মানসিক অস্থিরতা কমায় যেসব খাবার

অনলাইন ডেস্ক

মানসিক অস্থিরতা কমায় যেসব খাবার

বাড়তি কাজের চাপ অনেক সময় অবসাদ ডেকে আনে। কখনো কোন কারণ ছাড়াই মন খারাপ হয়। এমন পরিস্থিতি দীর্ঘদিন থাকলে অবশ্য মনরোগ বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে। তবে পুষ্টিবিদেরাও এমন কিছু খাবারের সন্ধান দিয়েছেন যা অনেক সময় আমাদের মন খারাপের ভাবটা কাটিয়ে উঠতে সাহায্য করে।

এমন কিছু পুষ্টি উপাদান ও খাবারের কথা নিচে তুলে ধরা হলো-

ভিটামিন ডি

ভিটামিন ডি মেজাজ খিটখিটে হতে বাধা দেয়, মানসিকভাবে শক্তিশালী থাকতেও ভালো কাজ করে। কোন কারণ ছাড়া হতাশা গ্রাস করলে বুঝবেন শরীরে হয়তো 'ভিটামিন ডি' এর ঘাটতি আছে। সহজেই এর অভাব পুষিয়ে নেওয়া যায়। দুধ, কুসুমসহ ডিম, সূর্যের আলো 'ভিটামিন ডি' এর জন্য যথেষ্ট। প্রতিদিন সকাল দশটা থেকে দুপুর ১২টা পর্যন্ত সূর্যালোকে থাকার চেষ্টা করুন।

ভিটামিন সি

'ভিটামিন সি'-কে বলা যেতে পারে উদ্বেগ ও উৎকণ্ঠার যম। জটিল পরিস্থিতিতে পড়লে আগে এক গ্লাস কমলার জুস খেয়ে দেখা যায়। মাথার ভার অনেকটাই কমে আসবে। মনকে সতেজ ও শক্তিশালী রাখতে ভিটামিন সি অনবদ্য।

ভিটামিন বি-১২

'ভিটামিন বি ১২' এর অভাবে অবসাদ, ক্লান্তি ইত্যাদি বেড়ে যায়। গড়ে প্রতিটি মানুষের প্রতিদিন ২.৪ মাইক্রোগ্রাম পরিমাণ 'ভিটামিন বি ১২' এর দরকার হয়। পনির, কম চর্বিযুক্ত দই, দুধ- এসব 'ভিটামিন বি ১২' এর চাহিদা পূরণে বেশি ভূমিকা রাখে। আধুনিক বিজ্ঞান বলে 'ভিটামিন বি ১২' আমাদের শরীরে ভালো লাগার হরমোনকে উদ্দীপ্ত করে। ফলে মেজাজ ফুরফুরে থাকে।


আরও পড়ুন:

পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ল পচেত্তিনোর

মুখ্যমন্ত্রীকে গরুর মাংস উপহারের ইচ্ছা পোষণ, নারী গ্রেপ্তার

হাইতি প্রেসিডেন্টের সৎকার অনুষ্ঠান থেকে পালিয়েছে মার্কিন প্রতিনিধিদল

মাছের ড্রামে যারা ঢাকা যাচ্ছে, তাদের নিয়ে ট্রল করাটা ঠিক হচ্ছে না


ম্যাগনেসিয়াম

মানসিক যেকোনও সমস্যা মোকাবিলায় ম্যাগনেসিয়াম গুরুত্বপূর্ণ। এটাকে প্রাকৃতিক ব্যাথানাশক বললেও ভুল হবে না। ডার্ক চকলেট, পালং শাক, বাদামে প্রচুর ম্যাগনেসিয়াম পাওয়া যায়।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

আগামী দুই দিনের মধ্যে বিমানবন্দরে করোনা পরীক্ষা করা যাবে : স্বাস্থ্যমন্ত্রী

রিশাদ হাসান

আগামী দুই দিনের মধ্যে বিমানবন্দরে করোনা পরীক্ষা করা যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার বিকালে বিমানবন্দরের ভেতরে ল্যাবের কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এছাড়াও কোটি মানুষকে টিকা দিতে শিঘ্রই বড় পদক্ষেপ গ্রহণ করার কথাও জানান মন্ত্রী। 

সংযুক্ত আরব আমিরাতগামী প্রবাসীদের করোনা পরীক্ষার জন্য র‌্যাপিড পিসিআর ল্যাবের প্রস্তুত করা হচ্ছে বিমানবন্দরে। বৃহস্পতিবার বিকালে বিমানবন্দরের অভ্যন্তরে অস্থায়ীভাবে প্রস্তুত করা আরটিপিসিআর ল্যাবে কার্যক্রম পরিদর্শনে যান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি জানান, আগামী দুই দিনের মধ্যেই চালু হবে প্রবাসীদের করোনা পরীক্ষার কার্যক্রম।

এর আগে বাংলাদেশ জাতীয় পুষ্টি বিষয়ক প্রচারনা অনুষ্ঠানে যোগদিয়ে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী জানান, কোটি মানুষকে টিকা দিতে বড় কার্যক্রম হাতে নিতে যাচ্ছে স্বাস্থ্য সেবা বিভাগ।

আরও পড়ুন:

অবশেষে ব্রিটেনের লাল তালিকা থেকে বাদ পড়ছে বাংলাদেশ

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

আর কোনো তত্ত্বাবধায়ক সরকার হবে না, জানালেন কৃষিমন্ত্রী

ইভ্যালির সঙ্গে আর সম্পর্ক নেই তাহসানের


 

করোনা সংক্রমণ বর্তমানে ৫ শতাংশের নিচে থাকলেও তা আরও কমিয়ে আনতে সকলকে একযোগে কাজ করার আহবান জানান স্বাস্থ্যমন্ত্রী।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

চার-পাঁচ দিনের মধ্যে টিকা পাবে এক কোটির বেশি মানুষ

অনলাইন ডেস্ক

চার-পাঁচ দিনের মধ্যে টিকা পাবে এক কোটির বেশি মানুষ

চলমান টিকা কর্মসূচির পাশাপাশি আগামী চার-পাঁচ দিনের মধ্যে সারা দেশে কোটির বেশি মানুষকে টিকা দেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ বৃহস্পতিবার মুজিববর্ষ উপলক্ষে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের উদ্যোগে বিশেষ প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

দেশে করোনাভাইরাস প্রতিরোধী পর্যাপ্ত টিকা রয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগামী চার থেকে পাঁচ দিনের মধ্যে বড় পরিসরে টিকা দেয়ার পদক্ষেপ হাতে নিয়েছি। কয়েক দিনের মধ্যে আমরা ১ কোটির বেশি মানুষকে টিকা দেওয়া হবে। এ ছাড়া চলমান টিকাদান কর্মসূচিও অব্যহত থাকবে।


আরও পড়ুন

প্রবাসী নারীকে সংঘবদ্ধ ধর্ষণ!

অনলাইনে থেকেও অফলাইনে চ্যাট!

শর্তসাপেক্ষে করোনার বুস্টার ডোজের অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র


স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা ফাইজারের ৬০ লাখ টিকা পাবার পাশাপাশি নতুন করে আরও ৭১ লাখ টিকা পাব। গত রাতে সিনোফার্মের আরও ৫০ লাখ টিকা এসেছে, আরও আসবে। ফলে আবারও ক্যাম্পেইনের মাধ্যমে টিকা দেয়া হবে।

news24bd.tv/এমি-জান্নাত  

পরবর্তী খবর

ডিমেনশিয়া বা ভুলে যাওয়া :ওষুধ ছাড়া চিকিৎসা

অনলাইন ডেস্ক


ডিমেনশিয়া বা ভুলে যাওয়া :ওষুধ ছাড়া চিকিৎসা

কারও যদি ভুলে যাওয়ার সমস্যা যদি দীর্ঘমেয়াদি হয়, নিরাময়ও না হয়, বরং দিন দিন ভুলে যাওয়ার প্রবণতা বাড়তে থাকে, তাহলে তাকে ডিমেনশিয়া বলে। ডিমেনশিয়া মস্তিষ্কের এক ধরনের রোগ যার ফলে কিছু মনে রাখতে না পারেন না রোগী। এমনকি এ রোগটির কারণে একটু আগেই করা কাজ ভুলে যায় অনেকে।

এক হিসেবে দেখা যায়, বাংলাদেশে ২০১৫ সালে ডিমেনশিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা ছিলো পাঁচ লাখ যা আগামী ২০৩০ সালে বেড়ে নয় লাখ হবে বলে আশঙ্কা করা হচ্ছে। আলঝেইমার সোসাইটির হিসেবে, ২০৫০ সাল নাগাদ এ রোগে আক্রান্ত রোগীর সংখ্যা ২২ লাখ হওয়ার সম্ভাবনা রয়েছে।

ওষুধ ছাড়া চিকিৎসা
ওষুধ ছাড়াও ডিমেনশিয়া রোগের চিকিৎসায় কিছু বিষয় অপরিহার্য।

খাদ্যে পর্যাপ্ত পুষ্টি ও ভিটামিন প্রদান।

বিহেভিয়ারাল থেরাপি

অকুপেশনাল থেরাপি

নিয়মিত ব্যায়াম

বুদ্ধিবৃত্তিক আলোচনা।

বংশগত মস্তিষ্কের ডিমেনশিয়া রোগের চিকিৎসায় বর্তমানে স্টেম সেল থেরাপি  কার্যকর বলে ধারণা করা হচ্ছে। এই চিকিৎসা সফল হলে চিকিৎসাবিজ্ঞান ডিমেনশিয়া রোগের চিকিৎসায় অনেক দূর এগিয়ে যাবে বলে ধারণা করা যায়।

ডিমেনশিয়া একজন মানুষের স্বাভাবিক দৈনন্দিন কার্যক্রমকে দুর্বিষহ করে তুলতে পারে। একপর্যায়ে বিষয়টি এমন তীব্র আকার ধারণ করতে পারে যে রোগী নিজে নিজে খেতে–পরতে বা টয়লেট ব্যবহার করতেও অপারগ হন। আজীবন শেখা অভ্যাসগুলো পর্যন্ত ভুলে যেতে থাকেন।তাই এর চিকিৎসা প্রয়োজন।পুরোপুরি আগের মতো না হলেও রোগের তীব্রতা কিছুটা দমিয়ে রাখতে পারলে স্মৃতিভ্রষ্ট ব্যক্তি পরিবার ও সমাজে অনেকটা ভালো থাকতে পারবেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

যেসব খাবারে দ্রুত ক্লান্তি কাটবে

অনলাইন ডেস্ক

যেসব খাবারে দ্রুত ক্লান্তি কাটবে

পর্যাপ্ত বিশ্রামের পরও ক্লান্তি দূর হয় না শরীরে। কখনও আবার অতিরিক্ত কাজের চাপে মানসিকভাবেও ক্লান্তি অনুভব করেন কেউ কেউ। পুষ্টিবিদরা বলছেন, ডায়েটে কয়েকটি বিশেষ খাবার এই ধরনের সমস্যা থেকে মুক্তি দেবে। যে সকল খাবারে আয়রনের পরিমাণ প্রচুর, সেগুলো নিয়মিত খেলে ক্লান্তি কাটবে দ্রুত। যেমন-

১. ড্রাই ফ্রুটস - সকালে ঘুম থেকে ওঠার পর আমন্ড এবং বিকেলে কাজু, কিশমিশ, পেস্তা, আখরোট রোজ খেলে শরীর ও মন দুইটাই চাঙ্গা থাকবে। 

২. সবুজ শাক, সবজি ও ফল - অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিনে ভরপুর ফল, সবজি নিয়মিত খান। স্বাস্থ্যকর তো বটেই, এমনকি বহু শারীরিক জটিলতা কাটাতেও সাহায্য করবে এই ধরনের খাবার। 

৩. মাংস - শরীরের কারণে অনেকেরই রেড মিট খাওয়া বারণ। সেক্ষেত্রে সপ্তাহে চার থেকে পাঁচ দিন মুরগির মাংস খেতে পারেন। পুষ্টিতে ভরপুর যেমন, তেমনই এটি শরীরের কোনও ক্ষতি করে না। 

রও পড়ুন:

নারী ক্ষমতায়নে আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের আহ্বান প্রধানমন্ত্রীর

বিচারের কাঠগড়ায় অং সান সুচি

ফ্রান্সের পাশে ইউরোপীয় ইউনিয়ন

৭ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ, আটক ৩


৪. মাছ - অনেকেই মাছের গন্ধ সহ্য করতে পারেন না। কিন্তু মাছের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ আয়রন। তাই নিয়মিত খেলে শরীরের ক্লান্তি দূর হবে। 

৫. বীজ - পুষ্টিবিদদের পরামর্শ অনুযায়ী স্যালাড বা কোনও তরকারিতে ফ্ল্যাক্স সিড, কুমড়ার বীজ, সূর্যমুখীর বীজ মিশিয়ে খেতে পারেন। এটিও ভীষণ উপকারী। 

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

র‍্যাপিড পিসিআর ল্যাব স্থাপনের জায়গা পাওয়া যাচ্ছে না বিমান বন্দরে

রিশাদ হাসান

সংযুক্ত আরব আমিরাতগামী প্রবাসী শ্রমিকদের বিদেশ যেতে র‍্যাপিড পিসিআর ল্যাব স্থাপনের জায়গা পাওয়া যাচ্ছে না বিমান বন্দরে। এ নিয়ে সমন্বয়হীনতায় দুই মন্ত্রণালয়। প্রবাসী কল্যান মন্ত্রী বলছেন, বিমানবন্দরের পার্কিং এ ল্যাব তৈরি হতে সময় লাগবে বলে টার্মিনালের ভেতরে আরটিপিসিআর ল্যাব দিয়েই আপাতত করোনা পরীক্ষা। বিমান বন্দরে ল্যাবের জন্য জায়গা খুঁজে বের করা স্বাস্থ্যমন্ত্রীর কাজ নয় বলে জানিয়েছেন জাহিদ মালেক। 

মঙ্গলবার সকালে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে সংযুক্ত আরব আমিরাতগামী শ্রমিকদের করোনা পরীক্ষার ল্যাব স্থাপনের কার্যক্রম পরিদর্শনে আসেন প্রবাসী কল্যান মন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী।

সিভিল এভিয়েশনের নির্ধারিত পার্কিং লটে ল্যাব স্থাপন সময় সাপেক্ষ বলে পরে টার্মিনালের ভেতর জায়গা নির্ধারণ করেন দুই মন্ত্রী। প্রবাসী কল্যানমন্ত্রী জানান, র‍্যাপিড পিসিআর ল্যাব স্থাপন হওয়ার আগ পর্যন্ত কাজ চলবে টার্মিনালের অভ্যন্তরে আরটিপিসিআর ল্যাব দ্বারাই।


সিলেটে বাসার ছাদ থেকে আপন দুই বোনের মরদেহ উদ্ধার

ক্ষমতায় থাকছেন ট্রুডো, তবে গঠন করতে হবে সংখ্যালঘু সরকার

মিডিয়া ভুয়া খবর ছড়িয়েছে: বাপ্পী লাহিড়ি


 

পরিদর্শন শেষে ২৫০ শয্যা বিশিষ্ট টিবি হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, বিমান বন্দরে ল্যাবের জন্য জায়গা খুঁজে দেয়া তার কাজ নয়।

এরই মধ্যে ল্যাব স্থাপনের জন্য অনুমোদন দেয়া হয়েছে ৭টি প্রতিষ্ঠানকে। স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ যে আরটিপিসিআর ল্যাব বসাবে তা অনুমোদন বিষয়ে যোগাযোগও করতে হবে সিভিল এভিয়েশনকে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর