২২ জুলাই, আজকের এই দিনে

অনলাইন ডেস্ক

২২ জুলাই, আজকের এই দিনে

আজ ২২ জুলাই, গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২০৩তম (অধিবর্ষে ২০৪তম) দিন। বছর শেষ হতে আরো ১৬২ দিন বাকি রয়েছে। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

১৪৫৬ সালের এই দিনে অটোমান তুর্কিরা বেলগ্রেড অধিকার করে।

১৭৮৪ সালের এই দিনে জার্মান জ্যোতির্বিজ্ঞানী এবং গণিতবিদ ফ্রিডরিশ ভিলহেল্ম বেসেল এর জন্ম।

১৮১৪ সালের এই দিনে সমাজ সংস্কারক ও গদ্য লেখক প্যারীচাঁদ মিত্র (টেকচাঁদ ঠাকুর)-এর জন্ম।

১৮৪৭ সালের এই দিনে সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম।

১৮৮৭ সালের এই দিনে নোবেলজয়ী জার্মান পদার্থবিদ গুস্তাফ হার্টসের জন্ম।

১৮৮৮ সালের এই দিনে নোবেলজয়ী অণুজীববিজ্ঞানী সেলমান ওয়াসম্যানের জন্ম।

১৯০৫ সালের এই দিনে জাপানের সাথে শান্তি বৈঠকে রাশিয়া সম্মত হয়।

১৯১২ সালের এই দিনে ইংল্যান্ডে ইন্ডিয়া সোসাইটি কর্তৃক রবীন্দ্রনাথের সংবর্ধনা।

১৯১২ সালের এই দিনে চীনের কার্যকরী শাসক হন ভাইসরয় ইউয়ান শি-কাই।

১৯১৫ সালের এই দিনে ইতালির ইযোনিযো পাহাড়ি এলাকায় ইতালি ও অস্ট্রিয়ার সেনাবাহিনীর মধ্যে তীব্র সংঘর্ষ শুরু হয়।

১৯১৭ সালের এই দিনে আলেকজান্দার কেরেনস্কি রাশিয়ার প্রধানমন্ত্রী হন।

১৯১৮ সালের এই দিনে প্রথম ভারতীয় বিমান চালক ইন্দ্রলাল রায় যুদ্ধরত অবস্থায় মৃত্যুবরণ করেন।

১৯২৬ সালের এই দিনে শহীদ অধ্যাপক ও প্রাবন্ধিক মোফাজ্জল হায়দার চৌধুরীর জন্ম।

১৯৩৩ সালের এই দিনে উইলি পোস্ট প্রথম একা পৃথিবী প্রদক্ষিণ করেন। উড়ে পৃথিবী প্রদক্ষিণ করতে তাঁর সময় লেগেছিল সাত দিন ১৮ ঘণ্টা ৪৫ মিনিট।

১৯৪৪ সালের এই দিনে পোল্যান্ডে ফ্যাসিবাদী শাসনের অবসান হয়।

১৯৪৬ সালের এই দিনে ব্রিটেনে পাওরুটির রেশন চালু হয়।

১৯৪৭ সালের এই দিনে ভারতের গণ পরিষদে রাষ্ট্রীয় প্রতীক অনুমোদিত হয়।

১৯৪৮ সালের এই দিনে নেদারল্যান্ডসের রানি উইলহেলমি পদচ্যুত হন।

১৯৬১ সালের এই দিনে ফরাসী সেনারা তিউনিসিয়ার পূর্ব উপকূলীয় শহর বিযোর্তে হামলা চালায়, ফলে তিউনিসিয়ার সেনাবাহিনীর সাথে তাদের তুমূল সংঘর্ষ বাঁধে।

১৯৭০ সালের এই দিনে ‘মাসিক বসুমতী’ পত্রিকার অন্যতম সম্পাদক প্রাণতোষ ঘটকের মৃত্যু।

১৯৭২ সালের এই দিনে রাশিয়ার মনুষ্যবিহীন নভোযান ভেনেরা-৮ শুক্রে অবতরণ করে।

১৯৭৬ সালের এই দিনে শিল্পকলাবিদ, প্রত্নতত্ত্ববিদ ও অধ্যাপক রবার্ট এরিক হুইলারের মৃত্যু।

১৯৭৭ সালের এই দিনে চীনের নেতা দেং জিয়াও পিং পুনরায় ক্ষমতা গ্রহণ করেন।

১৯৮৩ সালের এই দিনে পোল্যান্ডে সামরিক আইন প্রত্যাহৃত হয়।

২০০০ সালের এই দিনে পাকিস্তানের ক্ষমতাচ্যূত প্রধানমন্ত্রী নাওয়াজ শরীফকে ১৪ বছরের কারাদণ্ড দেয়া হয় এবং তার রাজনৈতিক তৎপরতার ওপর ২১ বছরের জন্য নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

২০১১ সালের এই দিনে নরওয়েতে ভয়ানক হামলা চালায় ৩২ বছর বয়স্ক অ্যানডার্স ব্রেভিক নামের এক নরওয়েজিয়ান।

২০০২ সালের এই দিনে রাতে ফিলিস্তিনের নিরপরাধ নারী ও শিশুরা যখন নিশ্চিন্তে ঘুমাচ্ছিল, তখন ইসরাইলী এফ-১৬ জঙ্গীবিমান রাতের অন্ধকারে গাজা উপত্যকার কয়েকটি এলাকায় বোমাবর্ষণ করে।

২০০৩ সালের এই দিনে ইরাকের সাবেক শাসক সাদ্দাম হোসেনের দুই পুত্র উদয় ও কুসাই উত্তর ইরাকের মুসেলের কাছে মার্কিন হামলায় নিহত হয়।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ধর্ষণচেষ্টার শাস্তি হল গ্রামের সব নারীর ৬ মাস কাপড় ধোওয়া

অনলাইন ডেস্ক

ধর্ষণচেষ্টার শাস্তি হল গ্রামের সব নারীর ৬ মাস কাপড় ধোওয়া

ধর্ষণচেষ্টার অভিযোগ প্রমাণিত হওয়ায় ভারতের বিহারের আদালত এক তরুণকে অভিনব শাস্তি দিয়েছেন। 

৬ মাস কোন পারিশ্রমিক ছাড়া ওই গ্রামের দুই হাজার নারীর কাপড় ধুতে হবে তরুণকে। সেই সাথে কাপড় স্ত্রীও করে দিতে হবে। বিহারের মাঝোর গ্রামে এ ঘটনা ঘটেছে।

মামলার সূত্রে জানা যায়, লালন কুমার নামে ২০ বছর বয়সী ওই তরুণ চলতি বছরের এপ্রিল মাসে এক নারীর ঘরে ঢুকে তাকে ধর্ষণের চেষ্টা করেন। ওই নারীর অভিযোগের ভিত্তিতে তাকে গ্রেপ্তার করা হয়।

বিহারের মধুবনী জেলার পুলিশ কর্মকর্তা সন্তোষ কুমার সিং জানিয়েছেন, 'লালন কুমার জীবিকার জন্য কাপড় পরিষ্কারের কাজ করতেন। এরই জের ধরে তাকে ওই শাস্তি দেওয়া হয়েছে। এপ্রিল মাসে ধর্ষণ চেষ্টার অভিযোগে ওই তরুণকে গ্রেপ্তার করা হয়।'

আরও পড়ুন:


এক বছরের মধ্যে করোনা ভাইরাস মহামারি শেষ হবে: ব্যানসেল

ফ্যানের সঙ্গে ওড়না পেঁচিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর আত্মহত্যা

সাত ঘণ্টা বৈঠক শেষ যা বললেন মির্জা ফখরুল!

টাঙ্গাই‌লে বাস- ট্রাক ও কাভার্ডভ্যানের সংঘর্ষে নিহত ২


ওই গ্রামের প্রধান নাসিমা খাতুন আদালতের আদেশকে ঐতিহাসিক উল্লেখ করে বলেন, 'ওই রায়ে নারীদের সম্মান ও মর্যাদা সুরক্ষিত হবে। গ্রামের সব নারী আদালতের সিদ্ধান্তে খুশি। গ্রামের এক বিশিষ্ট ব্যক্তি যিনি কুমারকে পর্যবেক্ষণ করবেন বলেও জানিয়েছেন নাসিমা।' ওই গ্রামের এক নারী বলেন, 'এটি একটি উল্লেখযোগ্য পদক্ষেপ এবং একটি ভিন্ন ধরনের শাস্তি যা সমাজে একটি বার্তা পাঠায়।'

২০১২ সালে দিল্লিতে গণধর্ষণের পর ভারতের ধর্ষণ আইনগুলো সংশোধন করা হয়েছিল। কিন্তু ২০২০ সালে ২৮ হাজারেরও বেশি ধর্ষণের ঘটনা ঘটেছে।

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ থাকবে

অনলাইন ডেস্ক

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ থাকবে

আজ শুক্রবার (২৪ সেপ্টেম্বর) সাপ্তাহিক ছুটির দিন। এদিন অনেকেই কেনাকাটা করতে বা ঘুরতে যেতে চান। এর আগে এক নজরে দেখে নিন আজ রাজধানীর কোনো কোনো এলাকার দোকানপাট, মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ থাকবে।

যেসব এলাকার দোকানপাট বন্ধ:
বাংলাবাজার, পাটুয়াটুলী, ফরাশগঞ্জ, শ্যামবাজার, জুরাইন, করিমউল্লাহবাগ, পোস্তগোলা, শ্যামপুর, মীরহাজীরবাগ, দোলাইপাড়, টিপু সুলতান রোড, ধূপখোলা, গেণ্ডারিয়া, দয়াগঞ্জ, স্বামীবাগ, ধোলাইখাল, জয়কালী মন্দির, যাত্রাবাড়ীর দক্ষিণ-পশ্চিম অংশ, ওয়ারী, আহসান মঞ্জিল, লালবাগ, কোতোয়ালি থানা, বংশাল, নবাবপুর, সদরঘাট, তাঁতীবাজার, লক্ষ্মীবাজার, শাঁখারীবাজার, চাঁনখারপুল, গুলিস্তানের দক্ষিণ অংশ।

যেসব মার্কেট বন্ধ থাকবে: 
আজিমপুর সুপার মার্কেট, গুলিস্তান হকার্স মার্কেট, ফরাশগঞ্জ টিম্বার মার্কেট, শ্যামবাজার পাইকারি দোকান, সামাদ সুপার মার্কেট, রহমানিয়া সুপার মার্কেট, ইদ্রিস সুপার মার্কেট, দয়াগঞ্জ বাজার, ধূপখোলা মাঠ বাজার, চকবাজার, বাবুবাজার, নয়াবাজার, কাপ্তানবাজার, রাজধানী সুপার মার্কেট, দয়াগঞ্জ সিটি করপোরেশন মার্কেট, ইসলামপুর কাপড়ের দোকান, ছোট কাঁটারা, বড় কাঁটারা হোলসেল মার্কেট, শরীফ ম্যানশন, ফুলবাড়িয়া মার্কেট, সান্দ্রা সুপার মার্কেট।

বন্ধ থাকবে যেসব দর্শনীয় স্থান: 
সামরিক জাদুঘর : এটি বিজয় সরণিতে অবস্থিত। প্রতিদিন সকাল ১০টা ৩০ মিনিট থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকে। বৃহস্পতি ও শুক্রবার সাপ্তাহিক বন্ধ।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, আগারগাঁও : বৃহস্পতি ও শুক্রবার সাপ্তাহিক ছুটির জন্য বন্ধ থাকে। শনি থেকে বুধবার প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে। প্রবেশমূল্য জনপ্রতি ৫ টাকা। এ ছাড়া শনি ও রবিবার সন্ধ্যা ৬টা থেকে ১০ টাকার টিকিটের বিনিময়ে টেলিস্কোপে আকাশ পর্যবেক্ষণ করা যায়।

শিশু একাডেমি জাদুঘর: শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে। 

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

এক বছর ধরে একই নম্বরের টিকেট কেটে অবশেষে লটারি জয়!

অনলাইন ডেস্ক

এক বছর ধরে একই নম্বরের টিকেট কেটে অবশেষে লটারি জয়!

অধ্যাবসায়ের চরম দৃষ্টান্ত স্থাপন করলেন এক আমেরিকান তরুণী। টানা এক বায়ান্ন সপ্তাহ ধরে একই নম্বরের টিকিট কেটে অবশেষে মিলল পুরষ্কার। খবর আনন্দবাজার পত্রিকার।

ঘটনা যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের। ওই তরুণীর নাম জানা যায়নি। তবে তিনি ওকল্যান্ড কাউন্টির বাসিন্দা। মিশিগানলটারি.কম নামের একটি লটারি সংস্থা থেকে অনলাইনে টিকিট কিনতেন তিনি। 

সংবাদমাধ্যমকে তরুণী বলেন, ‘‘এক বছর আগে থেকে প্রতি সপ্তাহে আমি টিকিট কিনি। প্রতি বার একই নম্বরের টিকিট কিনি। অনলাইনেই খেলা হয়। এই সপ্তাহে জ্যাকপটে আমার টিকিটের নম্বর দেখে প্রথমে বিশ্বাস করতে পারিনি। সঙ্গে সঙ্গে সংস্থায় ফোন করি। ওরা জানায়, আমি জ্যাকপট পেয়েছি।’’

রও পড়ুন:

জন্মদিনে সৃজিতের কাছে কী চাইলেন মিথিলা?

বায়ু দূষণের তালিকায় বাংলাদেশ প্রথম, ঢাকা তৃতীয়

৪৫ মিনিট পর হাসপাতালে অলৌকিকভাবে বেঁচে উঠলেন নারী!

গাড়ি সাইড দেয়ায় ব্যবসায়ীকে মারধর করলেন এমপি রিমন!


ইতিমধ্যেই তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা জমা পড়েছে বলে জানিয়েছেন তরুণী। সেই টাকা দিয়ে কী করবেন তা এখনও ঠিক করে না উঠতে পারলেও পরিবারের সঙ্গে বেড়াতে যেতে চান বলেই সংবাদমাধ্যমকে জানিয়েছেন তিনি।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

'হানি' বা 'সুইটি' ডাকলে চাকরি থাকবে না

অনলাইন ডেস্ক

'হানি' বা 'সুইটি' ডাকলে চাকরি থাকবে না

আপনার পরিচিত কারো অফিসের নারী সহকর্মীকে নিজের দেয়া কোন নাম কিংবা আদরের কোন ডাক দেয়ার অভ্যাস থাকলে তাকে সতর্ক করে দিন। কারণ এই অভ্যাস বিপদ ডেকে আনতে পারে। এমনকি হারাতে হতে পারে চাকরিও। 

এমনই এক ঘটনা ঘটেছে ইংল্যান্ডের ম্যানচেষ্টারে। মাইক হার্টল নামে ওই ব্যক্তি তার নারী সহকর্মীদেরকে প্রায়ই 'সুইটি', 'হানি', 'বেবস' ইত্যাদি বলতেন। ফলে তার বিরুদ্ধে অভিযোগ জমা পড়ে। আর এই অপরাধে তাকে চাকরিচ্যুত করে কর্তৃপক্ষ। খবর আনন্দবাজার পত্রিকার।

মাইক আদালতের দ্বারস্থ হলেও তিনি যা করেছেন তা যে অপরাধের পর্যায়ে পড়ে সেটিই তাকে মনে করিয়ে দেয়া হয়েছে। আদালত জানিয়ে দেয় সংস্থার সিদ্ধান্তই বহাল থাকবে।

রও পড়ুন:

জন্মদিনে সৃজিতের কাছে কী চাইলেন মিথিলা?

বায়ু দূষণের তালিকায় বাংলাদেশ প্রথম, ঢাকা তৃতীয়

৪৫ মিনিট পর হাসপাতালে অলৌকিকভাবে বেঁচে উঠলেন নারী!

গাড়ি সাইড দেয়ায় ব্যবসায়ীকে মারধর করলেন এমপি রিমন!


তবে মাইক কোন খারাপ উদ্দেশ্য নিয়ে ওই নামে ডাকতেন না বলে আদালতে আত্মরক্ষার চেষ্টা করেন। তিনি অভিযোগ করেন তাকে অন্যায়ভাবে চাকরি থেকে বের করে দেওয়া হয়েছে। তিনি শুধু নারীদের নন, পুরুষ সহকর্মীদেরকেও মেট, প্যাল ইত্যাদি বলে ডাকেন। তবে তার কোন কথাই কানে নেয়নি আদালত।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

এক ডালে সবচেয়ে বেশি টমেটো ফলানোর বিশ্বরেকর্ড!

অনলাইন ডেস্ক

এক ডালে সবচেয়ে বেশি টমেটো ফলানোর বিশ্বরেকর্ড!

এক ডালে সর্বোচ্চ সংখ্যক টমেটোর চাষ করে রেকর্ড গড়েছেন ৪৩ বছর বয়সীব্রিটিশ নাগরিক ডগলাস স্মিথ। পেশায় তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মকর্তা ডগলাস টমেটো গাছের একটি ডালে টমেটো ফলিয়েছেন ৮৩৯টি। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রতিবেদনে বলা হয়, বীজ থেকে প্রথমে টমেটো গাছের চারা বানান স্মিথ। পরে সেই চারাগাছের যত্ন নিয়েই সাফল্য অর্জন করেন তিনি। তার সাফল্যের রাস্তায় পৌঁছনোর কথা পড়তে যতটা সহজ মনে হচ্ছে, বাস্তবে তা ছিল না।

শুধুমাত্র ছুটির দিনেই গাছের দেখভাল করার সময় পেতেন তিনি। প্রতি সপ্তাহে ওই ছুটির দিনে তিন থেকে চার ঘণ্টা বাঁধা থাকত গাছের জন্য। টমেটোগুলো তোলার সময় স্থানীয় পুলিশকেও খবর দিয়েছিলেন স্মিথ। যাতে সত্যিই যে গাছের একটি ডালে এতগুলো টমেটো ফলেছিল, তার প্রমাণ থেকে যায়।

রও পড়ুন:

লালন শাহ সেতুতে বাসচাপায় শ্রমিকের মৃত্যু

বায়ু দূষণের তালিকায় বাংলাদেশ প্রথম, ঢাকা তৃতীয়

৪৫ মিনিট পর হাসপাতালে অলৌকিকভাবে বেঁচে উঠলেন নারী!

গাড়ি সাইড দেয়ায় ব্যবসায়ীকে মারধর করলেন এমপি রিমন!

স্মিথের আগে টমেটো ফলানোর রেকর্ড ছিল গ্রাহাম ট্যান্টার নামে এক ব্যক্তির। ১১ বছর আগে গাছের এক ডালে তিনি টমেটো ফলিয়েছিলেন ৪৪৮টি। তার রেকর্ড প্রায় দ্বিগুণ ব্যবধানে ভাঙলেন ডগলাস। তবে এর আগে ব্রিটেনের সবচেয়ে বড় টমেটো গাছ বানানোর রেকর্ডও রয়েছে ডগলাসের ঝুলিতে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর