করোনার ঈদে নিম্ন আয়ের মানুষের লড়াই চলছেই

লাকমিনা জেসমিন সোমা

দুই বছর ধরে মহামারির সাথে লড়াই করে টিকে থাকা নিম্ন আয়ের মানুষের জীবনে ঈদ মানেই বাড়তি কষ্ট। ঈদের দিন নতুন জামা তো দূরের কথা, ফিঁকে হওয়া পোশাকে লেগে আছে দুঃখের ছাপ। করোনার কারনে বিতরন করা কুরবানির মাংসও জোটেনি অনেকের। ভাসমান নিম্ন আয়ের মানুষের অন্য এক ঈদের চিত্র তুলে ধরছেন।

প্রায় চল্লিশ বছর ধরে রাজধানীতে রিক্সা চালান কাশেম আলী। অন্য ঈদের মতো এবার ঈদে বাড়তি আয়ের আশায় রাস্তায় নামেননি। নেমেই বা কী হবে। সুনশান রাস্তায় নেই কোন যাত্রী।

ফুটপাতে চাল-চুলোহীন ভাসমান জীবন। তারপরও এতোটা খারাপ সময় আগে কখনো আসেনি আবু হানিফের জীবনে। খালি পেটে দিনের অর্ধেক পার হয়েছে। চুলো জ্বলেনি ঘরে। অন্যের বাড়ী থেকে আসা এই খাবারই তাঁর জীবনে ঈদ।

সারাদিন ঘুরে মাত্র দু-টুকরো মাংস পেয়ে যেন আকাশের চাঁদ হাতে পেয়েছে চাঁদনী। মায়ের হাতে সেটুকুও আসেনি। জীবনের কাছে পরাজিত এই মায়ের কাছে একমাত্র সন্তানকে একটা নতুন জামা কিনে দিতে পারাই ঈদ।

মহামারী শুরুর পর এটি চতুর্থ ঈদ। তবে রাজধানীর হাজার হাজার ভাসমান দিনমজুর কিংবা নিম্ন আয়ের মানুষের জীবনে বাড়তি কোন মাত্রা যোগ করেনি এবারের ঈদ।

দুই বছর ধরে করোনার সাথে লড়া্ই করে পরাজিত এমন অনেকের জীবনেই ঈদ মানে যেন ব্যর্থতা-অচ্ছলতা উদযাপনের দিন।

আরও পড়ুন


দুটি গরু ও ৬ টি ছাগল কোরবানি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

একটি গরু ও একটি ছাগল কোরবানি দিলেন খালেদা জিয়া

ঈদের নামাজ পড়ে ৪৮ বাংলাদেশি আটক

ঝামেলা এড়াতে বাসার পাশেই কোরবানি


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

ভরা মৌসুমেও ইলিশ নেই বরিশালের পোর্টরোড মোকামে

রাহাত খান

ভরা মৌসুমেও ইলিশের আকাল বরিশালের পোর্ট রোড ইলিশ মোকামে। তবে কিছু ইলিশ মোকামে আসলেও দাম চড়া। মাছের সরবরাহ কম থাকায় আয় রোজগার হারিয়ে দুর্বিসহ জীবন-যাপন করছেন মৎস্য শ্রমিকরা।  দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে শূন্য হাতে সাগর থেকে ফিরেছে জেলেরা।

এ কারণে বাজারে ইলিশের ঘাটতি দেখা দিয়েছে বলে মনে করেন আড়তদাররা।

সাগরে সব ধরনের মাছ শিকারে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ হয়েছে গত ২৩ জুলাই। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে শূন্য হাতে সাগর থেকে ফিরেছে জেলেরা। অভ্যন্তরীন নদ-নদীতেও তেমন ইলিশ পাওয়া যাচ্ছে না। এ কারণে দক্ষিণের সর্ববৃহত ইলিশ মোকাম পোর্ট রোড আড়ত অনেকটাই ইলিশ শূন্য।

আড়তদাররা জানান, বরিশাল মোকামে ১ কেজি ২শ’ গ্রাম সাইজের প্রতি মন ইলিশ পাইকারী ৪৬ হাজার,  রপ্তানী যোগ্য এলসি সাইজ (৬শ’ থেকে ৯শ’ গ্রাম) প্রতিমন ৩৮ হাজার, ৪শ’ থেকে সাড়ে ৫শ’ গ্রাম সাইজের প্রতিমন ২১ হাজার টাকায় বিক্রি হয়েছে। স্থানীয় নদ-নদীর কিছু ইলিশ মোকামে আসলেও চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় দাম চড়া।

ইলিশের চড়া দাম হওয়ায় হতাশ ক্রেতারা।

দুর্যোগপূর্ণ আবহাওয়া কেটে যাওয়ায় মাছ ধরা ট্রলারগুলো আবার গভীর সমূদ্রে যেতে শুরু করেছে। জেলেরা ফিরে আসলে ইলিশের সরবরাহ বাড়ার পাশাপাশি দামও কমবে বলে আশা করেন সংশ্লিস্টরা।

আষাঢ়-শ্রাবন-ভাদ্র এই ৩ মাস ইলিশের প্রধান মৌসুম হিসেবে বিবেচনা করে মৎস্য বিভাগ।

আরও পড়ুন:


ডিএমপির ৯ পুলিশ কর্মকর্তার পদায়ন 

ফুলবাড়িয়ায় হাতকড়াসহ পালানো আসামি সাড়ে পাঁচ ঘণ্টা পর গ্রেপ্তার

পিরোজপুরে প্রতিবন্ধী কিশোরীকে গণধর্ষণ, গ্রেপ্তার ২

 news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

রাজধানীতে লকডাউনের দ্বিতীয় দিনেও কঠোর অবস্থানে আইন-শৃঙ্খলা বাহিনী

নাঈম আল জিকো

রাজধানীতে লকডাউনের দ্বিতীয় দিনেও কঠোর অবস্থানে আইন-শৃঙ্খলা বাহিনী

সরকার ঘোষিত টানা ১৪ দিনের লকডাউনের দ্বিতীয় দিনেও কঠোর অবস্থানে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এদিন জন চলাচল নিয়ন্ত্রনের পাশাপাশি বিনা প্রয়োজনে রাস্তায় বের হওয়া মানুষদের জিজ্ঞাসাবাদের আওতায় আনা হয়। যাত্রী ছাড়া ঘোরাঘুরি করা রিক্সাও আটক করে পুলিশ। লকডাউন উপেক্ষা করে এদিনও রাজধানীতে আসতে দেখা যায় কর্মজীবী মানুষদের।

দোকানপাট বন্ধ, রাজপথে নেই যানবাহনের বাড়তি কোনো চাপ, রাস্তার মোড়ে মোড়ে পুলিশের চেকপোস্ট। করোনা সংক্রমণ রোধে দেশব্যাপী চলা কঠোর লকডাউনের দ্বিতীয় দিন রাজধানী জুড়ে দেখা যায় এমনি চিত্র।

করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর বিধি নিষেধ উপেক্ষা করে এদিনও মধ্যে কারণে ও অকারণে ঘরের বাইরে বের হন মানুষ।  তবে সবাইকেই পড়তে হয় জিজ্ঞাসাবাদের মুখে।

বিনা কারণে ঘরের বাইরে বের হওয়ায় অনেককে গুনতে হচ্ছে জরিমানা। আবার যাত্রি ছাড়া ঘোরাঘুরি করায় শাস্তি স্বরূপ রিক্সাও আটকে রাখে পুলিশ। 

আরও পড়ুন:

খুলনায় কমেছে করোনায় মৃতের সংখ্যা, শনাক্তের হার ২০ দশমিক ৫২ শতাংশ

মুম্বাই পুলিশের জেরার মুখে শিল্পা

পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ল পচেত্তিনোর 

চীনে ভারী বৃষ্টিপাতে প্রাণহানির ঘটনায় পররাষ্ট্র মন্ত্রীর শোক

লকডাউনের দ্বিতীয় দিনেও রাজধানীতে ফিরতে দেখা যায় কর্মজীবী মানুষদের। গণপরিবহন সংকটে তাই চরম ভোগান্তিতে পড়তে হয় তাদের। 

লকডাউন বাস্তবায়নে পুলিশের পাশাপাশি সেনাবাহিনীকে রাস্তায় টহল দিতে দেখা যায়।  তবে গত বারের মত আইন প্রয়োগকারী অন্যান্য সন্থাগুলোর অবস্থান তেমন একটা দেখা যায়নি।

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

নৌকার চাহিদা কম, ডিঙি মিলছে দুই হাজার টাকায়

কাবুল খান

মানিকগঞ্জের ঘিওরে জমে উঠেছে ঐতিহ্যবাহী নৌকার হাট। বিক্রেতাদের অভিযোগ, চরাঞ্চল ছাড়া অন্য কোনো স্থানে পানি না বাড়ায় তেমন বাড়েনি নৌকা বিক্রি। ক্রেতা কম থাকায় নৌকার নায্য দাম পাচ্ছেন না তারা। এতে লোকসান গুনতে হচ্ছে তাদের।

এ চিত্র ঘিওর উপজেলার ঐতিহ্যবাহী নৌকার হাটের। এভাবেই ক্রেতা-বিক্রেতাদের পদচারনায় মুখর হয়ে উঠেছে এ হাট।

তবে বিক্রেতাদের অভিযোগ, এবার বর্ষা মৌসুমে নদ-নদীর পানি বৃদ্ধি না পাওয়ায় নৌকার চাহিদা বাড়েনি। এ কারণে হাটে ক্রেতাও কম, নৌকাও বিক্রি হচ্ছে কম দামে। এ অবস্থায় আবার হাটে ইজারাদারদের খাজনাও দিতে হয়। সব মিলে লোকসান গুনতে হচ্ছে তাদের।

ইজারাদারের দাবি, অন্য হাটের চেয়ে এই হাটে খাজনা কম নেওয়া হয়।

আকার ও মানভেদে প্রতিটি ডিঙি নৌকা বিক্রি হচ্ছে ২ থেকে ৭ হাজার টাকায়। কম দামে নৌকা কিনতে পেরে খুশি ক্রেতারা।

মানিকগঞ্জের ঘিওর সরকারি কলেজ সংলগ্ন কেন্দ্রীয় ঈদগাহ মাঠে প্রতি বুধবার বসে এ বিশাল নৌকার হাট।

আরও পড়ুন: 


বাংলাদেশকে টিকা দেওয়ার ব্যাপারে যা জানালেন ভারতীয় হাই কমিশনার

এদেশে সৎ মানুষ তৈরির সিস্টেমটাই নাই

গাজীপুরে পেট্রোল ঢেলে আগুন দিয়ে হত্যা চেষ্টা


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

কোরবানির পরই শুরু বর্জ্য অপসারণ কাযক্রম চলছে

তালুকদার বিপ্লব

দক্ষিন সিটি বলছে ২৪ ঘন্টা আর উত্তর সিটি বলছে আজ রাত ১২টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারন করতে হবে। এমন ঘোষণায় পর পরই বেশ জোরেশোরে শুরু হয়েছে দুই সিটির বর্জ্য অপসারণ কাজ।

জানা যায়, হাটের বর্জ্য অপসারণের পাশাপাশি কোরবানির বজ্য দ্রুত অপসারনে এবার মাঠে কাজ করছে দুই সিটির সাড়ে ২১ হাজার পরিচ্ছন্ন কর্মী। তারপরও নগর কর্তারা, নগরবাসীর সহযোগিতা চেয়েছেন। 

প্রতি বছরই কোরবানির পশুর রক্ত হাড় সহ অন্য বজ্য সুষ্ঠ ব্যবস্থাপনায় হিমশিম খেতে হয় সিটি কর্পোরেশনকে। তাই  এবার আগে থেকে ২৪ ঘণটার মধ্যে বর্জ্য অপসারনের জন্য নানা প্রস্তুতি হাতে নেয় ঢাকার দুই সিটি কপোরেশন।

এমন ঘোষণা বাস্তবায়নে ঈদের দিন ঢাকার দুই সিটি মিলে মাঠে নামে সাড়ে ২১ হাজার পরিচ্ছন্নতা কর্মী।

পূব ঘোষনায় ঈদের দিন বেলা দুই টা থেকে দুই সিটি কপোরেশন অনুষ্ঠানিকভাবে বজ্য অপসারনে নামে। রাজধানীর একশ ফিট সড়কে এক্সকাভেটর চালিয়ে বজ্য অপসারন কাযক্রম উদ্ভধন করেন মেয়র আতিকুল ইসলাম। 

পরে বৃধবার রাত ১২ টার মধ্যে বর্জ্য অপসারণে মাঠে থাকবেন বলে জানান তিনি। এর আগে সকালে বায়তুল মোকারম মসজিদে ঈদুর আযহার নামজ আদায় করতে এসে দক্ষিন সিটির কর্তা জানান ২৪ ঘন্টার মধ্যে সরিয়ে ফেলা হবে ঈদের দিনের সব বর্জ্য।

এদিকে ঢাকার দুই সিটির কর্তারা মনে করেন আরো কম সময়ের মধ্যে সুষ্ঠভাবে বর্জ্য অপসারণ করা সম্ভব।তবে তার জন্য দরকার, রাজধানীবাসির সক্রিয় সমর্থণ।

আরও পড়ুন


দুটি গরু ও ৬ টি ছাগল কোরবানি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

একটি গরু ও একটি ছাগল কোরবানি দিলেন খালেদা জিয়া

ঈদের নামাজ পড়ে ৪৮ বাংলাদেশি আটক

ঝামেলা এড়াতে বাসার পাশেই কোরবানি


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

কান চলচ্চিত্র আসরে টপ মডেল বাংলাদেশি মেয়ে প্রিয়তি

চন্দ্রানী চন্দ্রা

কান চলচ্চিত্র আসরে টপ মডেল বাংলাদেশি মেয়ে প্রিয়তি

৭৪ তম কান চলচ্চিত্র আসরে টপ মডেল হলেন বাংলাদেশের মেয়ে মাকসুদা আক্তার প্রিয়তি। টপ মডেল এওয়ার্ড পেয়ে উচ্ছ্বসিত বাংলাদেশি-আইরিশ এই সুন্দরী।

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম জমজমাট আসর কান চলচ্চিত্র উৎসব। আসরে টপ মডেল নির্বাচিত হয়েছেন বাংলাদেশের মডেল-অভিনেত্রী মাকসুদা আক্তার প্রিয়তি। আর সেই আসর থেকে এমন প্রাপ্তিতে উচ্ছ্বসিত প্রিয়তি। জানান টপ মডেলের অ্যাওয়ার্ড পাওয়া স্বপ্নের মতো লাগছে। 

কান উৎসবের আয়োজক দেশটিতে ফ্রান্সসহ বিশ্বের নানা দেশের মডেলরা অংশ নিয়েছেন। উৎসবে ইন্টেগ্রিটি ম্যাগাজিন আয়োজিত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে টপ মডেল এওয়ার্ড জয় করে নিয়েছেন আয়ারল্যান্ডের নাগরিক এই সুন্দরী। 

বাংলাদেশের মেয়ে প্রিয়তি৷ তার ঢাকায় শৈশব কাটলেও কৈশোরে চলে যান আয়ারল্যান্ডে। সেখানে মডেলিং শুরু করেন তিনি। পেশাগতভাবে বৈমানিক হিসেবে কাজ করেছেন তিনি।

বাংলাদেশি বংশোদ্ভুত প্রিয়তি মিস আয়ারল্যান্ড ২০১৪ প্রতিযোগিতায় বিজয়ীর মুকুট মাথায় তুলেছেন। শুধু তাই নয়, মিস আর্থ ২০১৬ প্রতিযোগিতায় বিজয়ী হন।

আরও পড়ুন:

সৌদির সঙ্গে মিল রেখে দেশের বিভিন্ন এলাকায় আগামীকাল ঈদ

ফাঁস হলো বিশ্বের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের স্মার্টফোনে আড়িপাতার ঘটনা

যে বাঙালি আলেম হজের খুতবা অনুবাদ করবেন

এবার হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে নতুন সিস্টেম

এরপর অংশ নেন বিভিন্ন প্রতিযোগিতায়। নানা দেশে নানা পুরস্কার ও স্বীকৃতি অর্জন করে নিয়েছেন তিনি৷ ২০২০ বইমেলায় লেখিকা হিসেবেও আত্মপ্রকাশ করেছেন প্রিয়তি৷ দুই সন্তানকে নিয়ে আয়ারল্যান্ডেই বাস করছেন৷

প্রিয়তি নাম লেখিয়েছেন চলচ্চিত্রে। পরিচালক কিয়ারন ডেভিস প্রিয়তিকে নিয়ে প্রথম নির্মাণ করেন ‘ওয়ান্ডারল্যান্ড’ শিরোনামে চলচ্চিত্র। প্রিয়তি অভিনীত দ্বিতীয় আইরিশ চলচ্চিত্র ‘কোকোলান’। এ সিনেমাটিও নির্মাণ করেছেন তিনি। এরপর কিয়ারন প্রিয়তিকে  নিয়ে নির্মাণ করেন ‘দ্য মাউন্টেন অব সেরেনিটি’ শিরোনামে চলচ্চিত্র।

news24bd.tv রিমু   

পরবর্তী খবর