পশ্চিমবঙ্গে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জনপ্রিয়তা এখন তুঙ্গে

পশ্চিমবঙ্গে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জনপ্রিয়তা এখন তুঙ্গে

অনলাইন ডেস্ক

মাত্র কয়েকদিনের মধ্যেই পশ্চিমবঙ্গ জুড়ে জনপ্রিয় হয়ে উঠেছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যের নতুন প্রকল্প স্টুডেন্ট ক্রেডিট কার্ড। প্রকল্পের শুরুতেই বলা হয়েছিল, ১০ বছর ধরে রাজ্যের বাসিন্দা হলেই এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে। তবে বাস্তবে দেখা যাচ্ছে অন্য চিত্র। শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্যের বাইরে থেকেও স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন করেছে প্রচুর শিক্ষার্থী।

সংখ্যাটা কম নয়, প্রায় ১২ হাজার।

উচ্চশিক্ষা দফতর জানিয়েছে, এখনও পর্যন্ত বিভিন্ন রাজ্য থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নেওয়ার জন্য ১২ হাজারের বেশি আবেদন জমা পড়েছে। তার মধ্যে শুধু কর্ণাটক থেকে এসেছে ৭৫০০-র বেশি আবেদন। এছাড়া ওড়িশা থেকে ৯০০, তেলেঙ্গানা থেকে ৩০০, অন্ধ্রপ্রদেশ থেকে ৬০০, মহারাষ্ট্র থেকে ৩৫০, উত্তরপ্রদেশ থেকে ৩৩০, দিল্লি থেকে ২০০ ও তামিলনাড়ু থেকে ২৮০ জনেরও বেশি শিক্ষার্থী আবেদন করেছেন বাংলার এই সুবিধা পেতে।

এছাড়া জম্মু-কাশ্মীর, অরুণাচল, উত্তর-পূর্বাঞ্চলের প্রায় সব রাজ্য, এমনকী গুজরাত থেকেও আবেদন এসেছে বলে জানানো হয়েছে। যদিও এই প্রকল্প রাজ্যের সীমাবদ্ধতা সত্ত্বেও উচ্চ শিক্ষা দফতরের তরফ থেকে জানানো হয়েছে, প্রত্যেকের আবেদন যাচাই করে দেখা হবে।


আরও পড়ুন:

ভেঙে দেওয়া হলো দিল্লির রোহিঙ্গাদের অস্থায়ী ক্যাম্প

প্রতিবন্ধী শিশু পাপের ফল: এই বার্তার জন্যই সরিয়ে ফেলা হলো নিশো-মেহজাবীনের নাটক

অক্সিজেন এক্সপ্রেস নামে বিশেষ ট্রেন দেশে এসেছে

বাড়ছে ঢাকামুখী যাত্রীর চাপ


স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পে যেকোনও শিক্ষার্থী ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। দশম শ্রেণি থেকে স্নাতক, স্নাতকোত্তর ও আরও উচ্চশিক্ষার জন্য এই ঋণ পাওয়া যাবে। শুধু তাই নয়, প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য পাওয়া যাবে ঋণ। শুধু পড়াশোনা বা কোনও কোর্সের ক্ষেত্রে নয়, কম্পিউটার, ল্যাপটপ, বই কিনলেও ঋণ পাওয়া যাবে। দেশ, বিদেশের কলেজ, স্কুলে উচ্চশিক্ষায় পড়াশুনোর সুযোগ পাওয়া যাবে। সরকারি, বেসরকারি ও সমবায় ব্যাঙ্ক থেকে ঋণ পাওয়া যাবে। আবেদন করার পদ্ধতি সবটাই অনলাইনে হবে।

news24bd.tv/এমিজান্নাত