আজ থেকে ফের টিসিবির পণ্য বিক্রি শুরু

অনলাইন ডেস্ক

আজ থেকে ফের টিসিবির পণ্য বিক্রি শুরু

আজ থেকে আবারও শুরু হচ্ছে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম। রোববার (২৫ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা লতিফ বকসীর সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর শোকাবহ আগস্টে মাসে কঠোর লকডাউন পরিস্থিতিতেও ভোক্তা সাধারণের কাছে ভর্তুকি মূল্যে কতিপয় নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী ভ্রাম্যমাণ ট্রাকে দেশব্যাপী বিক্রয় করবে। নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রীর মধ্যে রয়েছে— সয়াবিন তেল, মশুর ডাল এবং চিনি।’

আরও পড়ুন:


ভ্যাকসিন নিয়ে উপহাস করা সেই ব্যক্তির করোনায় মৃত্যু

মাসে এক কোটি টিকা দেওয়ার পরিকল্পনা আছে: স্বাস্থ্যমন্ত্রী

নামের সাথে লীগ জুড়ে আওয়ামী লীগের সাথে সম্পৃক্ত হওয়ার সুযোগ নেই: কাদের

করোনা: খুলনা বিভাগে একদিনে ৪৫ জনের মৃত্যু


সংবাদ বিজ্ঞপ্তিতে আরও  বলা হয়, ‘সোমবার ২৬ জুলাই থেকে ২৬ আগস্ট পর্যন্ত (সরকারি ছুটির দিন ব্যতীত) উল্লিখিত নিত্যপ্রয়োজনীয় পণ্য সয়াবিন তেল প্রতি লিটার ১০০ টাকা, মশুর ডাল প্রতি কেজি ৫৫ টাকা এবং চিনি প্রতি কেজি ৫৫ টাকা দরে বিক্রি করা হবে।’

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

জ্বালানি তেল আমদানি ও সরবরাহে ব্যাপক পরিবর্তন ২০২২ সালের মধ্যেই

বোরহানুল হক সম্রাট

আগামী এক বছরের মধ্যেই দেশের জ্বালানী তেল আমদানি ও সরবরাহ ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আসছে। যাতে বছরে বাঁচবে হাজার কোটি টাকা। এ লক্ষ্যে খালাস প্রকল্পের পাশাপাশি কক্সবাজার থেকে সাগরপথে চট্টগ্রাম হয়ে ঢাকা পর্যন্ত চলছে পাইপলাইন নির্মাণের কাজ।

এর ফলে দীর্ঘদিনের প্রচলিত তেল সরবরাহই শুধু পাল্টে যাচ্ছে না, জ্বালানি নিরাপত্তায় আসছে বিপুল মজুদের বাস্তবতাও। 

জলরাশি দিয়ে বিচ্ছিন্ন দেশের একমাত্র পাহাড়ীয়া দ্বীপ মহেশখালীতে নির্মিত হচ্ছে দেশের সবচেয়ে বড় তেল খালাসের ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং বা এসপিএস প্রকল্প। উপজেলার মাতারবাড়ীর সমুদ্র সীমা থেকে ৯ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে গভীর সাগরে স্থাপিত সিঙ্গেল পয়েন্ট মুরিং-এ নোঙর করা মাদার ভেসেল থেকে মিলবে এই জ্বালানি তেল।

মাদার ভ্যাসেল থেকে এতদিনে লাইটার জাহাজে করে ১১দিনে পাওয়া জ্বালানি আসবে মাত্র ৪৮ ঘণ্টায়। ৯০ একর জায়গা জুড়ে চলছে প্রায় সাড়ে ছয় হাজার কোটি টাকার এ প্রকল্পে তিনটি পরিশোধিত এবং তিনটি অপরিশোধিত তেলের এই ছয়টি স্টোরেজ দেশে প্রায় আড়াইমাসের চাহিদার জ্বালানি সংরক্ষণ করবে।

এসব স্টোরেজ ট্যাংক  থেকে  পাম্প করে পাইপলাইনে পাঠিয়ে দেওয়া হবে পতেঙ্গার ইস্টার্ণ রিফাইনারিতে। এজন্য সমুদ্রের নিচেসহ মোট ১৯৩ কিলোমিটার পাইপলাইন বসানোর কাজও শেষের পথে।এই এসপিএম প্রকল্পের নেটওয়ার্ক রাজধানী পর্যন্ত আনার পরিকল্পনা রয়েছে সরকারের।

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম হঠাৎ বেড়ে গেলে বিপুল মজুত ক্ষমতার এ আধুনিক প্রকল্পটি সাময়িকভাবে তারও সমাধান দিতে পারবে।

আরও পড়ুন:


পাঁচ বিভাগে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির আশঙ্কা

এই হচ্ছে বিএনপি, আর সব দোষ আওয়ামী লীগের?

রাজপথে নামার আহ্বান মোশাররফ-মান্নার

বাগেরহাটে ৩ ঘণ্টা পর প্লাইউড ফ্যাক্টরির আগুন নিয়ন্ত্রণে


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

কিছু অসাধু ব্যক্তির কারণে ই-কমার্স খাত নষ্ট হচ্ছে: অ্যাটর্নি জেনারেল

অনলাইন ডেস্ক

কিছু অসাধু ব্যক্তির কারণে ই-কমার্স খাত নষ্ট হচ্ছে: অ্যাটর্নি জেনারেল

অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশে ই-কমার্স জনপ্রিয় হয়ে উঠলেও আমাদের দেশে কতিপয় কিছু অসাধু ব্যক্তির কারণে ই-কমার্স খাত নষ্ট হচ্ছে। তবে ই-কমার্স নিয়ে দেশে কোনো আইন হয়নি। এটাকে আইনের আওতাভুক্ত করতে হবে। একইসঙ্গে কোনো পণ্য অর্ডারের আগে ভালো-মন্দ ক্ষতিয়ে দেখে তারপর অর্ডার করবেন।

আজ রোববার (১৯ সেপ্টেম্বর) বিকেলে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন অ্যাটর্নি জেনারেল।

তিনি বলেন, ই-কামার্স ব্যবসা যারা করবে তাদের কাছ থেকে একটা সিকিউরিটি বাংলাদেশ ব্যাংক রেখে লাইসেন্স দেবে। এতে কোনো ব্যক্তি প্রতারণার শিকার হলে ই-কমার্স প্রতিষ্ঠানের সিকিউরিটি মানি থেকে ক্ষতিপূরণ দেয়া যেতে পারে।

আরও পডুন


যে দেশে সর্বনিম্ন বেকারত্বের রেকর্ড

ইভ্যালির লাখো গ্রাহকের মাথায় হাত!

সালমানকে নিয়ে আবেগঘন বার্তা দিলেন শাবনূর!

আদালতের দ্বারস্থ জেমস


অ্যাটর্নি জেনারেল বলেন, ই-কমার্সে প্রতারিত হলে দেওয়ানি ও ফৌজদারি মামলা করতে পারে। এছাড়া ক্রেতাকে সাবধান হতে হবে। আমি সবাইকে একটা পরামর্শ দেবো, কোনো ধরনের বিনিয়োগ করার আগে, কোনো পণ্য অর্ডার করার আগে দয়া করে এর ভালো-মন্দ দিকটা ক্ষতিয়ে দেখে তারপর অর্ডার করবেন।

তিনি বলেন, ই-কমার্স প্রতিষ্ঠানগুলো বিভিন্ন দেশে জনপ্রিয় মাধ্যম। তবে আমাদের দেশে নতুন। কিছু ব্যক্তির অসাধুতার কারণে দেশের এ খাতটি পিছিয়ে গেল।

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

ভরা মৌসুমেও বঙ্গোপসাগরে দেখা মিলছে না ইলিশের

শেখ আহসানুল করিম

ভরা মৌসুমেও বঙ্গোপসাগরে দেখা মিলছে না ইলিশের। এমনকি ইলিশের ভান্ডারখ্যাত সোয়াস অব নো গ্রাউন্ডেও ইলিশের দেখা নেই। ফলে খালি হাতেই জেলেদের বাড়ি ফিরতে হচ্ছে। 

ইলিশ আহরণে পার হয়েছে প্রায় ছয় মাস। কিন্তু লাভের মুখ দেখেনি জেলে- মহাজন। আর এতে বাগেরহাটের মৎস্য পল্লীতেও নেই কর্মচাঞ্চল্য। মৎস্য বিভাগ বলছে, আবহাওয়া স্বাভাবিক হলেই মিলবে কাঙ্খিত ইলিশ। 

গভীর সাগর, সুন্দরবন ও উপকূলীয় নদীর মোহনা বলেশ্বর, পশুর, পানগুছি, মধুমতি, ভৈরব ও দড়াটানা নদীতে জালে ধরা পড়ছেনা ইলিশ।

আরও পডুন


যে দেশে সর্বনিম্ন বেকারত্বের রেকর্ড

ইভ্যালির লাখো গ্রাহকের মাথায় হাত!

সালমানকে নিয়ে আবেগঘন বার্তা দিলেন শাবনূর!

আদালতের দ্বারস্থ জেমস


ইলিশ না পেয়ে ফিরে আসা একেকটি ফিশিং ট্রলারে মাছ বিক্রি হয়েছে ৩০ হাজার থেকে সর্বোচ্চ ৬০ হাজার টাকা পর্যন্ত। এতে তেল খরচও ওঠেনি তাদের। জেলে ও ট্রলার মালিকদের অভিযোগ, ইলিশের ভরা মৌসুমে ৬৫ দিনের নিষেজ্ঞা থাকায় পাশ্ববর্তীদের দেশের জেলেরা বাংলাদেশের জলসীমায় ঢুকে ইলিশ মাছ ধরে নিয়ে গেছে। তবে এমন অবস্থা সাময়িক, বললেন জেলা মৎস্য কর্মকর্তা।

তিনি বলেন, ইলিশ মাছের সংখ্যা কমার পেছনে অনেক কারণের মধ্যে অন্যতম জলবায়ু পরিবর্তন। তাই এবিষয়ে সবাই সচেতন হবেন, এমনটাই প্রত্যাশা তার।

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

ইভ্যালির লাখো গ্রাহকের মাথায় হাত!

অনলাইন ডেস্ক

ইভ্যালির লাখো গ্রাহকের মাথায় হাত!

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ রাসেল এবং চেয়ারম্যান শামীমা নাসরিন প্রতারণার অভিযোগে আটক হয়েছে। এতে প্রতিষ্ঠানটি থেকে পাওনা টাকা ফেরত পাওয়া নিয়ে আশঙ্কায় গ্রাহকরা। বিশ্লেষকরা বলছেন, বর্তমান অবস্থায় অর্থ ফেরত পাওয়া প্রায় শত ভাগই অনিশ্চিত।

কোনও পণ্যে ৫০ ভাগ ছাড়, আবার কোনও পণ্যে শতভাগ। এমনকি দেড়শ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক অফার দিয়ে গ্রাহকদের আকৃষ্ট করে ইভ্যালি। বিভিন্ন নামে অফারের ফাঁদে ফেলে গ্রাহকের কাছ থেকে হাতিয়ে নেয় শত শত কোটি টাকা।

গ্রাহকরা জানান যে, ইভ্যালির সিইও তাদের পণ্য অথবা টাকা ফেরত দেওয়ার কথা দিয়েছিল। তবে এখনো তা পায়নি বলে তাদের অভিযোগ।

বিভিন্ন অভিযোগে ইভ্যালির ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছিল আগেই। প্রতিষ্ঠানটিতে প্রায় তিন লাখ গ্রাহক এবং ২৫ হাজার মার্চেন্টের পাওনাই প্রায় হাজার কোটি টাকা। তবে বাংলাদেশ ব্যাংক ও দুদকের তদন্তে এর মধ্যে ৩৩৯ কোটি টাকার কোনও হদিস নেই। সরানো হয়েছে অন্যত্র।


আরও পডুন

আদালতের দ্বারস্থ জেমস

সালমানকে নিয়ে আবেগঘন বার্তা দিলেন শাবনূর!


যদিও রাসেল-শামীমা দম্পতির শেষ রক্ষা হয়নি। গত বৃহস্পতিবার আটক হয় র‌্যাবের হাতে। প্রতারণাকারী প্রতিষ্ঠানের দুই কর্তা ব্যক্তি আটক হন। এবার গ্রাহকরা পাওনা বুঝে পাবেন কিনা সেটাই প্রশ্নবিদ্ধ!

news24bd.tv/এমি-জান্নাত  

পরবর্তী খবর

আজ থেকে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু, কেজি ৩০ টাকা

অনলাইন ডেস্ক

আজ থেকে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু, কেজি ৩০ টাকা

দেশের নিত্যপণ্যের বাজার দর স্বাভাবিক রাখতে মাঝে মধ্যেই ট্রাকে করে নিত্যপণ্য বিক্রি করে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এবার আজ রোববার (১৯ সেপ্টেম্বর) থেকে আবারও টিসিবির ট্রাকে পেঁয়াজ বিক্রি করা হবে।

পেঁয়াজের মূল্য ভোক্তাদের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে ৩০ টাকা কেজি দরে ট্রাকে পেঁয়াজ বিক্রি করবে প্রতিষ্ঠানটি।

টিসিবির জনসংযোগ কর্মকর্তা মো. হুমায়ুন কবির গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। এসময় তিনি তিনি জানান, আজ রোববার থেকে টিসিবির ট্রাকে পেঁয়াজও বরাদ্দ থাকবে। প্রতিকেজি ৩০ টাকা। একজন ক্রেতার কাছে সর্বোচ্চ দুই কেজি পেঁয়াজ কিনতে পারবে। অন্যান্য পণ্য আগের মূল্যেই বিক্রি করা হবে।

news24bd.tv এসএম

আরও পড়ুন


১৬০টি ইউপিতে নির্বাচন সোমবার, বিনা ভোটে জয় ৪৩ আ.লীগ প্রার্থীর

হাতিয়ায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত ৬

তৃতীয় স্বামীর কাছ থেকে মুক্তি পেতে মামলা করলেন শ্রাবন্তী

কুড়িগ্রামে ধর্ষণ মামলায় বিএনপি নেতা গ্রেপ্তার


 

পরবর্তী খবর