিক যন্ত্রণা। ব্যবসায় নতুন চিন্তা ভাবনা। কোনও কিছু পাওয়ার আশায় উদ্বেগ বাড়তে পারে।

আরও পড়ুন:


তাহাজ্জুদ নামাজের ফজিলত

দোয়া ইউনুস পড়ার সঠিক নিয়ম

ঘরে ফিরতেই মাকে জড়িয়ে হাউমাউ করে কেঁদে উঠল মেয়ে

আপনার ব্যক্তিত্ব- আবেগ প্রকাশ বা নিজেকে বড় করে দেখার চেষ্টা এদের খুব বেশি। এরা সব সময় চান সব বিষয়ে বড় হতে ও নেতৃত্ব করতে। নিজের ক্ষমতায় না হলে পিছনের পথ দিয়ে এগোতেও কুণ্ঠিত হন না। এদের উদ্ভাবনি শক্তি প্রবল, সহজে কথার খেলাপ করেন না। নিজের ক্ষতি করেও কথা রাখার চেষ্টা করেন। এদের মন চঞ্চল ও মাঝে মাঝে উগ্র প্রকৃতির হয়ে ওঠেন।

news24bd.tv রিমু 

পরবর্তী খবর