করোনা : সন্তান প্রসবের পর মায়ের মৃত্যু

অনলাইন ডেস্ক

করোনা : সন্তান প্রসবের পর মায়ের মৃত্যু

করোনা আক্রান্ত গৃহবধু প্রিয়াঙ্কা সমাদ্দার (২৬) হাসপাতালে মারা যাওয়ার ৮ ঘন্টা আগে একটি কন্যাসন্তান প্রসব করেন। একটি ফুটফুটে কন্যাসন্তান জন্ম দিয়েই মৃত্যুবরণ করেছেন তিনি।  সোমবার (১৯ জুলাই) রাতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়।

গৃহবধু প্রিয়াঙ্কা সমাদ্দারের বাড়ি পিরোজপুর পৌর শহরের শিকারপুর এলাকায়। 

এর তিনদিন আগে প্রিয়াঙ্কার মা হাসি তালুকদার করোনায় আক্রান্ত হয়ে পিরোজপুরের কাউখালীর নিজ বড়িতে মারা যান। দুইমাস আগে বাবা বিমল তালুকদার ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। দুইমাসের মধ্যে একই পরিবারের তিনটি মরদেহের সৎকার হওয়ায় স্বজনরা ভেঙে পড়েছেন।

পারিবারিক সূত্র জানায়, পাঁচ বছর আগে পারিবারিক ভাবে ব্যাংক কর্মকর্তা তন্ময়ের সঙ্গে বিয়ে হয় প্রিয়াঙ্কার। দাম্পত্য জীবনে সুখী ছিলেন তারা। হঠাৎ প্রিয়াঙ্কার জীবনে নেমে আসে অন্ধকার। দুইমাস আগে বাবা বিমল তালুকদার ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। বাবার মৃত্যুর দেড় মাসের মাথায় পরিবারটির ওপর আক্রমণ করে মহামারি করোনা। প্রিয়াঙ্কা দ্বিতীয়বার গর্ভবতী হওয়ায় তাকে কাউখালী মায়ের কাছে রেখে আসা হয়। সেখানেই তিনি ও তার মা করোনায় আক্রান্ত হন। অবস্থার অবনতি হলে প্রিয়াঙ্কাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এ হাসপাতালেই মারা যাওয়ার ৮ ঘন্টা আগে একটি কন্যাসন্তান প্রসব করেন।

আরও পড়ুন:


যেভাবে উদ্ধার হলো পরিকল্পনামন্ত্রীর আইফোন

কোরবানির পশু জবাইয়ের নিয়ম ও দোয়া

বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ২৫ কিলোমিটার যানজট


 

মৃতের সৎকারে অংশ নেয়া আব্দুল লতিফ খসরু বলেন, ‘দুই মাসের মধ্যে একটি পরিবারের তিনটি মরদেহের সৎকার করাতে হল।’

এদিকে প্রিয়াঙ্কার স্বামী অগ্রণী ব্যাংক কর্মকর্তা তন্ময় সমদ্দারও করোনায় আক্রান্ত হয়েছেন। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

প্রায় সারা বছরই পানি থাকে চট্টগ্রামে মা-শিশু ও জেনারেল হাসপাতালটিতে

ফাতেমা জান্নাত মুমু

১২বছর ধরে প্রায় সারা বছরই পানি থাকে চট্টগ্রামে মা-শিশু ও জেনারেল হাসপাতালটিতে। এতে এক দিকে যেমন ভোগান্তিতে পড়েন চিকিৎসা নিতে আসা রোগীরা। তেমনি ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবাও। তবুও হাসপাতাল জলাবদ্ধতা থেকে মুক্ত করতে কেউ গ্রহণ করেনি কেউ কার্যত উদ্যোগ। তবে সংশ্লিষ্টরা বলছে, চট্টগ্রামের জলাবদ্ধতা প্রকল্প বাস্তবায়ন না হলে, হাসপাতাল জলজোট সমস্যার স্থায়ী সমাধাণ হবেনা। 

এটি বন্দর নগরি চট্টগ্রামের মা-শিশু ও জেনারেল হাসপাতালে জরুরি বিভাগ। দেখে মনে হবে পানিতে তলিয়ে যাওয়া কোন পরিতাক্ত ভবন। দীর্ঘ ১২ বছরে ধরে সারাবছরই এমন চিত্র এ হাসপাতালের। তাই বন্ধ রয়েছে হাসপাতালের নিচ তলার সব কার্যক্রম।

পানিবন্দী হয়ে পরেছে জরুরি বিভাগ, বহির বিভাগ ও শিশু ওয়ার্ডসহ বেশ কয়েকটি ওয়ার্ড। এতে মারাত্মক ভোগান্তি বেড়েছে রোগি ও তাদের স্বজনদের। ময়লা পানিতে চলাচলের কারণে চিকিৎসা নিতে এসে নতুন করে পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছেন অনেকেই।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


অন্যদিকে  ভোগান্তি থেকে বাদ যায়নি চিকিৎসক কর্মকর্তা ও কর্মচারীরাও। চট্টগ্রামের জলাবদ্ধতা প্রকল্প বাস্তবায়ন না হলে, হাসপাতাল জলজোট সমস্যার স্থায়ী সমাধাণ হবেনা বলে মনে করছেন  এ পরিচালক।

১৯৭৯সালে স্থাপিত হয় চট্টগ্রাম-মা শিশু ও জেনারেল হাসপাতালটি। এ হাসপাতালে সাধারণ রোগির পাশাপাশি চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে করোনা রোগিদেরও। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

হেলেনা জাহাঙ্গীরের বাসায় র‌্যাবের অভিযান

অনলাইন ডেস্ক

হেলেনা জাহাঙ্গীরের বাসায় র‌্যাবের অভিযান

আওয়ামী লীগের নারী বিষয়ক উপকমিটি থেকে বাদপড়া হেলেনা জাহাঙ্গীরের বাসায় অভিযান চালাচ্ছে র‌্যাব।

বৃহস্পতিবার রাতে এই অভিযান শুরু হয় বলে জানিয়েছেন র‌্যাব মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক ইমরান খান।

তিনি বলেন, র‌্যাবের একটি টিম হেলেনা জাহাঙ্গীরের বাসায় গিয়েছে। পরে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপকমিটির সদস্যপদ থেকে হেলেনা জাহাঙ্গীরকে অব্যাহতি দিয়ে গত রোববার আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তি দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হেলেনা জাহাঙ্গীর আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপকমিটির সদস্য ছিলেন। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত তার সাম্প্রতিক কর্মকাণ্ড সংগঠনের নীতি বহির্ভূত হওয়ায় আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপকমিটির সদস্যপদ থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ডিএনসিসি মেয়রের মানবিক সহায়তা

১ হাজার ৫ শত কর্মহীন পরিবহণ শ্রমিকের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ

অনলাইন ডেস্ক

১ হাজার ৫ শত কর্মহীন পরিবহণ শ্রমিকের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন(ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম এর পক্ষ থেকে মানবিক সহায়তা হিসেবে কর্মহীন পরিবহণ শ্রমিকের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে মহাখালী বাস টার্মিনালে ১ হাজার ৫ শত কর্মহীন পরিবহন শ্রমিকের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

ডিএনসিসির মেয়রের পক্ষ থেকে মানবিক সহায়তা হিসেবে তেজগাঁও শিল্পাঞ্চল থানা আওয়ামী লীগের সভাপতি এবং ২৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোঃ সফি উল্লাহ কর্মহীন পরিবহণ শ্রমিকদের মাঝে ৫ কেজি চাল, ১ কেজি মসুর ডাল, ২ কেজি আলু, ৫০০ মিলিলিটার সয়াবিন তেল এবং ১ কেজি লবন সম্বলিত ত্রানসামগ্রীর ১ হাজার ৫ শত প্যাকেট বিতরণ করেন।

বিদ্যমান করোনা পরিস্থিতি বিবেচনায় সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে সুষ্ঠু ও সুন্দরভাবেই কর্মহীন পরিবহন শ্রমিকের মাঝে এই মানবিক সহায়তা সামগ্রীগুলো বিতরণ করা হয়।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

এসময় অন্যান্যের মধ্যে বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি ও ঢাকা জেলা বাস-মিনিবাস সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব ছাদিকুর রহমান হিরু এবং ঢাকা জেলা বাস-মিনিবাস সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি বীর মুক্তিযোদ্ধা ওসমান আলী উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ডিএসসিসি মেয়র তাপস

সততা ও নিষ্ঠার সাথে কাজ করলে সকল স্তরে সম্মানিত হওয়া যায়

অনলাইন ডেস্ক

সততা ও নিষ্ঠার সাথে কাজ করলে সকল স্তরে সম্মানিত হওয়া যায়

অসম্মান ও গ্লানি হতে নিজেদের উত্তরণ ঘটিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রাজস্ব বিভাগ এখন প্রশংসিত ও সমাদৃত হচ্ছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।
 
আজ বৃহস্পতিবার  দুপুরে নগর ভবনের মেয়র হানিফ অডিটরিয়ামে করপোরেশনের রাজস্ব বিভাগের ষন্মাসিক সম্মেলনে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এই মন্তব্য করেন। 
 
ডিএসসিসি মেয়র বলেন, আমি যেদিন প্রথম আসি সেদিন দুজনকে বিদায় দিতে হয়েছে। এর মধ্যে একজন ছিল রাজস্ব বিভাগের। সুতরাং রাজস্ব বিভাগের ছিল অসম্মান, রাজস্ব বিভাগের ছিল গ্লানি। আর এখন রাজস্ব বিভাগ প্রশংসা পাচ্ছে, সমাদৃত হচ্ছে।
 
সততা ও নিষ্ঠার সাথে কাজ করলে সকল স্তরে সম্মানিত হওয়া যায় উল্লেখ করে ডিএসসিসি মেয়র বলেন, আমরা সবাই চলে যাবো। কিন্তু কাজটা যদি আমরা সততা, আন্তরিকতা ও নিষ্ঠার সাথে করি তবে তা আমাদের জন্য সম্মান বয়ে আনবে। জীবনের শেষে এটুকুই থাকবে, জীবনে এটুকুই সত্যিকারের অর্জন। বাকী সবটুকুই হাওয়া হয়ে যাবে। রাজস্ব বিভাগকে আমরা সেই জায়গায় ফিরিয়ে আনতে পেরেছি, সম্মানের একটা ভিত রচনা করতে পেরেছি। আমি আশাবাদী, ভবিষ্যতে ঢাকাবাসীকে আমরা আরও বেশি সুফল দিতে পারব। যার মাধ্যমে রাজস্ব বিভাগের সম্মান আরও বৃদ্ধি পাবে।তখন রাজস্ব বিভাগের কর্মকর্তাদের কেউ হেয় প্রতিপন্ন করবে না বরং সমাদর করবে, সম্মান করবে, শ্রদ্ধা করবে। সেই জায়গায় আপনারা যাবেন। আমি বিশ্বাস করি, সেটা আপনাদের মাধ্যমেই সম্ভব।
 
এ সময় গৃহ কর (হোল্ডিং ট্যাক্স) আদায়ে মাঠ পর্যায়ে আরও বেশি তৎপর হওয়ার নির্দেশনা দিয়ে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, "আমাদের যে তালিকাভুক্ত হোল্ডিং আছে, এর বাইরেও একটা বৃহৎ অংশ রয়ে গেছে। আমরা চাইব, সেগুলোকে এ বছর তালিকায় নিয়ে আসার জন্য এবং সেখান থেকে আদায় করার জন্য।" 
 
এখনও বিভিন্ন অজুহাতে অনেকে বাণিজ্য অনুমতি (ট্রেড লাইসেন্স) নিচ্ছেন না জানিয়ে ডিএসসিসি মেয়র বলেন, দুই লক্ষ ৩২ হাজার ব্যবসা প্রতিষ্ঠান আমাদের তালিকাভূক্ত বাণিজ্য অনুমতি নিয়েছে। কিন্তু এর বাইরে প্রায় ২ লক্ষ প্রতিষ্ঠান রয়ে গেছে। তাদেরকেও আমাদের বাণিজ্য অনুমতি নিতে হবে, কোন অজুহাতে আমাদেরকে বঞ্চিত করা যাবে না। সেই বিষয়টাও আপনাদেরকে নিশ্চিত করতে হবে।
 
প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ ও সচিব আকরামুজ্জামান বক্তব্য রাখেন। 

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


এ সময় অন্যান্যের মধ্যে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাগণ, রাজস্ব বিভাগের কর কর্মকর্তা, উপ-কর কর্মকর্তা, রেভিনিউ সুপারভাইজার, বিজ্ঞাপন ও লাইসেন্স সুপারভাইজার, রেন্ট অ্যাসিস্ট্যান্ট প্রমুখ উপস্থিত ছিলেন।  

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ডিএনসিসিতে মোবাইল কোর্টে ২৭ মামলা

অনলাইন ডেস্ক

ডিএনসিসিতে মোবাইল কোর্টে ২৭ মামলা

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকায় এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিস্তার রোধকল্পে মোবাইল কোর্টে ২৭টি মামলায় সর্বমোট ২ লক্ষ ১৬ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়।

২৮শে জুলাই বুধবার ডিএনসিসির ১ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জুলকার নায়ন পরিচালিত মোবাইল কোর্টে ২টি মামলায় ১০ হাজার টাকা, ২ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট এ. এস. এম. সফিউল আজম পরিচালিত মোবাইল কোর্টে ২টি মামলায় ২০ হাজার টাকা, ৩ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল বাকী পরিচালিত মোবাইল কোর্টে ৮টি মামলায় ৩৪ হাজার ৭০০ টাকা, ৪ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট সালেহা বিনতে সিরাজ পরিচালিত মোবাইল কোর্টে ৪টি মামলায় ৩৬ হাজার টাকা,

৫ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাসুদ হোসেন পরিচালিত মোবাইল কোর্টে ৩টি মামলায় ৭৫ হাজার টাকা, ৮ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আবেদ আলি পরিচালিত মোবাইল কোর্টে ৫টি মামলায় ১০ হাজার ৮০০ টাকা এবং ৯ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট পারসিয়া সুলতানা প্রিয়াংকা পরিচালিত মোবাইল কোর্টে ৩টি মামলায় ৩০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এভাবে মোট ২৭টি মামলায় আদায়কৃত জরিমানার সর্বমোট পরিমাণ ২ লক্ষ ১৬ হাজার ৫০০ টাকা।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

এসময় মাইকিং করে জনসচেতনতামূলক বার্তা প্রচার করা হয় এবং সকলকে এডিস মশা এবং ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে ডিএনসিসি মেয়রের আহবান “তিন দিনে একদিন, জমা পানি ফেলে দিন” মানার পাশাপাশি ও করোনা ভাইরাস প্রতিরোধে সরকারি নির্দেশনাসহ স্বাস্থ্যবিধিসমূহ যথাযথভাবে মেনে চলার পরামর্শ দেয়া হয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর