স্বাস্থ্যবিধি মেনে স্পেনে ঈদুল আজহা উদযাপন
স্বাস্থ্যবিধি মেনে স্পেনে ঈদুল আজহা উদযাপন

স্বাস্থ্যবিধি মেনে স্পেনে ঈদুল আজহা উদযাপন

অনলাইন ডেস্ক

স্পেনে মঙ্গলবার (২০ জুলাই) মুসলমানদের পবিত্র ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদযাপিত হয়েছে। স্পেনে করোনার প্রাদুর্ভাব কিছুটা বেড়ে যাওয়ার পরও স্বাস্থ্যবিধি মেনে দেশটির মসজিদগুলোতে এবং কয়েকটি খোলা জায়গায় ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।  

রাজধানী শহর মাদ্রিদ, পর্যটন নগরী বার্সেলোনা, কানারিয়াস দ্বীপপুঞ্জসহ বিভিন্ন শহরে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ আদায়ের পর একে অপরের সাথে কুশলাদি বিনিময় করে ঈদের দিনকে আনন্দময় করে তোলেন।  

স্পেনে প্রকাশ্যে পশু কোরবানি দেওয়ার নিয়ম না থাকায় স্থানীয় গ্রোসারি দোকান থেকে মাংস কিনে নিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

রাজধানী শহর মাদ্রিদে এম থার্টি 'সেন্ত্র কুলতুরাল ইসলামিকো দে মাদ্রিদ'-এ স্পেনের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮টায় অনুষ্ঠিত এ জামাতে স্পেনে অবস্থানরত বিশ্বের বিভিন্ন দেশের মুসলিম অনেক কুটনৈতিক ব্যক্তিবর্গ নামাজ আদায় করেন।  

বাংলাদেশি অধ্যুষিত এলাকা লাভাপিয়েস সংলগ্ন বায়তুল মুকাররম জামে মসজিদে ঈদের নামাজের ৫টি জামাত অনুষ্ঠিত হয়। সকাল ৭টা ৩০, ৮টা ১৫, ৯টা, ৯টা ৪৫ ও ১০টা ৩০ মিনিটে অনুষ্ঠিত ঈদের জামাতগুলোতে পাঁচ শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন।  

প্রথম জামাতে ঈদের নামাজ আদায় করেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদ, বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন'র সভাপতি কাজী এনায়েতুল করিম তারেকসহ স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ। এছাড়াও মাদ্রিদে শাহ জালাল লতিফিয়া জামে মসজিদে ৪টি ও আল হুদা মসজিদে ২টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন:


যেভাবে উদ্ধার হলো পরিকল্পনামন্ত্রীর আইফোন

কোরবানির পশু জবাইয়ের নিয়ম ও দোয়া

বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ২৫ কিলোমিটার যানজট


 

উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ পড়ে এবং একে অপরের সাথে ঈদের কুশলাদি বিনিময় করে ঈদ উদযাপন করেছেন। এখানেও ছিল স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা। জামাতগুলোতে বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশের অভিবাসীরা নামাজ আদায় করেন।  

news24bd.tv/আলী

;