মহামারির মাঝেই টোকিও অলিম্পিকের জমকালো উদ্বোধন

মাহফুজুল ইসলাম

সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে, করোনার চোখ রাঙানিকে পাশ কাটিয়ে উদ্বোধন হলো বিগেস্ট শো অন দ্য আর্থ অলিম্পিক গেমস। টোকিওর অলিম্পিক ভিলেজে উদ্বোধনী আয়োজনে জমকালো আলোকসজ্জা আর নিজেদের ঐতিহ্যকে ফুঁটিয়ে তুলতে কমতি রাখেনি আয়োজক জাপান। দর্শকশুন্য গ্যালারিতেও আয়োজনের জাকজমকে ভাটা পড়েনি একটুও। উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ব অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রধান থামস বাক ছাড়াও উপস্থিত ছিলেন জাপানের বর্তমান রাজা নারুহিতো। এবারের অলিম্পিকে ৪টি ইভেন্টে অংশ নিচ্ছে বাংলাদেশ। 

অপেক্ষার হয়েছে অবসান। টোকিওর অলিম্পিক স্টেডিয়ামে পর্দা উঠলো বিগেস্ট শো অন দ্য আর্থের।

জমকালো আয়োজনে গ্যালারি ছিলো দর্শকশুন্য। করোনার চোখ রাঙানি উপেক্ষা করে উদ্বোধনের আলোকসজ্জাই বলে দিচ্ছে আয়োজনের সফলতার দ্বারপ্রান্তে জাপান।

বিশ্ব অলিম্পিকের সর্বোচ্চ কর্তা থমাস বাক ছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানের অন্যতম আকর্ষন ছিলো জাপানের বর্তমান রাজা নারুহিতোর উপস্থিতি। এরপর জাতীয় সঙ্গীতের সঙ্গে উত্তোলন করা হয় জাপানের জাতীয় পতাকা।

আয়োজনে নিজেদের ঐতিহ্য আর সংস্কৃতির ধারা তুলে ধরে জাপান। ছিলো নতুন জাপান বিনির্মানের গল্প। সমৃদ্ধ্যশালী এক দেশ গড়তে জনগনের পরিশ্রমের গল্পই যেনো ফুটে ওঠে শিল্পিদের পারফর্মেন্সে।

২০৬ দেশের ১১ হাজার অ্যাথলিট। একে একে নিজেদের পরিচয় ফুটিয়ে তোলে প্রতিটি দেশ। সেফ দ্য মিশনের সঙ্গে প্রতিটি দেশের পতাকা বহনকরী অ্যাথলিটরা সারি বেধে আসেন মূল স্টেডিয়ামে।

করোনা বাস্তবতায় দল পরিচিতিপর্বে প্রতিটি দলের মোট ৬ জন কর্মকর্তা উপস্থিত থাকার বাধ্যবাধতা রেখেছে অলিম্পিক কমিটি। আর এ কারণে বাংলাদেশের ১৮ সমস্যের দলের মধ্যে অ্যাথলিট ও কর্মকর্তা মিলিয়ে মোট ৯ জন প্রবেশ করেন উদ্বোধনী অনুষ্ঠানের ভেন্যুতে। বাংলাদেশের পতাকা বহন করেন সাঁতারু আরিফুল ইসলাম।

এবারের আসরে ৪ ইভেন্টে মোট ৬জন অ্যাথলিট লাল সবুজের প্রতিনিধিত্ব করছে। ২৩ জুলাই থেকে শুরু হয়ে ৮ আগস্ট পর‌্যন্ত চলবে অলিম্পিকের এবারের আসর।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

টি স্পোর্টসে আজকের খেলা

অনলাইন ডেস্ক

টি স্পোর্টসে আজকের খেলা

বাংলাদেশের প্রথম স্পোর্টস চ্যানেল টি স্পোর্টস। দেশের খেলাধুলার পাশাপাশি এই চ্যানেল সার্বক্ষণিকভাবে সম্প্রচার করে চলেছে বিভিন্ন ক্রীড়া ইভেন্ট। আজ টি স্পোর্টসে যা দেখতে পাবেন...

ফুটবল

লা লিগা : আলাভেজ-অ্যাতলেতিকো

হাইলাইটস, বিকেল ৪টা

আরও পড়ুন


বিশ্বের প্রশংসাসহ সব অর্জনই প্রধানমন্ত্রীর নেতৃত্বে

ফাইজারের আরও ২৫ লাখ ডোজ ভ্যাকসিন দেশে এসে পৌঁছেছে আজ

রাজধানীর যেসব এলাকায় মার্কেট বন্ধ থাকবে আজ

গালে থাপ্পড়ের পর এবার ডিম হামলার শিকার ম্যাক্রোঁ, ভিডিও ভাইরাল

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

টি-স্পোর্টসে আজকের খেলা

অনলাইন ডেস্ক

টি-স্পোর্টসে আজকের খেলা

বাংলাদেশের প্রথম স্পোর্টস চ্যানেল টি স্পোর্টস। দেশের খেলাধুলার পাশাপাশি এই চ্যানেল সার্বক্ষণিকভাবে সম্প্রচার করে চলেছে বিভিন্ন ক্রীড়া ইভেন্ট। আজ টি স্পোর্টসে যা দেখতে পাবেন-

ফুটবল

লা লিগা

সেল্তা ভিগো-গ্রানাদা

সরাসরি, রাত ১টা

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

টি স্পোর্টসে আজকের খেলা

অনলাইন ডেস্ক

টি স্পোর্টসে আজকের খেলা

বাংলাদেশের প্রথম স্পোর্টস চ্যানেল টি স্পোর্টস। দেশের খেলাধুলার পাশাপাশি এই চ্যানেল সার্বক্ষণিকভাবে সম্প্রচার করে চলেছে বিভিন্ন ক্রীড়া ইভেন্ট। আজ টি স্পোর্টসে যা দেখতে পাবেন...

ফুটবল

লা লিগা

মায়োর্কা-ওসাসুনা

সরাসরি, সন্ধ্যা ৬টা

বার্সেলোনা-লেভান্তে

সরাসরি, রাত ৮-১৫ মিনিট

আরও পড়ুন


রাজধানীর যেসব এলাকায় মার্কেট বন্ধ থাকবে আজ

আবদুল গাফফার চৌধুরী অসুস্থ, হাসপাতালে ভর্তি

কুমিরের পেট থেকে নিখোঁজ ব্যক্তির দেহাবশেষ উদ্ধার!

চলতি বছর পাঠ্যবইয়ে খোদ জাতীয় সংগীতকেই ভুলভাবে ছাপানো হয়েছে


রিয়াল সোসিয়েদাদ-এলচে

সরাসরি, রাত ১০-৩০ মিনিট

রিয়াল বেতিস-গেতাফে

সরাসরি, রাত ১টা

news24bd.tv রিমু   

পরবর্তী খবর

বিশ্বকাপের আগে কোহলিকে স্বস্তি দিলেন অশ্বিন

অনলাইন ডেস্ক

বিশ্বকাপের আগে কোহলিকে স্বস্তি দিলেন অশ্বিন

অনেক দিন পর পুরোনো চিরচেনা ছন্দে ফিরতে দেখা গেল ভারতীয় স্পিনার রবিচন্দ্রন আশ্বিনকে। আইপিএল-এর প্রথম ম্যাচে তার বোলিং দেখে অনেকেই সমালোচনা করলেও রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ফিরে পেয়েছেন নিজের ফর্ম। সেই সাথে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে তাকে নেওয়া নিয়ে যে প্রশ্ন উঠেছিল, সেটা থেকেও অধিনায়ক কোহলিকে স্বস্তি দিলেন তিনি।

শনিবার বিপক্ষের ব্যাটসম্যান ডেভিড মিলারকে বোকা বানিয়ে আউট করেন অশ্বিন। তামিলনাড়ুর এই স্পিনারের বল এগিয়ে খেলতে গিয়েছিলেন মিলার। উইকেটের পিছনে তৎপর ঋষভ পন্ট তাকে স্টাম্পড করে দেন। সেই সঙ্গেই টি-টোয়েন্টি ক্রিকেটে ২৫০ উইকেট হয়ে যায় অশ্বিনের। তিনি খেলেছেন ২৬৪টি ম্যাচ।

আইপিএল-এ দিল্লি, চেন্নাই, পুণে এবং পাঞ্জাবের হয়ে মোট ১৪০টি উইকেট রয়েছে তার। ভারতের হয়ে ৫২টি উইকেট নিয়েছেন তিনি। বাকি উইকেট এসেছে ঘরোয়া ক্রিকেটে। আইপিএল-এ উইকেট নেওয়ার নিরিখে তিনি ষষ্ঠ স্থানে।

রও পড়ুন:

সব ফোনের একই চার্জার তৈরির প্রস্তাব, অ্যাপলের আপত্তি

বিয়ের আগেই পাত্রের মাকে নিয়ে পালিয়ে গেল পাত্রীর বাবা!

শরীর আর আগের মতো ছিলো না, বিচ্ছেদের কারণ জানিয়ে রোশান

বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'গুলাব'


টি-টোয়েন্টিতে ভারতের হয়ে প্রথম দুই স্থানে রয়েছেন অমিত মিশ্র এবং পীযূষ চাওলা। দুজনেরই ২৬২টি করে উইকেট রয়েছে।

টি-টোয়েন্টিতে সব থেকে বেশি উইকেট রয়েছে ডোয়েন ব্র্যাভোর। ৫০২টি ম্যাচে মোট ৫৪৬টি উইকেট পেয়েছেন তিনি। তার পরের দুই স্থানে যথাক্রমে ইমরান তাহির (৪২০) এবং সুনীল নারাইন (৪১৩)।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

ক্রিক বল নাম দিয়ে বসেছে সাবেক ক্রিকেটারদের ফুটবল টুর্নামেন্ট (ভিডিও)

ডেস্ক রির্পোট

ক্রিক বল নাম দিয়ে রাজধানীতে বসেছে সাবেক ক্রিকেটারদের নিয়ে ফুটবল টুর্নামেন্ট। একদিনের এই আয়োজনে ৬ দলে ভাগ হয়ে খেলছেন আকরাম খান, মিনহাজুল আবেদীন নান্নু, খালে মাহমুদ সুজন, খালেদ মাসুদ পাইলট, হাসিবুল হোসেন শান্ত, হান্নান সরকারদের মত সাবেক তারকারা।

বেলা ৩ টা থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট অংশ নেয়া দলগুলো হল ক্রিকেটার্স, ন্যাশনাল ওয়ারিয়র্স, র‍্যাম্বলার্স, ক্যাভালিয়ার্স, এস ও অ্যাসেন্ট। ফুটবলে মেতে ওঠার পাশাপাশি ক্রিকেটাররা অংশ নেন মানবিক কার্যক্রমে। যেখানে তিনজন ক্রীড়াবিদকে দেয়া হয় একবছরের শিক্ষা বৃত্তি। এদের মধ্যে দুজন বয়সভিত্তিক ক্রিকেট দলের ও আরেকজন জাতীয় ফুটবল দলের সদস্য। আয়োজকরা জানান, কর্মব্যস্ততার মাঝে এই টুর্নামেন্ট সাবেক ক্রিকেটারদের কিছুটা বিনোদনের উপলক্ষ্য এনে দেবে।

news24bd.tv/এমি-জান্নাত   

পরবর্তী খবর