ব্রিটিশরা যে জন্য রেইনট্রি গাছ লাগত!

ব্রিটিশরা যে জন্য রেইনট্রি গাছ লাগত!

অনলাইন ডেস্ক

আমার শৈশব কেটেছে রেল এলাকায়। তাই বিস্তীর্ণ প্রান্তর, বিরাট বিরাট রেইনট্রি গাছ- এসব দেখে দেখে বড়ো হয়েছি। তাই রেইনট্রি গাছের প্রতি অন্যরকম টান অনুভব করি। কিন্তু এখন এসে মনে হয় এসব রেইনট্রি গাছ নিয়ে নতুন করে ভাবা দরকার।

এর আগে বলে নেই ব্রিটিশরা কিসের জন্য এই গাছটি লাগত।

প্রথম তো রেইনট্রি গাছ ছায়াবৃক্ষ হিসেবে অসাধারণ। একটি গাছ অনেকটা জায়গা ঢেকে রাখে। তাই অল্প বৃক্ষ রোপণ করে অনেকটা জায়গা ছায়াচ্ছন্ন করা যায়।

রাস্তার পাশের ছায়াতরু হিসেবে এর বিশেষ খ্যাতি আছে।

ব্রিটিশরা ভারতে যখন ছোট ছোট নগর পত্তন করা শুরু করে, ম্যালেরিয়া তথা মশা একটা বড়ো সমস্যা হয়ে দাঁড়ায়। বড়ো বড়ো গাছ কেটে হয়ত নগরের পত্তন হলো। কিন্তু অল্প কিছুদিনের মধ্যে শূন্য স্থান দখল করে নেয় গুল্মের ঝোপ। এই ঝোপ-ঝাড়ই মশার বড়ো আশ্রয়স্থল। আবার প্রখর রোদের হাত থেকে বাঁচতে গাছেরও দরকার।  

তাই বৃটিশরা কিছু দূর পরপর রেইনট্রি গাছ লাগায়। রেইনট্রি গাছের নিচে ঝোপঝাড় তো দূর, ঘাসই হয় না। একটা রেইনট্রি গাছ বিশাল জায়গা জুড়ে থাকে। সেখানে আর কোন গাছ হয় না। রেইনট্রি পশু পাখির জন্য মোটেও সুখপ্রদ বৃক্ষ নয়। এর কাঠও অর্থনৈতিকভাবে লাভজনক নয়।

তাই জনবহুল এই দেশে রেইনট্রি না লাগানোই যুক্তিযুক্ত। বৃটিশরা যে বাস্তবতায় এই গাছ লাগিয়েছিল, এখন সেই বাস্তবতা নেই। শতবর্ষের দোহাই দিয়ে এসব গাছ নিয়ে বিশেষ সহানুভূতি দেখানোর মানে হয় না। এর স্থলে দেশী ফলদ বনজ বৃক্ষ লাগানো উচিত।

আরও পড়ুন:


পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকায় আসছে অস্ট্রেলিয়া

আগের চেয়েও কঠোর হবে কাল থেকে শুরু হওয়া লকডাউন!

দৌলতদিয়া ফেরি ঘাটে কর্মমুখি-ঘরমুখি উভয় দিকে যাত্রীদের চাপ

কুষ্টিয়ায় করোনা ও উপসর্গে ১৬ জনের মৃত্য


news24bd.tv / কামরুল