ঈদ উপলক্ষে বেনাপোল স্থলবন্দর ৪ দিন বন্ধ
ঈদ উপলক্ষে বেনাপোল স্থলবন্দর ৪ দিন বন্ধ

ঈদ উপলক্ষে বেনাপোল স্থলবন্দর ৪ দিন বন্ধ

Other

মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদ উপলক্ষে মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত টানা চার দিন বেনাপোল স্থলবন্দর প্রতিবেশী দেশ ভারতের সাথে বন্ধ থাকছে আমদানি-রপ্তানি বাণিজ্যিক কার্যক্রম।  

এ সময় আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও যাদের দূতাবাসের ছাড়পত্র থাকবে সেসব পাসপোর্টধারী যাত্রীরা দুই দেশের মধ্যে যাতায়াত করতে পারবেন বলে জানা গেছে।

এদিকে আমদানি, রপ্তানি বন্ধ থাকায় ব্যস্ততম এ বন্দরটি এখন জনশূন্য। কোথাও নেই কোনো কর্মব্যস্ততা বা কোলাহল।

তবে অপ্রীতিকর ঘটনা এড়াতে নজরদারি রয়েছে বন্দরের নিরাপত্তা কর্মী ও পুলিশের।

বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল জানান, মঙ্গলবার ২০ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত ঈদের ছুটি। ২৪ জুলাই থেকে আবারও দুই দেশের মধ্যে বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে। ছুটির মধ্যে বন্দরে যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে।

আমদানি পণ্য থেকে সরকারের প্রতিবছর প্রায় ৫ হাজার কোটি টাকা রাজস্ব আসে। এছাড়া প্রতিদিন বাংলাদেশি প্রায় দেড়শ ট্রাক পণ্য রপ্তানি হয় ভারতে। যা বছরে পরিমাণ প্রায় ৮ হাজার মেট্রিক টন। বর্তমানে সরকারি আর সাপ্তাহিক ছুটির দিন ছাড়া অন্যান্য দিনে ২৪ ঘণ্টা চলে বন্দরের বাণিজ্যিক কার্যক্রম।  

আমদানি পণ্যের মধ্যে গার্মেন্টস, কেমিক্যাল, তুলা, মাছ, মেশিনারিজ ও শিশু খাদ্য উল্লেখযোগ্য। রফতানি পণ্যের মধ্যে বেশিরভাগ পাট ও পাটজাত দ্রব। রাজস্ব আয় ও বাণিজ্যিক দিক থেকে চট্টগ্রাম বন্দরের পরেই বেনাপোল বন্দরের অবস্থান।

আরও পড়ুন:


কোরবানির পশু জবাইয়ের নিয়ম ও দোয়া

রাজবাড়ীর পাংশায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের তিনজন নিহত

১০ হাজার ৭০০ কোটি টাকা রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন প্রবাসীরা

করোনার টিকা নেয়ার ক্ষেত্রে নতুন বয়সসীমা নির্ধারণ

কঠোর বিধিনিষেধের নতুন প্রজ্ঞাপনে যা থাকছে


news24bd.tv / কামরুল