তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি
তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

ব্রিগেডিয়ার জেনারেল আজমল ওমর শিনওয়ারি

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের সেনাবাহিনী দেশটির ২৪টি জেলা তালেবানের হাত থেকে পুনরুদ্ধার করেছে বলে দাবি করেছেন দেশটির সশস্ত্র বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আজমল ওমর শিনওয়ারি।

তিনি বলেছেন, বিভিন্ন জেলা সদরে তালেবানের যে উপস্থিতি দেখা যাচ্ছে তা হবে সাময়িক। দেশের সশস্ত্র বাহিনী এসব জেলা পুনরুদ্ধারের জন্য সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা হাতে নিয়েছে।

জেনারেল শিনওয়ারি বলেন, আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে তালেবানের হাতে দখল হয়ে যাওয়া জেলাগুলো পুনরুদ্ধার করার জন্য সেনাবাহিনী পূর্ণ আক্রমণাত্মক অবস্থানে প্রস্তুত রয়েছে।

 

আফগানিস্তানের সশস্ত্র বাহিনীর মুখপাত্র পরিসংখ্যান তুলে ধরে আরো বলেন, গত চারদিনে আফগান সেনাবাহিনী তালেবানের বিরুদ্ধে ২৪৪টি অভিযান চালিয়েছে। এসব অভিযানে ৯৬৭ তালেবান সদস্য নিহত ও অপর ৬০০ জন আহত হয়েছে।

সম্প্রতি আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার শুরু করার পর সরকারি অবস্থানে তালেবান হামলা বেড়ে গেছে। তালেবান গোষ্ঠী দাবি করেছে, তারা অন্তত ২০০ জেলা দখল করেছে। তবে আফগান সরকার তালেবানের এ দাবি মেনে নেয়নি। সম্প্রতি তালেবানের হাতে ১১৬ জেলার পতন নিশ্চিত করে কাবুল সরকার।


আরও পড়ুনঃ

গোল্ডেন পাম জয় করলেন ফরাসি নির্মাতা জুলিয়ার দুকুরনো

পাকিস্তানে আফগান রাষ্ট্রদূতের মেয়েকে অপহরণ ও নির্যাতন

সৌদি আরবে বন্ধ হচ্ছে নামাজের সময়ে দোকান বন্ধ রাখার নিয়ম

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


এদিকে কাতারের রাজধানী দোহায় গতকাল (রোববার) আফগান সরকার ও তালেবান প্রতিনিধিদলের মধ্যে দু’দিনব্যাপী শান্তি আলোচনা শেষ হয়েছে। এ বৈঠকে আলোচনা চালিয়ে যেতে সম্মত হয়েছে দু’পক্ষ।

news24bd.tv / নকিব