লেবুর শরবতের ৫ উপকারিতা

অনলাইন ডেস্ক

লেবুর শরবতের ৫ উপকারিতা

এই গরমে এক গ্লাস লেবুর শরবত আমাদের শরীরে এনে দেয় পরম প্রশান্তি। স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইট রিডার্স ডাইজেস্ট লেবুর শরবতের ৫টি উপকারিতার কথা জানিয়েছে। 

আসুন সেগুলো একটু জেনে নেই।

১. লেবু পানি পান করলে শরীরে জমে থাকা টক্সিন বা বিষাক্ত পদার্থ দূর হয়।

২. শরীর পরিশোধিত করে ওজন কমানোর সব থেকে কার্যকর এবং প্রাকৃতিক উপায় নিয়মিত লেবুর রস পান করা।

৩. প্রতিদিন লেবুর শরবত পান করলে ত্বকের আর্দ্রতার মাত্রা বজায় থাকে।

আরও পড়ুন:


ফরজ গোসল অবহেলার শাস্তি

আমেরিকাকে প্রতিহত করতেই রাশিয়া হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র নির্মাণ করছে: পেসকভ


৪. দেহের ভিটামিন সি এর অভাব পূরণে লেবুর জুড়ি নেই। এক কাপের ১/৪ ভাগ লেবুর শরবতের মধ্যে ২৩ দশমিক ৬ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। প্রতিদিন এক গ্লাস লেবুর শরবত আমাদের শরীরের ভিটামিন সি এর চাহিদা বেশ ভালোভাবে পূরণ করে। ভিটামিন সি একটি শক্তিশালী এন্টি-অক্সিডেন্ট যা আমাদের শরীরের কোষগুলোকে ফ্রি-র‌্যাডিকেলের বিরুদ্ধে লড়াই করতে এবং ক্যান্সার  ও হৃদরোগ প্রতিরোধে ব্যাপক সাহায্য করে। তাছাড়া আমরা সবাই জানি ভিটামিন সি 'স্কার্ভি' রোগ প্রতিরোধে সাহায্য করে। 

৫. নিয়মিত লেবুর শরবত পান করার ফলে আপনার চেহারা থেকে বয়স্কের ছাপ দূর হবে। এই শরবতটি আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। লেবুতে থাকা ভিটামিন সি ত্বকের বলিরেখা কমাতে সাহায্য করে। ভিটামিন সি কোলাজেন নামক রাসায়নিককে সক্রিয় করে আমাদের ত্বকের নিচে থাকা কানেক্টিভ টিস্যুগুলো মেরামতে সাহায্য করে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

আজকের রাশিফল, জেনে নিন কেমন কাটবে দিন

অনলাইন ডেস্ক

আজকের রাশিফল, জেনে নিন কেমন কাটবে দিন

আজ মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১। ভাগ্য রেখা অনুযায়ী আপনার আজকের দিনটি কেমন কাটবে, দেখে নিতে পারেন। 

মেষ: আজ ব্যবসায় অপচয় হওয়ার আশঙ্কা আছে। ছাত্রছাত্রীরা বহুমুখী প্রতিভা দেখানোর সুযোগ পাবেন। নিঃসঙ্গতা আপনাকে তাড়িয়ে বেড়াবে। শারীরিক সমস্যা থেকে মুক্তি পাবেন। আজ ঘরের পরিবেশ অনুকূল থাকলেও বাইরে পরিবেশ খুব একটা উপযুক্ত হবে না।

বৃষ: প্রতিবেশীর চাপে আজ ব্যবসায় ক্ষতি হতে পারে। স্থির মস্তিষ্কে শত্রুর মোকাবিলা করুন। গুরুজনদের স্বাস্থ্যের উন্নতি লক্ষ্য করা যাবে। সন্তানদের জন্য কোনও কারণে মুখ উজ্জ্বল হবে।

মিথুন: শেয়ারে বাড়তি লগ্নি চিন্তা বৃদ্ধি ঘটাতে পারে। সন্তানের কাজে মুখ উজ্জ্বল হবে। পেটের সমস্যায় ভোগান্তির আশঙ্কা। হাঁটাচলা খুব সাবধানে করতে হবে।

কর্কট: কবিদের জন্য খুব খারাপ সময়। সংসারে খরচ বাড়তে পারে। গরিবদের কিছু সাহায্য করে আনন্দ পাবেন। ব্যবসায় ভাল খবর আসতে পারে। রক্তচাপ নিয়ে চিন্তা থাকবে।

সিংহ: আত্মীয়ের সঙ্গে সম্পত্তি নিয়ে বিবাদ আদালত পর্যন্ত যেতে পারে। পেটের যন্ত্রণায় কষ্ট বাড়তে পারে। প্রিয় জনের কাছ থেকে ভালবাসা পাবেন। গাড়িচালকদের জন্য দিনটি ভাল।

কন্যা: নতুন কোনও কাজের যোগাযোগ হতে পারে। উপর থেকে পড়ে গিয়ে আঘাত লাগতে পারে। বাহিরের কোনও বিবাদ বাড়িতে আসতে পারে। পেটের যন্ত্রণা বাড়তে পারে।

তুলা: নানা ধরনের শারীরিক অসুস্থতার আশঙ্কা। অনেক দিন পড়ে থাকা কোনও অসুস্থতার হাত থেকে রেহাই পেতে পারেন। নতুন বাড়ি তৈরিতে বাধা আসতে পারে। সপরিবারে ভ্রমণ হতে পারে।

বৃশ্চিক: কবিদের জন্য খুব খারাপ সময়। সংসারে করচ বাড়তে পারে। গরিবদের সাহায্য করে আনন্দ পাবেন। ব্যবসায় শুভ খবর আসতে পারে। রক্তচাপ নিয়ে চিন্তা থাকবে।

ধনু: ভাল ব্যবহারের দ্বারা অন্যকে প্রভাবিত করতে পারবেন। আজ মনের ইচ্ছা পূর্ণ হওয়ার দিন। সন্তানের জন্য খরচ বাড়তে পারে। বাবার শরীর নিয়ে চিন্তা হবে।

মকর: বিদ্যুৎ থেকে সতর্ক থাকুন। আজ সকলের সঙ্গে খুব বুঝে কথা বলুন। আজ কারও থেকে ব্যবসায় উপকার পেতে পারেন। উচ্চপদস্থ ব্যক্তির থেকে অকারণে অপমানিত হতে পারেন।

আরও পড়ুন:

পবিত্র কোরআনুল কারিমে বর্ণিত নবীজির নামসমূহ

যে তিনটি কারণে জাহান্নাম অবধারিত

যারা নাটক বানাচ্ছেন তাদেরকে আরও সচেতন হতে হবে: দিলরুবা ইয়াসমিন রুহি

কুম্ভ: মামলায় জড়িয়ে পড়ার আশঙ্কা আছে। স্নেহভাজন কারও সঙ্গে ঝামেলা বাধতে পারে। প্রেমে নতুন মোড় ঘুরতে পারে। ব্যবসায় জটিলতা কাটিয়ে ওঠার ভাল সময় এসেছে।

মীন: স্বামী-স্ত্রীর সম্পর্কে রুক্ষতা বাড়বে। বিশেষ কোনও আলোচনা থাকলে সেরে ফেলুন। শারীরিক দুর্বলতায় ভোগান্তির আশঙ্কা। কর্মস্থানে ভাল পরিকল্পনার জন্য সুনাম বাড়তে পারে।

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

নারকেল তেলের ৫টি জরুরি ব্যবহার

অনলাইন ডেস্ক

নারকেল তেলের ৫টি জরুরি ব্যবহার

চুলের যত্নে নারকেল তেল অতুলনীয়। এই তেলে রান্না করা খাবার বেশ সুস্বাদু এবং শরীরের জন্যও উপকারী। আজকে আমরা নারকেল তেলের ৫টি ব্যবহার সম্পর্কে জানবো। 

১. মেকআপ রিমুভার হিসাবে ব্যবহার

মুখে দেওয়া মেকআপ শক্ত হয়ে গেলে সেটি সহজেই তুলে ফেলতে পারে নারকেল তেল। এর পাশাপাশি এটি ত্বককে মসৃণ করতেও কাজ করবে।

২. কাঠের আসবাবপত্র চকচকে করে

কাঠের আসবাবপত্র পরিষ্কার করে চকচকে করে তুলতে কাজে দিতে পারে নারকেল তেল। বিভিন্ন রাসায়নিক পরিষ্কারকারক পদার্থগুলোতে প্রচুর বিষাক্ত উপাদান এবং গাড় সিন্থেটিক গন্ধ থাকায় এটি ঘরের বাতাসকে দূষিত করতে পারে। তাই এর পরিতর্তে আপনি নারকেল তেল ব্যবহার করে পেতে পারেন চকচকে আসবাবপত্র।

এর জন্য গলিত নারকেল তেলে এক টুকরো লেবুর রস এবং কিছু সাদা ভিনেগার মিশিয়ে ঘরেই বানিয়ে ফেলতে পারেন পরিষ্কারকারক এই নারকেল তেলের এই মিশ্রণটি।

৩. দাঁত ও মুখের যত্নে

নারকেল তেল আপনার দাঁত ও মাড়ির স্বাস্থ্যের জন্য উপকারী। এতে একটি অ্যান্টিব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যেটি স্ট্রেপ্টোকোকাস নামের মুখের ব্যাক্টেরিয়াকে মেরে ফেলে। ফলে ফলক, গহ্বর ও মাড়ির রোগ হওয়ার ঝুঁকি কমে আসে। এর জন্য সকালে খালি পেটে এক টেবিল চামচ নারকেল তেল দিয়ে ব্রাশ করে মাউথওয়াশ বা হালকা লবণযুক্ত পানি দিয়ে মুখ ধুয়ে নিলেই মিলবে উপকার।

৪. ঠোঁট ফাটা রোধ করে

নারকেল তেলে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য থাকার কারণে এটি খুব ভালো ত্বকের ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। এটি ঠোঁটে ব্যবহারের ফলে ঠোঁট অনেক মসৃণ হয় এবং এটিতে প্রাকৃতিকভাবে এসপিএফ-৭ থাকায় এটি সূর্যের থেকে ত্বককেও কিছুটা সুরক্ষা প্রদান করে।

৫. শক্তি বৃদ্ধি করতে

নারকেল তেল মাঝারি চেইন ট্রাইগ্লিসারাইডস (এমসিটি) নামের ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ হওয়ায় এটি সহজেই শরীরে শোষিত হয়। তাই এটি আপনার দেহে, মস্তিষ্কে এবং কোষের শক্তি বৃদ্ধি করতে পারে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

আজকের রাশিফল, জেনে নিন কেমন কাটবে দিন

অনলাইন ডেস্ক

আজকের রাশিফল, জেনে নিন কেমন কাটবে দিন

আজ সোমবার, ২৬ জুলাই ২০২১। ভাগ্য রেখা অনুযায়ী আপনার আজকের দিনটি কেমন কাটবে, একবার পড়ে নিতে পারেন।

মেষ:

কর্মস্থলে কিছু পরিবর্তন ঘটবে। অর্থ অপচয় হতে পারে। পাওনা আদায়ে বিলম্ব। স্বজন বিষয়ে উদ্বেগ। গুরুত্বপূর্ণ কাজ ফেলে রাখবেন না। ঝুঁকিপূর্ণ কাজ থেকে দূরে থাকুন। শরীরের যত্ন নিন।

বৃষ:

আগের তুলনায় আয় বৃদ্ধি ও আর্থিক যোগাযোগ অক্ষুণ্ন থাকবে। কোনো সুযোগ অযাচিতভাবে আসতে পারে। বন্ধুর সহযোগিতায় কাজে অগ্রগতি। সুদূরপ্রসারী লক্ষ্য নিয়ে এগোতে পারেন।

মিথুন:

কর্মপ্রার্থীদের সুখবর আসতে পারে। আর্থিক সাহায্য মেলার আশ্বাস। কর্মক্ষেত্রে সুনাম বৃদ্ধি পাবে। অন্যের উপকার করে আনন্দ পাবেন। শান্তি ও সম্প্রীতি বজায় রাখুন।

কর্কট:

শিক্ষার্থীদের পড়াশোনায় শুভ পরিবর্তন। সামাজিক যোগাযোগ বাড়বে। হারানো কিছু পুনরুদ্ধার হতে পারে। বিদেশযাত্রার আলোচনায় অগ্রগতি। বুদ্ধিমত্তার সঙ্গে সময় ও সুযোগের সুষ্ঠু ব্যবহার করুন।

সিংহ:

কর্মক্ষেত্রে আশার সঞ্চার হবে। সম্ভাব্য ক্ষেত্রে ঋণের আলোচনায় অগ্রগতি। কারো অসুস্থতায় চিন্তিত থাকতে পারেন। অবহেলার কারণে সুযোগ হাতছাড়া হতে পারে। বিতর্ক এড়িয়ে চলুন।

কন্যা:

জনসংযোগ ও প্রচারমূলক কাজে অগ্রগতি। অন্যের সন্তুষ্টির জন্য সাধ্যের বাইরে কিছু করতে হতে পারে। বিরূপ পরিবেশে বিষণ্ন থাকতে পারেন। অস্থির বা ধৈর্যহীন হবেন না। সুস্থ থাকুন।

তুলা:

বেকারদের কাজের সুখবর আসতে পারে। কারো অসুস্থতায় উদ্বেগ থাকতে পারে। অর্থ প্রাপ্তিতে বিলম্ব। ব্যবসায় বাড়তি চাপ আসবে। ইচ্ছাশক্তির জোরে বাধাবিঘ্ন কাটিয়ে উঠতে পারবেন। শরীর ভালো রাখুন।

বৃশ্চিক:

অপ্রত্যাশিত প্রাপ্তির সম্ভাবনা। ব্যবসায় বাড়তি আয়ের সুযোগ আসবে। কোনো শুভাকাঙ্ক্ষীর সহযোগিতায় কাজে অগ্রগতি। প্রেম প্রণয় শুভ। অসমাপ্ত কাজ শেষ করুন। ভালো থাকুন।

ধনু:

কোনো খবর উৎসাহিত করবে। পারিবারিক জটিলতা দূর হবে। প্রত্যাশিত অর্থ লাভে বিলম্ব। ব্যবসায় শুভ পরিবর্তন। জীবন সম্পর্কে আশাবাদী দৃষ্টিভঙ্গি অব্যাহত রাখুন। স্বাস্থ্যবিধি মেনে চলুন।

মকর:

কোনো যোগাযোগে লাভজনক কাজের সুযোগ আসতে পারে। সঠিক পরিশ্রমে ভালো ফল লাভ হবে। আর্থিক চাপ কমবে। কোনো উদ্যোগ নিজের ও অন্যের কল্যাণ বয়ে আনবে। ভ্রমণ শুভ।

আরও পড়ুন:

আন্দোলনের মুখে তিউনিসিয়ার প্রধানমন্ত্রী অপসারিত, স্থগিত পার্লামেন্ট

ইরানে পানির দাবিতে বিক্ষোভ, নিহত ৩

বন্যা ও ভূমিধসে মহারাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে মৃতের সংখ্যা বেড়ে ১৫৯

কুম্ভ:

আপনার কাজে অন্যদের প্রশংসা পাবেন। শত্রুতা মোকাবেলায় সতর্ক পরিকল্পনা নিতে হবে। অর্থের ঘর শুভ। আপনার চারপাশে যাঁরা আছেন তাঁদের সঙ্গে সহযোগিতা বাড়ান।

মীন:

নতুন পরিকল্পনার অগ্রগতি। নিজেকে দক্ষ ও ভালো কর্মী হিসেবে প্রকাশ করতে পারবেন। ব্যবসায় জটিলতা দূর হবে। পরিবেশ অনুকূলে থাকবে। প্রিয়সঙ্গ আনন্দ দেবে।

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

ভ্রমণের আগে যে বিষয়গুলোতে খেয়াল রাখবেন

অনলাইন ডেস্ক

ভ্রমণের আগে যে বিষয়গুলোতে খেয়াল রাখবেন

শুধু অনুকূল আবহাওয়া দেখেই হুট করে বেরিয়ে পড়লেই তো চলে না, বেড়ানোর আগে কিছু প্রস্তুতিও থাকা চাই। নিয়মিত ভ্রমণকারীদের জন্য প্রস্তুতিটা সহজ। কিন্তু যারা অনিয়মিত তাদের জন্য বেশ কঠিন হয়ে পড়ে।

কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখলেই ভ্রমণ সহজ ও উপভোগ্য হয়ে উঠে। অর্ডিনারি ট্রাভেলার ডটকম কিছু টিপস দিয়েছে আসুন সেগুলো একটু জেনে নেই।

স্বাভাবিক থাকা: ভ্রমণে ধৈর্য ধরতে হবে। বেশি ঢিলেমি বা তাড়াহুড়ো করা যাবে না। এতে কাজে ভুল করার আশঙ্কা থেকে যায়।

তালিকা তৈরি করা: যেকোনো ধরনের ভ্রমণের ক্ষেত্রেই পূর্ব প্রস্তুতি হিসেবে একটি তালিকা তৈরি করতে হবে। কী কী সঙ্গে নেবেন ও কী কী করবেন তার তালিকা করে সে অনুযায়ী কাজ করতে হবে। তালিকা করতে বসলে অনেক কিছুই বাদ পড়তে পারে। যখন কোনোকিছু মাথায় আসবে তখনই নোটবুকে টুকে রাখুন।

স্থানীয় কিছু শব্দ শিখে নেওয়া: যেখানে যাচ্ছেন ওই এলাকার সাধারণ কিছু শব্দ শিখে নিন। যেমন; ধন্যবাদ দেওয়া, অনুরোধ করা, দুঃখ প্রকাশ প্রভৃতি।

ক্যামেরার বাড়তি ব্যাটারি: দূরে কোথাও ঘোরাঘুরির সময় ক্যামেরা তো সঙ্গে থাকেই। ক্যামেরার জন্য বাড়তি ব্যাটারি নেবেন। এতে করে বিশেষ কোনো মুহূর্ত বা দৃশ্য ফ্রেমবন্দি করতে চার্জ না থাকার সমস্যায় পড়বেন না।

ট্রাভেল ইন্সুরেন্স: দীর্ঘ সময়ের জন্য দূরে কোথাও ঘুরতে যাওয়ার সময় অবশ্যই ট্রাভেল ইন্সুরেন্স করা উচিত। আকস্মিক বিপদের সময় জরুরি প্রয়োজনে কাজে লাগবে।

গুরুত্বপূর্ণ ডকুমেন্টের ফটোকপি: ভ্রমণের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র- যেমন; পাসপোর্টের ফটোকপি আলাদা ব্যাগে রাখুন। পাসপোর্ট বা অন্য কোনো কাগজ নিতে ভুল করলেও যাতে জরুরি মুহূর্তে ফটোকপি দিয়ে কাজ চালানো যায়।

সাজ-সরঞ্জাম: প্রয়োজনীয় জিনিসগুলো আগেই প্যাকিং করতে হবে। যাতে আগ মুহূর্তে তাড়াহুড়ো করতে গিয়ে গুরুত্বপূর্ণ কিছু নিতে ভুল না হয়।

ইলেকট্রিক ডিভাইস, ওষুধ ও টুথব্রাশ: দৈনন্দিন প্রয়োজনীয় ইলেকট্রিক ডিভাইস, ওষুধ ও টুথব্রাশের মতো জিনিস সঙ্গে নিতে ভুলবেন না। প্রয়োজনে আগেই এগুলো ব্যাগে পুরে নিন। নয়তো নতুন করে কিনতে গিয়ে অর্থ ও সময় দুটোরই অপচয় হবে।

ভাড়া জেনে নিন: গন্তব্যের পরিবহন খরচ আগে থেকেই জেনে নেওয়া ভালো।

শরীর আর্দ্র রাখা: উড়োজাহাজে ভ্রমণের সময় শরীর আর্দ্র রাখতে হবে। দীর্ঘ সময় বিমানে চড়লে আর্দ্রতার ঘাটতি হয়।

হোটেলের রুম নাম্বার ও ঠিকানা: যেখানে থাকবেন সেই হোটেলের ঠিকানা ও রুম নাম্বার অবশ্যই মোবাইলে টুকে রাখতে হবে।

স্থানীয়দের সাহায্য: অপরিচিত জায়গায় ঘুরতে গেলে স্থানীয় লোকজনের কাছ থেকে ভালো রেস্টুরেন্ট, দর্শনীয় স্থান ও ভালো কফিশপের খোঁজ নিতে পারেন।

আরও পড়ুন:


ভ্যাকসিন নিয়ে উপহাস করা সেই ব্যক্তির করোনায় মৃত্যু

মাসে এক কোটি টিকা দেওয়ার পরিকল্পনা আছে: স্বাস্থ্যমন্ত্রী

নামের সাথে লীগ জুড়ে আওয়ামী লীগের সাথে সম্পৃক্ত হওয়ার সুযোগ নেই: কাদের

করোনা: খুলনা বিভাগে একদিনে ৪৫ জনের মৃত্যু


আগেভাগেই টিকিট বুকিং: সুলভ মূল্য টিকিট পাওয়ার জন্য ফ্লাইটের অনেক আগেই বুকিং করতে হবে। বছরের কোন সময়টায় সুলভ মূল্যে ভ্রমণ করা যায় সেদিকে খেয়াল রাখুন।

নির্ধারিত সময়ের আগেই বের হোন: বাড়ি থেকে নির্ধারিত সময়ের আগেই বের হওয়ার চেষ্টা করবেন। এতে ভুল হওয়ার আশঙ্কা কমে যায়।

পরিবারের সঙ্গে আলোচনা করা: এটা ভ্রমণের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

ব্যক্তিগত জিনিস আলাদা করা: কোথাও ঘুরতে যাওয়ার সময় অবশ্যই আলাদা আলাদা ব্যাগে ব্যক্তিগত জিনিসপত্র রাখার চেষ্টা করবেন। যাতে কোনো একটি ব্যাগ হারিয়ে গেলেও সমস্যা কম হয়। নগদ টাকা ও ক্রেডিট কার্ড/ব্যাংক কার্ড আলাদা ব্যাগে রাখুন। এক ব্যাগে সব টাকা না রাখাই বুদ্ধিমানের কাজ।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ত্বকের যত্নে হলুদের উপকারিতা

অনলাইন ডেস্ক

ত্বকের যত্নে হলুদের উপকারিতা

সেই প্রাচীনকাল থেকে হলুদের ব্যবহার হয়ে আসছে নানাভাবে। ব্যথা থেকে সংক্রমণ কিংবা রূপ চর্চা, সকল কিছুতেই বেশ উপকারী হলুদ। এটি এমন একটি প্রাকৃতিক উপাদান যা ত্বকের জন্য প্রসাধনী হিসেবে খুবই ভালো। এতে কারকিউমিন নামক বায়ো অ্যাকটিভ উপাদান রয়েছে, যার মধ্যে রয়েছ অ্যান্টি অক্সিডেন্ট। চলুন জেনে নেই ত্বক চর্চায় হলুদের ব্যবহার- 

উজ্জ্বলতা বৃদ্ধি :
হলুদের অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটারি উপাদান ত্বক উজ্জ্বল রাখতে বিশেষ ভূমিকা রাখে। ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতাকে বাড়িয়ে তোলাই হলো হলুদের প্রধান কাজ। এজন্য একটি হলুদ, মধু আর দই মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

ব্রণের দাগ পরিষ্কার :

ব্রণ ত্বকের সাধারণ সমস্যা হলেও এর জন্যই কালো দাগ থেকে যায়। ব্রণ দূর হলেও অনেক সময় এর জন্য দাগ বয়ে বেড়াতে হয়। হলুদে থাকা অ্যান্টিসেপটিক উপাদান অ্যাকনের জীবাণুকে বৃদ্ধি করতে দেয় না। এক চা চামচ হলুদগুঁড়োর সঙ্গে একটু দই আর এক চা চামচ মুলতানি মাটি ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করুন। তারপর এতে কয়েক ফোটা গোলাপ জল দিন। ত্বকে লাগানোর পর ২০ মিনিটের মতো রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ডার্ক সার্কেল দূর করতে:

অ্যান্টি-অক্সিডেন্ট উপাদানে ভরপুর হওয়ায় ডার্ক সার্কেল দূর করতে বিশেষ অবদান রাখে হলুদ। এজন্য প্রথমেই দুই টেবিল চামচ হলুদগুঁড়ো, এক টেবিল চামচ দই ও দুই ফোঁটা লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করুন। ডার্ক সার্কেলে প্যাকটি লাগিয়ে ১৫-২০ মিনিটের মতো রাখুন। এরপর ধুয়ে শুকনো তোয়ালে দিয়ে মুছে নিন।

সূত্র : নিউজ এইটটিন

news24bd.tv/এমিজান্নাত 

পরবর্তী খবর