ফিল্ডিংয়ে বাংলাদেশ, শামীমের অভিষেক

অনলাইন ডেস্ক

ফিল্ডিংয়ে বাংলাদেশ, শামীমের অভিষেক

হারারেতে দ্বিতীয় টি-টোয়েন্টিতে টস জিতে জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। এই ম্যাচ দিয়ে বাংলাদেশ দলে অভিষেক হচ্ছেন ২০ বছর বয়সী তরুণ অলরাউন্ডার শামীম হোসেন পাটোয়ারির। 

হার্ডহিটিং ব্যাটিংয়ের জন্য শামীমের আলাদা পরিচিতি রয়েছে। লিটন দাস চোটের কারণে খেলতে পারছেন না। তার জায়গায় এসেছেন শামীম। বাংলাদেশের ৭১তম টি-টোয়েন্টি খেলোয়াড় হিসেবে অভিষেক হচ্ছে তার। আজকে জিতলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করবে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ
মোহাম্মদ নাইম শেখ, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), শামীম পাটোয়ারি, আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান, শেখ মাহেদি হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

জিম্বাবুয়ে একাদশ
ওয়েসলে মাদভেরে, তাদিওয়ানাশে মারুমানি, রেগিস চাকাভা, ডিয়ন মায়ার্স, সিকান্দার রাজা (অধিনায়ক), মিলটন সাম্বা, রায়ান বার্ল, লুক জঙউই, ওয়েলিংটন মাসাকাদজা, ব্লেসিং মুজুরাবানি ও তেন্দাই চাতারা।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বিশ্বকাপের পর টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়ছেন কোহলি

অনলাইন ডেস্ক

তিন ফরম্যাটে ভারতের অধিনায়কের দায়িত্ব পালন করে আসা কোহলি এখন শুধু টেস্ট ও ওয়ানডেতেই নেতৃত্ব দিতে চান, তাই বিশ্বকাপ দিয়েই ইতি টানবেন টি-টোয়েন্টির অধিনায়কত্ব’র। সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন কোহলি নিজেই।

গুঞ্জন দু-তিন দিন আগেই উঠেছিল তবে সেপা ভারতের ক্রিকেট বোর্ডের বিভিন্ন সুত্র অস্বীকার করে আসছিলো।  আগামী ১৭ অক্টোবর সংযুক্ত আরব আমিরাত ও ওমানে শুরু হবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। 

আরও পড়ুন: 


রাসেলের বাসায় র‌্যাবের অভিযান চলছে

স্ত্রী হত্যার অভিযোগ, স্বামী-শ্বশুর পলাতক

চীনে ১০ কি.মি. গভীরতার শক্তিশালী ভূমিকম্পের হানা

দুবলার চর থেকে খুলনা কাঁকড়া পরিবহনে বাধা নেই: হাইকোর্ট


 

তবে টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়লেও টেস্ট ও ওয়ানডে দলের অধিনায়ক থাকছেন কোহলি। টি-টোয়েন্টি অধিনায়ক কে হবেন, সে ঘোষণা এখনো আসেনি।

 news24bd.tv/আলী

পরবর্তী খবর

ওহরাহ হজ করতে গেলেন ৭ টাইগার ক্রিকেটার

অনলাইন ডেস্ক

ওহরাহ হজ করতে গেলেন ৭ টাইগার ক্রিকেটার

টানা কয়েকটি সিরিজ খেলেছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। এর মধ্যে কয়েক দিনের ব্যবধানে দেশের মাটিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে দুটিতেই টি-টোয়েন্টি সিরিজে জয়লাভ করেছে টাইগাররা।

এতো ধকলের পর টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে তাই আপাতত বিশ্রামে আছেন ক্রিকেটাররা। বোর্ড থেকেও দলগত অনুশীলন থেকে ছুটি দেয়া হয়েছে তাদের। তবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে চলছে ব্যক্তিগত পর্যায়ের অনুশীলন।

এর মাঝেই পবিত্র ওমরাহ পালন করতে গেলেন টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে থাকা পাঁচজনসহ বাংলাদেশের মোট ৭ ক্রিকেটার। আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটের ফ্লাইটে সৌদি আরবের উদ্দেশে দেশ ছেড়েছেন তারা।

ওমরাহ করতে যাওয়া ক্রিকেটাররা হলেন - নাইম শেখ, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম এবং জাকির হাসান। তবে তাইজুল ও জাকির বিশ্বকাপ স্কোয়াডে নেই।

আরও পড়ুন


‘কুইক রেন্টাল’ বিদ্যুৎকেন্দ্র আরও ৫ বছর চালাতে সংসদে বিল পাস

খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানোর বিষয়টি প্রক্রিয়াধীন: স্বরাষ্ট্রমন্ত্রী

আইন আদালতের প্রতি সরকারের কোন হস্তক্ষেপ নেই: ওবায়দুল কাদের

বঙ্গবন্ধুর নাতনি টিউলিপের ৪০তম জন্মদিন আজ


বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান জানিয়েছেন, ওমরাহ শেষ করে ২১ সেপ্টেম্বর দেশে ফিরে আসার কথা রয়েছে এই ৭ ক্রিকেটারের। দেশে ফেরার পর মাত্র কয়েকদিন পরিবার-পরিজনের সঙ্গে কাটাতে পারবেন তারা।

তারপর শুরু হবে বিশ্বকাপ মিশন। বিশ্বকাপ সামনে রেখে আগামী ৪ অক্টোবর দেশ ছাড়বে জাতীয় দলের বহর। প্রতিকূল পরিবেশে মানিয়ে নিতে ওমানে গিয়ে সেখানে কন্ডিশনিং ক্যাম্প করবে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

করোনায় আক্রান্ত অফস্পিনার মেহেদী মিরাজ

অনলাইন ডেস্ক

করোনায় আক্রান্ত অফস্পিনার মেহেদী মিরাজ

জাতীয় ক্রিকেট দলের অন্যতম অফস্পিনার মেহেদী হাসান মিরাজ করোনায় আক্রান্ত হয়েছেন। তিনি বর্তমানে আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন।

যে কারণে হাই পারফরম্যান্স (এইচপি) দলের বিপক্ষে খেলতে পারছেন না মিরাজ। চার দিনের এই ম্যাচে খেলতে পারছেন না টেস্ট অধিনায়ক মুমিনুল হকও। বাংলাদেশ ‘এ’ দলের নেতৃত্ব দেওয়ার কথা ছিল তার।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ প্রথম চার দিনের ম্যাচ শুরু হবে। 

এ দুই তারকার অনুপস্থিতির বিষয়ে বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেন, ‘মুমিনুল-মিরাজের বদলে আপাতত দলে কাউকে যোগ করা হয়নি। এইচপি দলের বাড়তি ক্রিকেটারদের নিয়ে সমন্বয় করে এই ম্যাচ খেলা হবে।’ 

আরও পড়ুন:


আইএস বধূ শামীমা বাংলাদেশে নয়, ফিরতে চান ব্রিটেনে

করোনায় গত ২৪ ঘণ্টায় আবারও ১০ হাজারের কাছাকাছি মৃত্যু

রদ্রিগোর গোলে ইন্টার মিলানকে হারাল রিয়াল মাদ্রিদ

চট্টগ্রামের উপকূলে মিলল তিনটি মৃত ডলফিন!


NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

আইপিএলের সেরা যে তিন রেকর্ড আজও কেউ ভাঙতে পারেননি

অনলাইন ডেস্ক

আইপিএলের সেরা যে তিন রেকর্ড আজও কেউ ভাঙতে পারেননি

আগামী রবিবার (১৯ সেপ্টেম্বর) থেকে শুরু হতে চলেছে ক্রিকেটের মহারণ। সংযুক্ত আরব আমিরাতে এবারের আইপিএলের দ্বিতীয় পর্বের ওপেনিং ম্যাচেই মুখোমুখি চেন্নাই সুপার কিংস এবং গত বারের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স। ওপেনিং ম্যাচ ঘিরে উত্তেজনার পারদ এখন থেকেই চড়তে শুরু করেছে। এখনও পর্যন্ত আইপিএলে ব্যাট হাতে সেরা পারফরম্যান্স করে শীর্ষে দিল্লি ক্যাপিটালসের ওপেনার শিখর ধাওয়ান (৩৮০রান)। অন্যদিকে সেরা উইকেট সংগ্রাহক হিসাবে অন্য সকলকে পিছনে ফেলে এগিয়ে আরসিবি পেসার হর্ষল প্যাটেল। এখনও পর্যন্ত তাঁর সংগ্রহের তালিকায় ১৭টি উইকেট।

ধাওয়ান এবং প্যাটেল যখন আইপিএলের প্রথম পর্বে অরেঞ্জ ক্যাপ এবং পার্পল ক্যাপ জিতে নিজেদের দারুন ফর্মের নিদর্শন দেখিয়েছেন, ঠিক তখনই আরসিবি অধিনায়ক বিরাট কোহলি ব্যাট হাতে আইপিএলে তার ৬০০০ রানের গন্ডি অতিক্রম করে তার ব্যাটিং ফর্মকে এক অন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন। যদিও আইপিএলের আসন্ন ইভেন্টে এখনও অনেক কিছুই দেখার বাকী থেকে গেছে। তবে আইপিএল আসরে এমন সেরা তিন পারফরম্যান্সের উদাহরণ রয়েছে যেগুলির রেকর্ড এখনও পর্যন্ত অধরাই রয়ে গিয়েছে। 

আইপিএল আসরে এমন তিনটি সেরা নজরকাড়া পারফরম্যান্স রয়েছে, যার কীর্তি আজও অটুট।  

১) বিরাট কোহলির ব্যক্তিগত ৯৭৩ রান: ২০১৬ আইপিএলে ব্যাট হাতে ম্যাজিক দেখিয়েছেন আরসিবি অধিনায়ক বিরাট কোহলি। সেবারের আইপিএলে তার ব্যাটিং ছিল অনেকটা স্বপ্নের মত। একের পর এক মাইলস্টোন গড়েছিলেন তিনি। এখনও পর্যন্ত আইপিএলের একটি সংস্করণে এটাই ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড। কোহলির দুরন্ত ব্যাটিং-এ ভর করেই ২০১৬ আইপিএলে আরসিবি আইপিএলের ফাইনালে পৌঁছয়। ব্যাট হাতে একই মরশুমে তিনি চারটি সেঞ্চুরি করেন যা এখনও কেউ ভাঙতে পারেননি।

২) ১৭৫ রানে অপরাজিত গেইল: টি-টোয়েন্টি ক্রিকেটের নিঃসন্দেহে অন্যতম আকর্ষক ব্যাটসম্যান ক্রিস গেইল। ২০১৩ সালে আরসিবি ওপেনার হিসেবে ক্রিস গেইল পুনে ওয়ারিয়র্স এর বিরুদ্ধে মাত্র ৬৬ বলে ১৭৫ রানে অপরাজিত থাকেন। তার এই ইনিংসে সাজানো ছিল ১৭টি ছক্কা ও ১৩টি বাউন্ডারি। গত ৭ বছরে এই রানের ধারেকাছে কেউ পৌঁছাতে পারেনি।

আরও পড়ুন: 


বাংলাদেশি মিথিলার প্রশংসা করলেন বলিউড নির্মাতা!

ঢাকার যেসব এলাকায় মার্কেট-দোকানপাট বন্ধ থাকবে

ইউয়েফা চ্যাস্পিয়ন্স লিগে প্রথম ম্যাচেই হোঁচট খেল মেসি-নেইমাররা

মমেক হাসপাতালে ২৪ ঘণ্টায় মৃত্যু ৪


৩) যুবরাজের জোড়া হ্যাটট্রিক: কিংবদন্তি অলরাউন্ডার যুবরাজ সিং ২০০৭ আইপিএলে ওভারে ৬ টি ওভার বাউন্ডারি হাকিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছিলেন। তবে শুধু ব্যাট হাতে নয়। বল হাতেও তার রেকর্ড আজও অক্ষুন্ন। আইপিএলের ইতিহাসে যুবরাজ একমাত্র তারকা যিনি টুর্নামেন্টের একটি সংস্করণে দুটি হ্যাটট্রিক করেছেন।

প্রাক্তন পাঞ্জাব কিংস (PBKS) অধিনায়ক যুবরাজ সিং ২০০৯ আইপিএলে আরসিবির এর বিরুদ্ধে ২২ রানে ৩টি উইকেট নেন। একই মরশুমে যুবরাজ ডেকান চার্জার্সের বিরুদ্ধে তার দ্বিতীয় হ্যাটট্রিক সম্পন্ন করে দলকে ১ রানে নাটকীয় জয় উপহার দেন। হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজির বিরুদ্ধে পাঞ্জাবের রোমাঞ্চকর জয়ে যুবরাজ ১৩ রানে ৩টি উইকেট নিয়ে উপর্যুপরি রেকর্ড গড়েন।

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

আমিরাতে আইপিএল, মাঠে আসবে দর্শক

অনলাইন ডেস্ক

আমিরাতে আইপিএল, মাঠে আসবে দর্শক

মহামারী করোনাভাইরাসের কারণে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসর মাঝপথেই বন্ধ হয়ে যায়। দীর্ঘ দিন পর আবারও শুরু হতে যাচ্ছে আইপিএলের বাকি পর্ব। তবে  আইপিএলে বাকি খেলা হবে আরব আমিরাতে। সেই সঙ্গে এবার গ্যালারিতে ফিরছে দর্শক।

সংযুক্ত আরব আমিরাতের করোনা পরিস্থিতি স্থিতিশীল থাকলে প্রথম ম্যাচ থেকেই গ্যালারিতে দেখা যাবে দর্শকদের।

২০১৯ সালের পর আইপিএলের ম্যাচে প্রথমবারের মতো দর্শকদের দেখা যাবে। তবে কত শতাংশ দর্শক ফেরানো হবে তা নিশ্চিত করা হয়নি। আসর শুরুর আগে ১৬ তারিখ থেকে ম্যাচের টিকিট ছাড়বে আয়োজকরা। 

এক বিবৃতিতে আইপিএল কর্তৃপক্ষ জানায়, আগামী ১৯ সেপ্টেম্বর থেকে মাঠে গড়াবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাইয় ইন্ডিয়ান্সের মুখোমুখি হবে তিনবারের শিরোপা জয়ী চেন্নাই সুপার কিংস।


বিয়ে ছাড়াই আবারও মা হচ্ছেন কাইলি জেনার

বলিউড পরিচালক বিশাল ভরদ্বাজের প্রস্তাবে মিমের না!

দেশমাতা, আমাকে কি একটু নিরাপত্তা দিতে পারেন


এর আগে বেশ কয়েকজন ক্রিকেটার ও সাপোর্ট স্টাফ করোনা আক্রান্ত হওয়ায় মাঝপথেই বন্ধ হয়েছিল আইপিএলের এবারের আসর। আর্থিক ক্ষতি পুষিয়ে উঠতে ভারতের বদলে আরব আমিরাতের মাটিতে আয়োজন করা হচ্ছে আসরের বাকি অংশ।

news24bd.tv/আলী

পরবর্তী খবর