এবার শুরু বাংলাদেশের টি-টোয়েন্টি মিশন

পার্থ বণিক

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আগামীকাল জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

টেস্টের পর ওয়ানডে সিরিজ জয়ে গোটা দল বেশ উজ্জীবত। ম্যাচের আগের দিন ঈদের নামায দিয়ে দিন শুরু করে টাইগাররা। চলে কোলাকুলি ও শুভেচ্ছা বিনিময়। হারারে স্পোর্টস ক্লাব মাঠে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে চারটায়। 

ঢাকা থেকে প্রায় আট হাজার কিলোমিটার দূরে ছোট্ট এক টুকরো বাংলাদেশ। জিম্বাবুয়ের রাজধানী হারারেতে অবস্থানরত মাহমুদুল্লাহদের ঈদ জামাতের ছবি ছুয়ে গেছে টাইগার ভক্তদের হৃদয়। পরিবার থেকে দূরে থাকলেও দীর্ঘদিনের পথচলায় এই ছবিই এখন একটা পরিবার।

পরিবেশ অচেনা হোক, চারপাশে না থাকুক উৎসবের আমেজ, তাতে কি? দলের সবাই তো একসাথে। ঈদের আনন্দ ছড়িয়ে পড়তে যা যথেষ্ট। সকালে তাই নামায শেষে একে অপরের সাথে শুভেচ্ছায় মেতে ওঠেন ক্রিকেটাররা। চলে কোলাকুলি, হাসি ঠাট্টা। পেসার তাসকিন আহমেদের কাছে যা অন্য রকম এক আনন্দ।

জিম্ববুয়ের বিপক্ষে টেস্ট আর ওয়ানডে সিরিজ জয়ের পর বৃহস্পতিবার থেকে টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে বাংলাদেশ। ভেন্য অবশ্য সফরের শুরু থেকেই সঙ্গী হয়ে থাকা হারারে স্পোর্টস ক্লাব। যেখানে শুরু থেকেই একের পর এক কীর্তি গড়ে চলেছেন রিয়াদ, সাকিব, তামিমরা।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের রেকর্ড খুব একটা সুখের নয়। গেল দুই বছরে ১৫টি ম্যাচে টাইগারদের জয় মাত্র ছয়টিতে। এর মধ্যে জিম্বাবুয়ের সাথেই আছে চারটা।

পরিসংখ্যান অনুযায়ী জিম্বাবুয়ে বাংলাদেশের জন্য অনেকটাই সহজ প্রতিপক্ষ। ২০০৬ সালে এই ফরম্যাটে যাত্রা শুরু পর ১৫ বছরে ১৩ বার মুখোমুখি হয়েছে দুই দল। যেখানে জিম্বাবুয়ের জয় ৪ টি আর বাংলাদেশের ৯টি।

হারারেতে খুব অল্প সময়েই টি-টোয়েন্টি সিরিজ শেষ করতে হচ্ছে টাইগারদের। ৪দিনে খেলতে হবে তিন ম্যাচ।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

এবার বল নিয়ে অস্ট্রেলিয়ার নতুন শর্ত!

অনলাইন ডেস্ক

এবার বল নিয়ে অস্ট্রেলিয়ার নতুন শর্ত!

ক্রিকেট বিশ্বের অন্যতম অভিজাত দল অস্ট্রেলিয়া। অনেক শর্তের বেড়াজালে অবশেষে টাইগারদের সাথে খেলতে বাংলাদেশে এলো অজিরা। এবার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে এসেও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মাথায় শর্তের বোঝা চাপিয়ে দিয়েছে তারা। আসার আগেও ছিলো কঠিন সব শর্ত। এবার শোনা গেলে শুধু মাঠের বাইরে নয় এবার মাঠের ভিতরেও আছে তাদের কঠিন সব শর্ত। বিসিবি যদিও এসব শর্ত মেনেই এই সিরিজ আয়োজন করছে।

ঢাকায় আসার ১০ দিন আগে জৈব সুরক্ষা বলয় তৈরি, এক ভেন্যুতে সব ম্যাচ, পুরো হোটেল বুকিং কিংবা বিশেষ ব্যবস্থায় ইমিগ্রেশনের মত গুরুত্বপূর্ণ কাজ- এসব শর্ত জুড়ে দিয়ে সফরের আগেই আলোচনার জন্ম দিয়েছিল বিশ্ব ক্রিকেটের পরাশক্তি দলটি। এবার মাঠের লড়াই শুরুর আগে মাঠকেন্দ্রিক বেশ কিছু শর্তের কথাও জানা গেল।

সবশেষ যে বিধিনিষেধ দিলো সেটি শুনলে চোখ কপালে উঠতে পারে। ম্যাচ চলাকালীন বল পুরনো হলে নতুন বল দেয়ার নিয়ম থাকলেও এবার ছয় হাঁকিয়ে গ্যালারিতে বল পাঠালেই দিতে হবে নতুন বল।

করোনা কালীন এই সময়ে অনেক কিছুই বদলে গেছে। সেসবের সঙ্গে মানিয়েও নিয়েছে খেলোয়াড়রা। তবে গ্যালারীতে বল পড়লে বারবার বল পরিবর্তনের নিয়মের সঙ্গে মানিয়ে উঠতে কিছুটা বিপাকেই পড়তে হবে।

বিসিবির একটি সূত্র জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে জৈব সুরক্ষা বলয় প্রোটকল মানতেই এমনটা করা হয়েছে। আগে গ্যালারিতে বল পড়লে সেটি স্যানিটাইজ করে পুনরায় খেলা হলেও এবার কাছাকাছি মানের বল দেয়া হবে। এ জন্য ৫, ১০ বা ১৫ ওভারের সময় বলের মান যেমন থাকে তেমন বল সংগ্রহে রাখা হয়েছে। তবে গ্যালারিতে যাওয়া বলগুলো পরের ম্যাচে আবার ব্যবহার করা হবে। এটা তাদের বাড়তি সতর্কতার জন্যই করেছে।

এদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে বহুল প্রতীক্ষিত টি-টোয়েন্টি সিরিজের জন্য মিরপুর স্টেডিয়ামে কড়াকড়ি জোরদার করা হয়েছে। গণমাধ্যমকর্মীদের চলাচলও এখন সীমিত। তা না হয় জৈব সুরক্ষা বলয়ের প্রচলনের পর থেকেই। কিন্তু বলয়ে থেকে সুরক্ষিত যে মাঠকর্মীরা, তারাও ঘেঁষতে পারবেন না ক্রিকেটারদের কাছে!

অজিদের বিপক্ষে সিরিজের বায়োবাবল নিশ্চিতকরণের দায়িত্বে থাকা উর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন, অনুশীলন বা ম্যাচের দুই ঘণ্টা আগে মাঠ খালি করে দিতে হবে। এ সময় দুই দলের সদস্যরা ছাড়া কেউই মাঠে প্রবেশ করতে পারবেন না। আর বিষয়টি মনিটরিং করবে অস্ট্রেলিয়ার পরিদর্শক দল।

মাঠে মাঠকর্মীদের কাজ থাকা অস্বাভাবিক নয়। যদি মাঠকর্মীদের মাঠে প্রবেশ করতেই হয়, তাহলে খেলোয়াড়দের কাছ থেকে অন্তত ৫ মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

ঐ কর্মকর্তা আরও জানান, ‘অস্ট্রেলিয়া মূল বিল্ডিং অর্থাৎ ভেন্যুর ড্রেসিংরুমে যাবে, মাঠে গিয়ে ফিল্ডিং প্র্যাকটিস করবে, এরপর অ্যাকাডেমিতে ব্যাটিং প্র্যাকটিস। এই দুই জায়গায় কোনো লোক থাকবে না। আর মাঠে কোনো খাওয়া-দাওয়ার ব্যবস্থাও থাকবে না, শুধুমাত্র পানীয় থাকবে।’
 

আরও পড়ুন:


বিএনপি-জামায়াত-হেফাজত করোনার মতো বারবার রূপ পরিবর্তন করছে: বাহাউদ্দিন নাছিম

টিকা নেয়ার পরেও করোনা পজিটিভ ফারুকী

স্বামীর পর্নকাণ্ড: মানহানির মামলা নিয়ে শিল্পাকে আদালতের ভর্ৎসনা


 

এর আগে গত ২৯ জুলাই বাংলাদেশ সফরে অজিরা আসে চার্টার্ড ফ্লাইটে। এসেই তিন দিনের জন্য কোয়ারেন্টিনে প্রবেশ করে। মাঠেও রয়েছে নানা বিধিনিষেধ। তাদের অনুশীলন বা খেলা চলাকালীন মাঠে থাকতে পারবে না কোনও মাঠ কর্মীও!

news24bd.tv/আলী

পরবর্তী খবর

সবচেয়ে ব্যয়বহুল সিরিজ হতে যাচ্ছে পাঁচ টি-টোয়েন্টির অস্ট্রেলিয়া সিরিজ

অনলাইন ডেস্ক

সবচেয়ে ব্যয়বহুল সিরিজ হতে যাচ্ছে পাঁচ টি-টোয়েন্টির অস্ট্রেলিয়া সিরিজ

ফাইল ছবি

পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে ইতোমধ্যেই দেশে এসে পৌঁছেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। আর এই করোনা পরিস্থিতিতে এই সফরে অঢেল টাকা খরচ করতে হচ্ছে বিসিবিকে। এতোটাই যে এই সিরিজটি হতে যাচ্ছে দেশের ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল ক্রিকেট সিরিজ।

নিরাপত্তা ও বায়োবাবল সহ বিভিন্ন শর্ত আরোপ করে বাংলাদেশে আসা অস্ট্রেলিয়াকে তাদের শর্ত অনুযায়ী আবাসনের ব্যবস্থা করতেই বিসিবির খরচ হচ্ছে ১৫ কোটি টাকা! বাংলাদেশ সফর চূড়ান্ত হওয়ার আগেই অজিরা শর্ত জুড়ে দিয়েছিল, আস্ত একটি হোটেল বুকিং করে সেখানে জৈব সুরক্ষা বলয় তৈরি করতে হবে।

অস্ট্রেলিয়াক ক্রিকেট দলকে রাখার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড বেছে নেয় হোটেল ইন্টারকন্টিনেন্টালকে। অভিজাত এই হোটেলে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী অস্ট্রেলিয়ার ক্রিকেট, কোচ, কর্মকর্তারা ছাড়াও ম্যাচ অফিসিয়ালরা রয়েছেন। আছেন হোটেলের ৫০ জন কর্মী।

ইন্টারকন্টিনেন্টালের ২১৫টি কক্ষের জন্য প্রতিদিন বোর্ডের খরচ হচ্ছে ১২০ ডলার করে। বলয়ে থাকা এত মানুষের খাবার খরচ বাবদও খরচ হচ্ছে মোটা অঙ্কের অর্থ, যা অন্তত ২-৩ কোটি টাকা তো হবে। সব মিলিয়ে ১৫ কোটি টাকার মত গুনতে হচ্ছে কেবল হোটেলে থাকা ও খাওয়া বাবদই। পুরো সিরিজ আয়োজনের ক্ষেত্রে বিসিবির খরচের অঙ্ক প্রায় ২০ কোটি টাকা।

আরও পড়ুন

ইরানের নাগরিকদের আফগানিস্তান ত্যাগের নির্দেশ

টোকিও অলিম্পিকে দ্রুততম মানব মার্সেল জ্যাকবস

ফ্লোরিডায় অদ্ভুতদর্শন ‘সেসিলিয়ান’-এর খোঁজ

আবারও হামাস প্রধান ইসমাইল হানিয়াহ


বোর্ডের সূত্র জানায়, ‘অস্ট্রেলিয়া দল আসার ১০ দিন আগে থেকেই হোটেলে ৮৫ জনের মতো অবস্থান করছিল। প্রত্যেকের জন্য আলাদা রুম নির্ধারিত ছিল। এজন্য ব্যয়টা বেড়ে গেছে। নির্ধারিত সময়ে হোটেলও খালি করতে হয়েছে। সাধারণ একটি পাঁচতারকা হোটেলের প্রতিদিনের আয় প্রায় দেড় কোটি টাকা।’

বড় সিরিজে লাভের অঙ্কটাও বড় হয়। অস্ট্রেলিয়া সিরিজ থেকে বিসিবির মুনাফা কত আসবে তা সময়ই বলে দেবে। তবে খরচের দিক দিয়ে ‘উদার’ মানসিকতা দেখাচ্ছে নিজস্ব অর্থায়নে দেশের ক্রিকেট বোর্ড। 

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচগুলো দেখবেন যেভাবে

অনলাইন ডেস্ক

বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচগুলো দেখবেন যেভাবে

বাংলাদেশের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকায় অবস্থান করছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। মঙ্গলবার (৩ আগস্ট) মাঠে গড়াবে প্রথম ম্যাচ।

স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, প্যাট কামিন্স, জাই রিচার্ডসন, কেন রিচার্ডসনের মতো তারকা আগেই জানিয়ে দেন সফরে আসছেন না তারা।

চোটের কারণে ওয়েস্ট ইন্ডিজ থেকে বাড়ি ফিরেছেন দলের নিয়মিত অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

তার বদলে দলের দায়িত্ব দেওয়া হয়েছে উইকেটরক্ষক ব্যাটসম্যান ম্যাথু ওয়েডকে।

অন্যদিকে ১৭ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ফিরেছেন মোহাম্মদ মিঠুন, রুবেল হোসেন, মোসাদ্দেক হোসেন ও তাইজুল ইসলাম।

জিম্বাবুয়ে সফরের জন্য ঘোষিত টি-টোয়েন্টি স্কোয়াডে ছিলেন না তারা। সময় মতো জৈব সুরক্ষা বলয়ে ঢুকতে না পারায়, এই সিরিজে নেই মুশফিকুর রহিম। ব্যক্তিগত কারণে নেই তামিম ইকবাল ও লিটন দাস।

সিরিজের বাকি ম্যাচ গুলো বসবে ৪, ৬, ৭ ও ৯ আগস্ট। মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে প্রতিটি ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬টায়।

অজিদের বিপক্ষে এটাই বাংলাদেশের প্রথম দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ। ম্যাচগুলো বাংলাদেশে সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন, গাজী টিভি ও টি-স্পোর্টস। অস্ট্রেলিয়া বসে ফক্স স্পোর্টসে দেখা যাবে।

অন্যদিকে ভারত থেকে ফ্যান কোড অ্যাপের মাধ্যমে দেখা যাবে সংক্ষিপ্ত ফরম্যাটের এই সিরিজ।

আরও পড়ুন: 


বগুড়ায় এই প্রথম এত মৃত্যু

তথ্য লুকিয়ে সরকারের কী লাভ?

পিয়াসা-মৌয়ের বিরুদ্ধে গুলশান-মোহাম্মদপুরে মামলার প্রস্তুতি


 

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

অবশেষে বাংলাদেশের বিপক্ষে অধিনায়কের নাম ঘোষণা করল অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

অবশেষে বাংলাদেশের বিপক্ষে অধিনায়কের নাম ঘোষণা করল অস্ট্রেলিয়া

অনেক জল্পনা কল্পনার পর ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দলের অধিনায়কের নাম ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। দলের অধিনায়কের দায়িত্ব পেলেন ম্যাথু ওয়েড।

ঘরোয়া ক্রিকেটে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা আছে ৩৩ বছর বয়সী ওয়েডের। এর আগে ভিক্টোরিয়া, তাসমানিয়া ও হোবার্ট হ্যারিকেনের দলনেতা হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।
 
উল্লেখ্য, এর আগে অস্ট্রেলিয়ার জার্সিতে ৪৩টি টোয়েন্টি ম্যাচ খেলেছেন ওয়েড। ব্যাট হাতে করেছেন ৬১৩ রান। 
 
আগামীকাল মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে শুরু হবে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি। বাকি চারটি ম্যাচ মাঠে গড়াবে ৪, ৬, ৭ ও ৯ আগস্ট। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রতিটি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়।

আরও পড়ুন:


ঢাকায় অ্যাস্ট্রোজেনেকার দ্বিতীয় ডোজ শুরু আজ

দোয়া ইউনুস পড়ার সঠিক নিয়ম

জাহাজে হামলার ঘটনায় ইরানকে দায়ী করেছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র

এদিকে, ৫ ম্যাচের সিরিজের জন্য গতকাল রোববার ১৭ সদস্যের দল ঘোষণা করে বিসিবি।

মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বে দলের বাকি সদস্যরা হলেন- সাকিব আল হাসান, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, নাঈম শেখ, নুরুল হাসান সোহান, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারী, মোহাম্মদ সাইফউদিন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, তাইজুল ইসলাম, রুবেল হোসেন ও শেখ মেহেদী।

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

প্রথম দিনের অনুশীলনে বাংলাদেশ-অস্ট্রেলিয়া

পার্থ বণিক

তিনদিনের কোয়ারেন্টিন শেষে প্রথমবারের মতো মিরপুরে অনুশীলন করেছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সকাল ১০ টা থেকে তিনঘণ্টার অনুশীলন শেষে অস্ট্রেলিয়া প্র্যাক্টিস শুরু করে বিকাল ৪টায়।

এদিকে প্রথম দিন অনুশীলনের পর মুশফিকের অনুপস্থিতিকে হতাশাজনক বলে উল্লেখ করেছেন টাইগার হেড কোচ রাসেল ডোমিঙ্গো।

জিম্বাবুয়ের বিপক্ষে দেশে ফেরার পর সাকিব মাহমুদুল্লাহরা কিছুটা অবাক তো নিশ্চয়ই হয়েছেন। নিজের ঘরে কর্তৃত্ব যে এখন অন্যজনের হাতে। সেই অন্যজন আর কেউ নয়, ক্রিকেট মোড়ল অস্ট্রেলিয়া। চার বছর পর বাংলাদেশে এসে আতিথ্য নেবার বদলে যারা ব্যস্ত ছড়ি ঘোরাতে।

করোনা প্রতিরোধের নামে অস্ট্রেলিয়ার দেয়া তিনদিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন শেষে রবিবার অনুশীলনে আসেন সাকিব-মাহমুদুল্লাহরা। সকাল ১০টা নাগাদ মিরপুরে আসার পর মূল মাঠে কিছুক্ষণ চলে ওয়ার্ম আপ। খানেক বাদেই বৃষ্টি শুরু হলে টাইগারদের ঠিকানা হয় ইনডোর। এরপর নেটে ব্যটিং আর বোলিং ঝালিয়ে নেন সৌম্য, নাঈম, মুস্তাফিজ ও তাসকিনরা।

অজিদের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মুশফিকের সার্ভিস পাবে না বাংলাদেশ। বাদ পড়েছেন কোয়ারেন্টিন নিয়ে অজিদের দেয়া শর্তে। বিষয়টি নিয়ে ক্ষোভ লুকোতে পারেন নি খোদ টাইগার হেড কোচ রাসেল ডোমিঙ্গো।

‘‌জৈব সুরক্ষা বলয়ে থাকার বিষয়ে অস্ট্রেলিয়ার এ কঠোর করোনা প্রটোকল আমি মোটেই মেনে নিতে পারছি না। তারা  যেভাবে পুরো বিষয়টিকে দেখেছে সেটাই খুব হতাশার। তবে আমাদের স্কোয়াড অনেক বড়। কোয়ালিটি প্লেয়ার আছে তাকে রিপ্লেস করার মতো।’

বাংলাদেশ স্টেডিয়াম ছাড়ার পর দুপুর দুইটায় মাঠে আসেন অস্ট্রেলিয়ার পাঁচ সদস্যের প্রতিনিধিদল। এদের গ্রিন সিগন্যাল মেলার পরেই চারটা নাগাদ মিরপুরে পা রাখে টিম অস্ট্রেলিয়া। চলে উইকেট পর্যবেক্ষণ, ওয়ার্ম আপ, আর নেট সেশন। এদিকে বাংলাদেশের টার্নিং উইকেট নিয়ে রোমাঞ্চিত অস্ট্রেলিয়া ব্যাটিং অলরাউন্ডার অ্যাশটন টার্নার। 

অস্ট্রেলিয়া থেকে সফরে এসে, এমন অনেক উইকেটেই খেলতে হবে, যেখানে স্পিন ধরে। স্পিনার হিসেবে আমি রোমাঞ্চিত যে এরকম উইকেট পাব, যেখানে স্পিনারদের সহায়তা থাকে। অস্ট্রেলিয়ায় এটা সবসময় পাওয়া যায় না।

আরও পড়ুন:


ঘরে ফিরতেই মাকে জড়িয়ে হাউমাউ করে কেঁদে উঠল মেয়ে

পর্নো ভিডিওর প্রস্তাবে রাজি না হওয়ায় স্ত্রীকে নির্যাতন


 news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর