নিরাপত্তা-শ্রমমানের উন্নতিতে ঢাকার সঙ্গে কাজ করতে চায় আইএলও

নিরাপত্তা-শ্রমমানের উন্নতিতে ঢাকার সঙ্গে কাজ করতে চায় আইএলও

অনলাইন ডেস্ক

বাংলাদেশের কারখানাগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে ঢাকার সঙ্গে কাজ করার আগ্রহ দেখিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। এ ক্ষেত্রে জেনেভাভিত্তিক সংস্থাটির কাছ থেকে বাংলাদেশ কারিগরি সহযোগিতা চেয়েছে।  

গতকাল বিকেলে জেনেভায় আইএলও সদর দপ্তরের নীতিমালাবিষয়ক উপ-মহাপরিচালক মার্থা ই নিউটনের সঙ্গে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং শ্রমসচিব কে এম আবদুস সালামের ভার্চ্যুয়াল আলোচনা হয়। সেখানে রূপগঞ্জের মতো ঘটনা ভবিষ্যতে এড়ানোর বিষয়েও আলোচনা হয়েছে।

এ বিষয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, আইএলও আমাদের তৈরি পোশাকশিল্পের বাইরের প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা ও শ্রমমানের উন্নতিতে কাজ করতে চায়। আইএলওকে নিয়ে কাজ করতে চায় বাংলাদেশও। আমরা তাদের কাছ থেকে কারিগরি সহযোগিতা চাই। অতীতের মতো ভবিষ্যতেও তারা আমাদের সহায়তা করবে।

যেহেতু কাজটি ব্যাপক, তাই কার কী ধরনের সহযোগিতা প্রয়োজন, তার একটি পরিকল্পনা করে এগোতে হবে। এ জন্য সময় লাগবে।

পররাষ্ট্র সচিবের মতে, রপ্তানি পরিবেশে বৈচিত্র্য আনতে আগ্রহী বাংলাদেশ। এজন্য শ্রমিকদের সুরক্ষা নিশ্চিতের বিকল্প নেই। তৈরি পোশাকশিল্পের বাইরেও যেসব শিল্প রয়েছে, তাতে যে সীমাবদ্ধতা রয়েছে তা দূর করতে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়াটা জরুরি। তা না হলে ভবিষ্যতে কোনো দুর্ঘটনা ঘটলে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র এবং আইএলও বিষয়গুলোতে আরও উচ্চকণ্ঠ হবে। নারায়ণগঞ্জের কারখানার দুর্ঘটনার মাত্রার কারণে আন্তর্জাতিকভাবে তা ব্যাপক পরিসরে আলোচনা হচ্ছে। তাই দ্রুত বাংলাদেশের পদক্ষেপ নেওয়ার জন্য কাজ শুরু করতে হবে।

আরও পড়ুন:


যেভাবে উদ্ধার হলো পরিকল্পনামন্ত্রীর আইফোন

কোরবানির পশু জবাইয়ের নিয়ম ও দোয়া

বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ২৫ কিলোমিটার যানজট

সুনামগঞ্জে স্পিডবোট-বাল্কহেড সংঘর্ষে মা-মেয়ে নিহত


চলতি মাসের ৮ তারিখে নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস কারখানায় আগুন লাগে। এ ঘটনায় ৫২ জনের মৃত্যু হয়। জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করে। ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে কারখানার মালিক আবুল হাসেম, তাঁর চার ছেলেসহ আটজনের বিরুদ্ধে হত্যা মামলা করে।

news24bd.tv নাজিম