ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার হতে পারে এ বছরেই

ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার হতে পারে এ বছরেই

অনলাইন ডেস্ক

চলতি বছরের শেষ নাগাদ ইরাক থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করার লক্ষ্যে দু’দেশের কর্মকর্তাদের মধ্যে আলোচনা চলছে। খবর পার্সটুডের।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে সেদেশের দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ইরাক থেকে ২০২১ সালের শেষ নাগাদ মার্কিন সেনা প্রত্যাহার করার লক্ষ্যে দু’দেশের কর্মকর্তারা একটি সমঝোতায় পৌঁছার চেষ্টা করছেন।  

দৈনিকটির বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা স্পুৎনিক আরো জানিয়েছে, “মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরাকের শীর্ষস্থানীয় কর্মকর্তারা একটি যৌথ বিবৃতি প্রকাশের লক্ষ্যে কাজ করছেন যেখানে চলতি বছরের শেষ নাগাদ ইরাক থেকে মার্কিন সশস্ত্র বাহিনী প্রত্যাহারের ঘোষণা থাকবে।

একই সঙ্গে ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, তবে আইএসের মতো উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুদ্ধে ইরাকি সেনাবাহিনীকে প্রশিক্ষণ ও সহযোগিতা করার লক্ষ্যে কিছু মার্কিন সেনা ইরাকে রেখে দেয়ার ব্যাপারেও আলোচনা চলছে।


আরও পড়ুন:

তিন শতাধিক পদে ডাক বিভাগে নিয়োগ

কারারক্ষীদের জিম্মি করে পিৎজা খাওয়ার দাবি দুই বন্দীর!

যুক্তরাষ্ট্রে বিরল 'মানকি পক্সে'র আতঙ্ক

মুনিয়ার মৃত্যুর সঙ্গে সায়েম সোবহান আনভীরের জড়িত থাকার প্রমাণ পায়নি পুলিশ


প্রসঙ্গত, ২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন সন্ত্রাসী সেনাদের চালানো ড্রোন হামলায় ইরানের কুদস ফোর্সের তৎকালীন কমান্ডার লে. জেনারেল কাসেম সোলেইমানি নিহত হন। সে সময় ইরাকের বিভিন্ন শহরে মার্কিন সেনা উপস্থিতির বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়। ইরাকি জনগণ তাদের দেশ থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়ার দাবি জানান।

 
সেইসঙ্গে ওই বছরেরই ৫ জানুয়ারি ইরাকি পার্লামেন্টে একটি প্রস্তাব পাস হয় যাতে বলা হয়, দেশটি থেকে নিঃশর্তভাবে সব মার্কিন সেনা প্রত্যাহার করতে হবে।

news24bd.tv/ নকিব