চামড়া ব্যবসায়িরা কিনছেন গড়ে ৪ শ থেকে ৬শ টাকা দরে

চামড়া ব্যবসায়িরা কিনছেন গড়ে ৪ শ থেকে ৬শ টাকা দরে

Other

মৌসুমি ব্যবসায়ীরা এবার কোরবানীর গরুর চামড়া সংগ্রহ করেছেন গড়ে ৪শ থেকে ৬শ টাকায়। সেই কাঁচা চামড়া বিক্রি হচ্ছে গড়ে সাতশো থেকে সাড়ে সাতশো টাকাতেও।  

কোরবানীর দিনে রাজধানীর পথে পথে ঘুরে দেখা গেছে গেলো দুই বছরের তুলনায় এবার কাঁচা চামড়ার মূল্য বেড়েছে। চট্টগ্রামে চামড়ার মূল্য নিয়ে হতাশ হলেও রাজশাহীর মৌসুমী ব্যবসায়ীরা গেলো বছরের তুলনায় এবার দাম বেশী পেয়েছেন।

 

ধানমন্ডী ৬ নম্বর রাস্তা থেকে শুরু হয়ে সাইন্সল্যাবরেটরী মোড় পর্যান্ত, মিরপুর রোডের এক পাশে বেলা ১২টা থেকেই  কোরবানীর পশুর চামড়া এভাবে জড়ো হতে শুরু করে। মৌসুমী ব্যবসায়ীরা রাজধানীর বিভিন্ন এলাকা থেকে এসব কাঁচা চামড়া সংগ্রহ করে নিয়ে আসেন।

এবার মৌসুমী ব্যবসায়ীরা গড়ে এক একটি গরুর চামড়া কিনেছেন ৪ শো থেকে ৬ শোতে। এতিমখানা, মসজিদে দান করা চামড়া নিয়েও এসেছেন। বলছেন, বিক্রি করেছেন ৭ শো থেকে সাড়ে ৭শোয়।

ছোট ছোট ট্যানরির নিয়োগ করা কিছু ক্রেতা এসব চামড়া কিনছেন। ছিলো মধ্যস্বত্বভোগী ফড়িয়ারাও। অবশ্য চট্টগ্রামের মৌসুমী ব্যবসায়ীদের দাবি সরকার নির্ধারিত মূল্যের চেয়ে অনেক কমে গরুর চামড়া কিনছেন আড়তদাররা। তবে গেলো বছরের তুলনায় চামড়ার দাম বেশী পেয়েছেন রাজশাহীর মৌসুমী ব্যবসায়ীরা।

রাজধানীতে চামড়ার এবারের বেঁচাবিক্রি থেকে বিশেষজ্ঞরা প্রাথমিকভাবে মনে করছেন এবছর অন্তত ২০১৯ এবং ২০ সালের মতো বিপর্যয়ের মুখে হয়তো পড়বে না চামড়ার বাজার।

আরও পড়ুন


দুটি গরু ও ৬ টি ছাগল কোরবানি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

একটি গরু ও একটি ছাগল কোরবানি দিলেন খালেদা জিয়া

ঈদের নামাজ পড়ে ৪৮ বাংলাদেশি আটক

ঝামেলা এড়াতে বাসার পাশেই কোরবানি


news24bd.tv / কামরুল 

;