জাদুঘরে ঢুকতে হতে হবে নগ্ন!

ছবি: সিএনএন থেকে সংগৃহীত

জাদুঘরে ঢুকতে হতে হবে নগ্ন!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ফের যেন আদিম যুগে প্রবেশ করতে যাচ্ছে সভ্যতা। চারিদিকে নগ্নতার ছড়াছড়ি। পোশাক ছেড়ে বাইরে বেরিয়ে আসছে তরুণ-তরুণী থেকে বৃদ্ধ-বৃদ্ধা। হচ্ছে নগ্ন সাইকেল চালানো প্রতিযোগিতা।

নগ্ন ম্যারাথন। হাজারো মানুষ শরীর থেকে শেষ সুতোটি ফেলে দিয়ে অংশ নিচ্ছে তাতে। বিভিন্ন দেশে দেশে চালু হচ্ছে নগ্ন রেস্তোরাঁ, নগ্ন পার্ক থেকে নগ্ন ব্যায়ামাগার। এবার সেই তালিকায় নাম লিখিয়েছে প্যারিসের একটি জাদুঘর।
 
 
প্যারিসে প্রথমবারের মতো নগ্ন নারী-পুরুষ পরিদর্শকদের জন্য চালু হয়েছে একটি জাদুঘর। এর নাম প্যালেইস ডি টোকিও। এই জাদুঘর পরিদর্শন করতে হলে পরিদর্শককে অবশ্যই একেবারে নগ্ন হয়ে গেট দিয়ে প্রবেশ করতে হবে। শনিবার এমন পরিদর্শকদের জন্য এর গেটগুলো খুলে দেওয়া হয়। এদিন এ জাদুঘর পরিদর্শন করেন ১৬০ জন পরিদর্শক। এর মধ্যে নারী যেমন ছিলেন, ছিলেন পুরুষও।

আরও পড়ুন

নগ্ন হয়ে সাংবাদিকের অনুষ্ঠান উপস্থাপনা!

বিমানবালাদের নগ্ন করে তল্লাশি!

ভাড়ায় গার্লফ্রেন্ড মিলছে শপিং মলে!

সেখানে যেসব চিত্রকর্ম প্রদর্শন করা হয়েছিল তা বিক্রি হয়ে গেছে দু’দিনের মধ্যে। প্যারিস প্লাস ১৬তম জেলায় এই জাদুঘরটি অবস্থিত। প্রকৃতিপ্রেমীদের জন্য এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া প্যারিসের পূর্বদিকে বোইস ডি ভিনসেনস পার্ককে গত বছর শহরে নগ্ন মানুষদের এলাকা বলে ঘোষণা দেওয়া হয়। সামনেই সেখানে গ্রীষ্মকাল। এ উপলক্ষ্যে ওই পার্কটি আবার খুলে দেওয়া হয়েছে। কিন্তু নগ্ন নর-নারীদের জন্য জাদুঘরকে বিপ্লবী সিদ্ধান্ত বলে মনে করছেন প্রকৃতিপ্রেমীরা। তারা বলছেন, বিশ্বের সংস্কৃতির রাজধানীগুলোর অন্যতম হবে এটি।  

আরও পড়ুন: দেবের নায়িকার 'নগ্ন ফটোশুট' নিয়ে তোলপাড়!

প্যারিস ন্যাচারিস্টস এসোসিয়েশনের যোগাযোগ বিষয়ক পরিচালক জুলিয়েন ক্লাউডি-পেনেগ্রি বলেছেন, প্রাকৃতিক জীবন হলো নগ্ন। সংস্কৃতি হলো আমাদের নিত্যদিনের অংশ। তাই এই সংস্কৃতির মধ্য দিয়ে সেই প্রকৃতিকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। তিনি আরো বলেন, বর্তমানে মানুষের মানসিকতা পাল্টে গেছে। প্রকৃতিপ্রেমীরা অতীতের সব বাধা, প্রতিবন্ধকতাকে অতিক্রম করে এগুচ্ছেন।

আরও পড়ুন: কেউই আমার সেক্স সঙ্গী হতে চায় না

উল্লেখ্য, এই সংগঠনের মতে, শুধু প্যারিসেই তাদের অনুসারীর সংখ্যা ৮৮ হাজার। পুরো ফ্রান্সে এমন প্রকৃতিপ্রেমের চর্চা করেন ২৬ লাখ মানুষ। অর্থাৎ, ওই ২৬ লাখ মানুষ কোন রকম পোশাক ছাড়াই চলাফেরা করতে পছন্দ করেন।  

এদিকে ওই জাদুঘরটির পাশেই এ বছরের শেষের দিকে প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে নগ্ন মানুষদের জন্য একটি নাইটক্লাব।  

সম্পর্কিত খবর