ফকির আলমগীরের মৃত্যুতে কানাডায় শোকের ছায়া

লায়লা নুসরাত, কানাডা

ফকির আলমগীরের মৃত্যুতে কানাডায় শোকের ছায়া

একুশে পদকপ্রাপ্ত জনপ্রিয় গণসংগীতশিল্পী ফকির আলমগীরের মৃত্যুতে পুরো কানাডায় শোকের ছায়া নেমে আসে।

তাঁর মৃত্যুর খবর বিভিন্ন গনমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার সাথে সাথে বিভিন্ন ব্যক্তি, বুদ্ধিজীবী সাংবাদিক, সাহিত্যিক, সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন গভীর ভাবে শোক প্রকাশ করেছেন।

শোক প্রকাশ করতে যেয়ে কানাডার "নতুন দেশ" পত্রিকার প্রধান সম্পাদক ও সাংবাদিক শওগাত আলী সাগর বলেন--তার মৃত্যু বাঙালি জাতির জীবনে এক অপূরণীয় ক্ষতি। তাঁর কর্মের মাধ্যমে তিনি বেঁচে থাকবেন আমাদের হৃদয়ে। মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

কানাডার "প্রবাস বাংলা ভয়েস" এর প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুল বলেন- প্রথিতযশা এই শিল্পীর মৃত্যু আমাদের জন্য অপূরণীয় ক্ষতি। গণজাগরণ আর গানের মাধ্যমে জাগরিত করা জাতির আলো যেন ধীরে ধীরে নিভে যাচ্ছে। মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি মোঃ রশিদ রিপন বলেন--আমরা এক গুণী ব্যক্তিত্ব ও অভিভাবককে হারালাম। তাঁর কর্মের মাধ্যমে তিনি বেঁচে থাকবেন আমাদের মাঝে। মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সহ-সভাপতি মোঃ কাদির বলেন--এ এক অপূরণীয় ক্ষতি। সংগীতে ও বাংলাদেশের জন্য তার অবদান জাতি সারা জীবন মনে রাখবে। মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব প্রকৌশলী ও রিয়েল এস্টেট ব্যবসায়ী আবদুল্লা রফিক বলেন-স্বাধীন বাংলা বেতার কেন্দ্র ও স্বাধীনতা যুদ্ধে তাঁর অবদানের জন্য তিনি জাতির কাছে চিরদিন স্মরণীয় হয়ে থাকবেন। মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

সিলেট এসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি রূপক দত্ত বলেন--তার মূতুতে দেশের সংস্কৃতি অঙ্গনের এক নক্ষত্রের পতন হলো। তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

কমিউনিটি ব্যক্তিত্ব ও রিয়েল এস্টেট ব্যবসায়ী কিরন বনিক শংকর বলেন-- ঋষিজ শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতা , জনপ্রিয় গনসংগীতশিল্রী ফকির আলমগীর আমার মাঝে আর নেই বিশ্বাস করতে পারছি না। বাংলাদেশের প্রতিটি গনতান্ত্রিক আন্দোলনে তার ভূমিকা আর তার অনবদ্য সকল গানের মাধ্যমে ফকির আলমগীর আমাদের মধ্যে চিরস্মরণীয় হয়ে থাকবেন। আমাদের সাংস্কৃতিক অঙ্গনে এটি একটি অপূরনীয় ক্ষতি। তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি আর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

কমিউনিটি ব্যক্তিত্ব ও বিশিষ্ট সঙ্গীত শিল্পী সোহাগ হাসান বলেন--স্বাধীন বাংলা বেতার কেন্দ্র ও গণ জাগরণের পথিকৃৎ ফকির আলমগীর এর মৃত্যু সঙ্গীত অঙ্গনের অপূরণীয় ক্ষতি। শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা ও কালজয়ী এই শিল্পীর বিদেহী আত্মার শান্তি কামনা করছি।


আরও পড়ুন:

পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ল পচেত্তিনোর

মুখ্যমন্ত্রীকে গরুর মাংস উপহারের ইচ্ছা পোষণ, নারী গ্রেপ্তার

হাইতি প্রেসিডেন্টের সৎকার অনুষ্ঠান থেকে পালিয়েছে মার্কিন প্রতিনিধিদল

মাছের ড্রামে যারা ঢাকা যাচ্ছে, তাদের নিয়ে ট্রল করাটা ঠিক হচ্ছে না


বিশিষ্ট কলামিস্ট উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান বলেন-- একটি নক্ষত্রের বিদায়। স্বাধীনতা থেকে প্রতিটি অধিকার আদায়ের আন্দোলন সংগ্রামে গনজাগরণ সৃষ্টিতে অসামান্য অবদানের মাধ্যমে তিনি আজীবন জাতির হ্রদয়ে বেঁচে থাকবেন। আমি তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি, সাথে সাথে প্রার্থনা করি পরম করুণাময় যেন তাঁর পরিবারকে সেই শোক কাটিয়ে উঠার শক্তি দান করেন।

এছাড়াও কানাডায় ফকির আলমগীরের মূতু্তে বিভিন্ন সংগঠন শোক প্রকাশ করেছেন ও তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

৩২ হাজার বিদেশি কর্মী নেবে মালয়েশিয়া

অনলাইন ডেস্ক

৩২ হাজার বিদেশি কর্মী নেবে মালয়েশিয়া

মালয়েশিয়া ৩২ হাজার বিদেশী কর্মী নিয়োগ দেবে। বৃক্ষরোপন খাতে শ্রমিক নিয়োগে মন্ত্রিসভা সম্মত হয়েছে। জরুরি প্রয়োজনে উৎস দেশ থেকে বিদেশি কর্মী নিয়োগের প্রস্তুতি চলছে।

১৭ সেপ্টেম্বর মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরী এম সারভানান এক বিবৃতিতে এ কথা জানান। 

এছাড়া মানবসম্পদ মন্ত্রণালয় (এমওএইচআর) স্ট্যান্ডিং অর্ডার অব অপারেশন (এসওপি) খসড়া করেছে এবং কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরের (কেএলআইএ) কাছে একটি বিদেশি শ্রমিক কোয়ারেন্টিন সেন্টার চিহ্নিত করেছে; যেখানে একসঙ্গে ২ হাজার কর্মচারী থাকতে পারবেন।

সারাভানান বিবৃতিতে বলেন, প্রধানমন্ত্রীর দপ্তরে (অর্থনীতি) দাতুক সেরি মুস্তাফা মোহাম্মদের ১২ সেপ্টেম্বরের বিবৃতিতে তেল-পামসহ বাগান খাতে জনবলের ঘাটতি রয়েছে বলে জানান। 

বৃক্ষরোপণ খাতে শ্রমিকের অভাব জাতীয় আয়ের ক্ষতির ঝুঁকি তৈরি করেছে; যা বছরে ২০ বিলিয়ন রিঙ্গিত, বিশেষ করে তেল-পাম খাতে।

বিয়ে ছাড়াই আবারও মা হচ্ছেন কাইলি জেনার

বলিউড পরিচালক বিশাল ভরদ্বাজের প্রস্তাবে মিমের না!

দেশমাতা, আমাকে কি একটু নিরাপত্তা দিতে পারেন


এক্ষেত্রে কেএসএম স্থানীয় কর্মীদের দ্বারা শূন্যপদ পূরণ করতে উৎসাহিত করার পরও কোনো সাড়া মেলেনি। ফলে বিদেশি শ্রম দ্বারা শূন্যস্থান পূরণ করা দরকার বলে ব্যাখ্যা করেন মন্ত্রী।

তাই মালয়েশিয়া সরকার এখন বিকল্প উৎস থেকে শ্রমিক নিয়োগ দেবে। সে প্রক্রিয়া চুড়ান্ত করছে দেশটির সরকার। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ওয়াশিংটনে চালু হল ই-পাসপোর্ট কার্যক্রম

অনলাইন ডেস্ক

ওয়াশিংটনে চালু হল ই-পাসপোর্ট কার্যক্রম

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস  ইলেকট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) সেবা কার্যক্রম চালু করেছে। রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মোঃ মোকাব্বির হোসেন যৌথভাবে ১৭ সেপ্টেম্বর শুক্রবার ওয়াশিংটন দূতাবাসে এই সেবার উদ্বোধন করেন।

রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম তার বক্তব্যে ই-পাসপোর্ট সেবা সফলভাবে বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের একক কৃতিত্ব হিসেবে উল্লেখ করেন এবং এটি তাঁর “ডিজিটাল বাংলাদেশ” বিনির্মানের আরেকটি যুগান্তকারী মাইলফলক হিসেবে তুলে ধরেন। 

এই প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান উল্লেখ করেন, ২০২১ সালের ২২ জানুয়ারি প্রধানমন্ত্রীর ই-পাসপোর্ট সেবা উদ্বোধনের পর ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর ইতিমধ্যে দেশে ১০ লাখ ই-পাসপোর্ট বিতরণ করেছে। 

আরও পড়ুন:

অবশেষে ব্রিটেনের লাল তালিকা থেকে বাদ পড়ছে বাংলাদেশ

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

আর কোনো তত্ত্বাবধায়ক সরকার হবে না, জানালেন কৃষিমন্ত্রী

ইভ্যালির সঙ্গে আর সম্পর্ক নেই তাহসানের


তিনি আরও উল্লেখ করেন, ২০২১ সালের জুনের শেষে দেশের সব পাসপোর্ট অফিস ই-পাসপোর্ট সেবার আওতায় আনা হয় এবং বর্তমানে এই সেবাটি  বিদেশে বাংলাদেশ মিশনে সম্প্রসারিত হল।

উল্লেখ্য, ১০ সেপ্টেম্বর নিউইয়র্ক কনস্যুলেটে ই-পাসপোর্ট সেবা উদ্বোধন করা হয়। এছাড়াও বার্লিন এবং এথেন্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে ইতোপূর্বে এই সেবা চালু হওয়ার প্রেক্ষিতে চতুর্থতম হিসেবে ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে ইলেকট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) সেবা চালু হল।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

যুক্তরাষ্ট্রে বাক'র নির্বাচনে নুরু-হুমায়ুন পরিষদের জয়লাভ

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে বাক'র নির্বাচনে নুরু-হুমায়ুন পরিষদের জয়লাভ

যুক্তরাষ্ট্রের কানেক্টিকাট অঙ্গরাজ্যের বাংলাদেশিদের অন্যতম সংগঠন বাংলাদেশি আমেরিকান অ্যাসোসিয়েশন অব কানেক্টিকাটের (বাক) দ্বিবার্ষিক নির্বাচনের অনানুষ্ঠানিক ফলাফলে পূর্ণ প্যানেলে জয়লাভ করেছে নুরু-হুমায়ুন পরিষদ। 

গত রোববার (১২ সেপ্টেম্বর) অনুষ্ঠিত ভোটগ্রহণের পর নানা প্রতিকূলতা ও নাটকীয়তার পর বুধবার (১৫ সেপ্টেম্বর) সকালে অনানুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের ঘোষিত ফলাফলে নুরু-হুমায়ুন পরিষদের সভাপতি পদে নুরুল আলম নুরু পেয়েছেন ৮৬৪ ভোট। প্রতিদ্বন্দ্বী প্রার্থী ড. তামিম আহমেদ পেয়েছেন ৭৫২ ভোট, সহ-সভাপতি-১ পদে তারেকুল আম্বিয়া (তারেক) পেয়েছেন ৮৬৫ ভোট; প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাইদ রহমান আজিজ পেয়েছেন ৭৩০ ভোট। 

আরও পড়ুন:


একবার বিদ্রোহী হলে আজীবন নৌকা থেকে বঞ্চিত

ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে নেই আর্জেন্টিনা

করোনায় স্কুল বন্ধ থাকায় শ্রেণিকক্ষে সপরিবারে বসবাস

রোহিঙ্গা ইস্যুতে কমনওয়েলথের সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী


 

কমিশনের গাফিলতি ও খামখেয়ালিপনার কারণে ১২ সেপ্টেম্বর অনুষ্ঠিত ভোটগ্রহণের অসমাপ্ত ভোট গণনা প্রায় দুই দিন পিছিয়ে যায়। সোমবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় অসমাপ্ত ভোট গণনার কথা ছিল। পুলিশ স্টেশনে জমা রাখা ব্যালট বাক্স ফেরত না পাওয়ায় ভোট গণনা প্রায় দুই দিন পিছিয়েছে।

উল্লেখ্য, গত রোববার (১২ সেপ্টেম্বর) দিনব্যাপী চারটি ভোটকেন্দ্রে বাকের দ্বিবার্ষিক ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

মালয়েশিয়ায় অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশি

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ায় অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশি

মালয়েশিয়ায় এক বাংলাদেশি প্রবাসীকে অপহরণ করে মুক্তিপণ দাবির অভিযোগে চার বাংলাদেশি নারী-পুরুষ ও এক মালয়েশিয়ান নারী এখন আদালতের বিচারে মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডাদেশের মুখোমুখি হয়েছেন।

একজন নিরীহ বাংলাদেশিকে অপহরণ করে ৫০ হাজার রিংগিত (বাংলাদেশি টাকায় ১০ লাখ) মুক্তিপণ দাবি করা হয়।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে এই তথ্য প্রকাশ করেছে দেশটির জাতীয় দৈনিক পত্রিকা সিনার হারিয়ান। আজ এই ৫ অপহরণকারীকে কাজাং ম্যাজিস্ট্যাট আদালতে শুনানির জন্য হাজির করা হয়েছিল।

আর ও পড়ুন: 


সমুদ্রে নামতে মানতে হবে এই ১০ নির্দেশনা

হাতিয়ায় দেশীয় বন্দুক, তাজা গোলা ও পাইরোটেকনিক উদ্ধার

তিন কিউই ক্রিকেটারের করোনা শনাক্ত, পাকিস্তান সিরিজ বাতিল

ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগে মেয়র তাপসের কুশপুত্তলিকা দাহ


প্রতিবেদনে আরও বলা হয়, গত ৩০ আগস্ট রাতে জালান দামাই মেওয়াহ ১ এর পাসার মিনি মার্কেটের( মুদির দোকান) সামনে থেকে বাংলাদেশি সোহেল রানা (৩৯) নামে এক যুবককে অপহরণ করেন এই ৫ অপহরণকারী।

অভিযোগ পেয়ে স্থানীয় পুলিশ কাজাং টেকনোলজি শহরের একটি বাড়ি থেকে অপহৃত সোহেল রানা কে উদ্ধার করেন।

 অপহরণকারী ৫ জন হলেন- বাংলাদেশি নাগরিক রায়হান হোসেন (২৮), সোরাফ মিয়া (৩৩), নুসরাত জাহান বিপাশা (২৬), মো. জসিম (৩২) ও তার মালয়েশিয়ান স্ত্রী ফরিদাহ জিয়া স্লী রমেশ(২৭), তাদের বিরুদ্ধে মালয়েশিয়ার অপহরণ বিরোধী জাতীয় আইন ১৯৬১ এর ৩য় ধারার (ক) উপধারায় স্থানীয় পুলিশ অভিযোগ দায়ের করেছেন।

এই ধারায় তাদের অপরাধ প্রমাণিত হলে আদালত মৃত্যুদণ্ড কিংবা যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিতে পারে এবং সাথে দোররা মারার আদেশ আসতে পারে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

ইতালি আ. লীগের সঙ্গে রাষ্ট্রদূতের মত বিনিময় সভা

ইতালি প্রতিনিধি:

ইতালি আ. লীগের সঙ্গে রাষ্ট্রদূতের মত বিনিময় সভা

করোনা পরিস্থিতির মধ্যে ইতালিতে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত শামীম আহসান যোগদান করেন। তখন সল্প পরিসরে ইতালি আওয়ামী লীগের নেতাকর্মীরা দেখা করেন। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে ইতালি আসেন ইতালি আওয়ামী লীগের সভাপতি হাজী মো. ইদ্রিস ফরাজী। 

ইতালিতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত শামীম আহসানের সাথে আনুষ্ঠানিক সাক্ষাৎ করেন ইতালি আওয়ামী লীগের নেতাকর্মীরা। ইতালি আওয়ামী লীগের সভাপতি হাজী মো. ইদ্রিস ফরাজী ও সাধারণ সম্পাদক হাসান ইকবালের নেতৃত্বে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। 

দূতাবাসে প্রবেশ করে প্রথমে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শুভেচ্ছা জানান নেতৃবৃন্দ। পরে দূতাবাসের হল রুমে রাষ্ট্রদূতের সাথে ইতালি আওয়ামী লীগের নেতাকর্মীদের মত বিনিময় অনুষ্ঠিত হয়। 

প্রবাসীদের পাসপোর্ট সমস্যা যাতে দ্রুত সমাধান করা সে ব্যাপারে রাষ্ট্রদূতের কাছে অনুরোধ জানান ইতালি আওয়ামী লীগের নেতাকর্মীরা। ইতালি আওয়ামী লীগের  সভাপতি বলেন, ইতালির অফিস আদালতের মত সকলের জন্য এপোয়েনমেন্ট উন্মুক্ত করতে হবে, শুধু শুক্রবার নয় সব সময় যেন প্রবাসীরা অনলাইনে প্রবেশ করেই যার যার প্রয়োজন মত এপোয়েনম্যান্ট নিতে পারে। এ ছাড়া প্রবাসীদের নানা বিষয় নিয়ে আলোচনা করে রাষ্ট্রদূত শামীম আহসানের সাথে। 

আরও পড়ুন:


কিশোরীকে আটকে রেখে পতিতাবৃত্তিতে বাধ্য করায় নারী আটক

করোনায় স্কুল বন্ধ থাকায় শ্রেণিকক্ষে সপরিবারে বসবাস

বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিকশার দুই নারী যাত্রী নিহত

যশোরের ১৮টি রুটে দাপিয়ে বেড়াচ্ছে


রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন, কোন শোনা কথায় কান দিবেন না, দূতাবাসের কোন কর্মকর্তা বা কর্মচারীর বিরুদ্ধে অভিযোগ থাকলে প্রমানসহ আমার কাছে নিয়ে আসবেন, বাকিটা আমি দেখব। দূতাবাস প্রবাসীদের জন্য, আমরা সব সময় সেবা দিতে প্রস্তুত। কোন অযোক্তিক দাবি করলে সেই সেবা আমরা দিতে পারব না। বাপ, ছেলে একই বয়সের পাসপোর্ট চাইলে সেটাত আর দেওয়া যায় না। বর্তমান সরকার প্রবাস বান্ধব সরকার, দূতাবাসও প্রবাসী বান্ধব। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আমরা প্রবাসীদের পাশে আছি সব সময়। 

ইতালি আওয়ামী লীগের পক্ষ থেকে রাষ্ট্রদূত মহাদয়কে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এ সময় ইতালি আওয়ামী লীগের কার্য নির্বাহী পরিষদের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর