গ্রাহকদের উৎকণ্ঠার কারণ ইভ্যালি

বাবু কামরুজ্জামান

ই-কমার্স প্রতিষ্ঠান ই-ভ্যালি। গ্রাহকদের কাছে এখন উদ্বেগ আর উৎকন্ঠার কারণ! যথাসময়ে পণ্য হাতে না পাওয়া এবং কাস্টমায় কেয়ারে যোগাযোগ করেও সাড়া মিলছে না এ প্রতিষ্ঠানের কাছে। অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, অভিযোগ প্রমাণিত হলে প্রতিষ্ঠানটিকে শাস্তির আওতায় আনার পাশাপাশি গ্রাহক সুরক্ষা নিশ্চিত করার কথা। বাণিজ্য মন্ত্রণালয় বলছে, প্রতিষ্ঠানটিকে কারণ দর্শানোর সুযোগ দেয়া হবে। এরই মধ্যে দুদকসহ ৪ সংস্থা ইভ্যালির অনিয়মের বিরুদ্ধে তদন্ত করছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী। 

চটকদার বিজ্ঞাপন আর লোভনীয় সব অফার দিয়ে দ্রুত ক্রেতার মন জয় করে নেয় ই কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি।  যার ফাঁদে পড়ে  পণ্যের ক্রয়াদেশ দেন সারা দেশের লাখ লাখ গ্রাহক। যদিও এখন অনেকটা নিশ্চুপ প্রতিষ্ঠানটি।

সম্প্রতি আলোচিত এই ই কমার্স প্রতিষ্ঠানের নানা অনিয়মের অভিযোগ তদন্ত শুরু করেছে দুদক সহ সরকারের একাধিক সংস্থা যা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশের পর উদ্বেগ আর উৎকন্ঠায় গ্রাহকরা। ই-ভ্যালির ফেসবুক পেজে গিয়েও দেখা যায় এমন অসংখ্য হতাশাজনক মন্তব্য। টাকা পরিশোধ না করায় ইভ্যালির ভাউচারে পণ্য দিচ্ছে না অনেক ব্র্যান্ড প্রতিষ্ঠানও।  সশরীরে গিয়ে হতাশ হয়ে ফিরছেন অনেক গ্রাহক এছাড়া কাস্টমার কেয়ারে ফোন দিয়েও মিলে না কোন সাড়া। বন্ধ পাওয়া যাচ্ছে ইভ্যালি কর্তৃপক্ষের মুঠোফোন।

এর আগে  একাধিক ব্যাংক তাদের কার্ডের মাধ্যমে ইভ্যালিসহ আরও বেশ কয়েকটি ই–কমার্স প্রতিষ্ঠানের সাথে লেনদেন বন্ধ করে দেয়। ই–কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিয়মনীতির মধ্যে আনতে গত ৪ জুলাই দেশে প্রথমবারের মতো ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা জারি করে বাণিজ্য মন্ত্রণালয়। যা আরো আগে থেকেই প্রস্তুতি প্রয়োজন ছিল বলে মত অর্থনীতি বিশ্লেষকদের।

গ্রাহক এবং সাপ্লাইয়ারদের কাছ থেকে ই ভ্যালি টাকা নিয়েছে, ৩০০ কোটিরও বেশি।  যদিও প্রাথমিক তদন্তে তাদের কাছে সেই টাকার অস্তিত্ব পাওয়া যায়নি বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এক্ষেত্রে গ্রাহকদের কাছ থেকে অগ্রিম টাকা ফেরত বা টাকার বিপরীতে তাদের কাছে পণ্য পৌঁছানোর কী উপায় অবলম্বন করবে ইভ্যালি, তা জানতে চেয়ে চিঠি দেয়া হচ্ছে প্রতিষ্ঠানটিকে।
বাণিজ্য মন্ত্রণালয় বলছে, কারণ দর্শানোর সুযোগ দেয়া হবে ই ভ্যালিকে।  গ্রাহকরা যেন প্রতারিত না হন সে বিষয়ে আশ্বাস দেন বাণিজ্য মন্ত্রী। একই সাথে ভোক্তাদের সচেতন হবারও পরামর্শ দেন তিনি।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

মেয়র সেলিনা হায়াৎ আইভীর মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

অনলাইন ডেস্ক

মেয়র সেলিনা হায়াৎ আইভীর মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর মাতা মমতাজ বেগমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন:

চীনে বন্যা পরিস্থিতির অবনতি, মৃতের সংখ্যা বেড়ে ৫৮

সূরা ফাতিহার ফজিলত

প্রধানমন্ত্রী মরহুমার আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

রোববার (২৫ জুলাই) বিকেল পৌনে ৫টায় মমতাজ বেগম শহরের দেওভোগের বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন।

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

ময়মনসিংহ জেলা সিভিল সার্জনের করোনা শনাক্ত

অনলাইন ডেস্ক

ময়মনসিংহ জেলা সিভিল সার্জনের করোনা শনাক্ত

ময়মনসিংহ জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ নজরুল ইসলাম করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। রোববার (২৫ জুলাই) দুপুরে নমুনা পরীক্ষায় তার রিপোর্ট পজিটিভ আসে।

এর আগে শনিবার (২৪ জুলাই) তিনি করোনা পরীক্ষা করার জন্য নমুনা দিয়েছিলেন।

সিভিল সার্জন জানান, গত দুদিন ধরে তার জ্বরসহ অন্যান্য উপসর্গ দেখা দেয়। শনিবার তিনি নমুনা পরীক্ষা করতে দেন। আজ দুপুরে রিপোর্ট পজিটিভ এসেছে। বর্তমানে তিনি নিজ বাসভবনে আইসোলেশনে আছেন বলেও জানিয়েছেন সিভিল সার্জন।

আরও পড়ুন:


ডিএমপির ৯ পুলিশ কর্মকর্তার পদায়ন 

ফুলবাড়িয়ায় হাতকড়াসহ পালানো আসামি সাড়ে পাঁচ ঘণ্টা পর গ্রেপ্তার

পিরোজপুরে প্রতিবন্ধী কিশোরীকে গণধর্ষণ, গ্রেপ্তার ২

 news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

লকডাউন উপেক্ষা করে কর্মস্থলে ফিরছেন শ্রমিকরা

অনলাইন ডেস্ক

লকডাউন উপেক্ষা করে কর্মস্থলে ফিরছেন শ্রমিকরা

আগামীকাল সোমবার (২৬ জুলাই) থেকে কারখানা খোলার খবরে কঠোর লকডাউন উপেক্ষা করে কর্মস্থলে ফিরতে শুরু করেছেন শ্রমিকরা।

রোববার (২৫ জুলাই) দিনভর গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে কাজে ফেরা শ্রমিকদের ভিড় দেখা গেছে। 

শ্রমিকরা জানিয়েছেন, কারখানা কর্তৃপক্ষ তাদের মুঠোফোনে কাজে যোগদানের নির্দেশনা দিয়েছেন। এতে ঝুঁকি ও ভোগান্তি নিয়েই ফিরতে হচ্ছে তাদের।

পরবর্তী খবর

পোশাক শ্রমিকদের বেতন নিয়ে যা ভাবছেন মালিকরা

অনলাইন ডেস্ক

পোশাক শ্রমিকদের বেতন নিয়ে যা ভাবছেন মালিকরা

চলমান কঠোর বিধিনিষেধে পোশাক তৈরি কারখানা বন্ধ রাখলেও শ্রমিকদের বেতন নিয়ে যাতে জটিলতা সৃষ্টি না হয়, সেজন্য আবার সরকারের কাছে প্রণোদনা চেয়ে আবেদন করবেন রপ্তানিমুখী পোশাকশিল্পের মালিকরা।

নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএর সভাপতি এ কে এম সেলিম ওসমানের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, বর্তমানে আমরা (সংগঠনের সদস্য) যে কঠিন সময় অতিবাহিত করছি, সে বিষয়ে সরকার অবগত। চলতি বিধিনিষেধ শেষ হলে প্রধানমন্ত্রীর কাছে পুনরায় প্রণোদনা চেয়ে আবেদন করা হবে।


আরও পড়ুন:

সিঁড়ির প্রয়োজন নেই মেট্রো ট্রেনে উঠতে

প্রতিবন্ধী শিশু পাপের ফল: এই বার্তার জন্যই সরিয়ে ফেলা হলো নিশো-মেহজাবীনের নাটক

অক্সিজেন এক্সপ্রেস নামে বিশেষ ট্রেন দেশে এসেছে

বাড়ছে ঢাকামুখী যাত্রীর চাপ


বিকেএমইএর সহসভাপতি মোহাম্মদ হাতেম বলেন, কঠোর লকডাউনে কারখানা বন্ধ থাকার কারণে রপ্তানি না হওয়ায় অধিকাংশ কারখানাই আর্থিক সংকটে পড়বে। জুলাইয়ের শ্রমিকদের বেতন দিতে হবে।

এর আগে কঠোর লকডাউনে কারখানা বন্ধ থাকায় রপ্তানিমুখী পোশাকশিল্পের মালিকদের প্রণোদনা দিয়েছে সরকার। এবারও প্রণোদনা চেয়ে আবেদন করবেন পোশাকশিল্পের মালিকরা।

news24bd.tv/এমিজান্নাত 

পরবর্তী খবর

মাদরাসার লাইব্রেরিয়ানরাও এখন শিক্ষক

অনলাইন ডেস্ক

মাদরাসার লাইব্রেরিয়ানরাও এখন শিক্ষক

এবার মাদ্রাসার সহকারী লাইব্রেরিয়ানরাও শিক্ষকের মর্যাদা পেলেন। দাখিল মাদরাসায় নিয়োগ পাওয়া সহকারী লাইব্রেরিয়ান-ক্যাটালগার পদের নাম হবে গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক ও আলিম মাদরাসার লাইব্রেরিয়ান পদের নাম গ্রন্থাগার প্রভাষক হচ্ছে। 

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ) এসব পদে নিয়োগের জন্য প্রার্থী বাছাইয়ের দায়িত্ব দেওয়া হচ্ছে।

রোববার (২৫ জুলাই) মাদরাসা শিক্ষা অধিদফতর থেকে আদেশটি সব মাদরাসায় পাঠানো হয়েছে। গত ১৮ জুলাই এই আদেশ জারি করা হয়। 

আরও পড়ুন:


ডিএমপির ৯ পুলিশ কর্মকর্তার পদায়ন 

ফুলবাড়িয়ায় হাতকড়াসহ পালানো আসামি সাড়ে পাঁচ ঘণ্টা পর গ্রেপ্তার

পিরোজপুরে প্রতিবন্ধী কিশোরীকে গণধর্ষণ, গ্রেপ্তার ২

 news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর