আদালতের স্থগিতাদেশ প্রত্যাহার হলেও যথাসময়ে নির্বাচন সম্ভব নয়: সিইসি

আদালতের স্থগিতাদেশ প্রত্যাহার হলেও যথাসময়ে নির্বাচন সম্ভব নয়: সিইসি

শেখ সফিউদ্দিন জিন্নাহ্ • নিজস্ব প্রতিবেদক

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আদালতের স্থগিতাদেশ প্রত্যাহার হলেও ১৫মে নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয় বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।  

আজ (৯ মে) সকালে গাজীপুরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘আমি বিষয়টি নিয়ে জেলা প্রশাসক, পুলিশ সুপার, রিটার্নিং কর্মকর্তার সাথে কথা বলেছি। তাদের বক্তব্য শুনে মনে হয়েছে ১৫ মে নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয়।

কারণ ব্যাখ্যা করতে গিয়ে সিইসি বলেন, প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসারসহ প্রায় সাড়ে ৮ হাজার নির্বাচনী কর্মকর্তার প্রশিক্ষণ, বিভিন্ন জেলা থেকে ম্যাজিস্ট্রেট এনে প্রায় ১১ হাজার পুলিশ ফোর্স নিয়োগসহ কিছু কাজ সম্পন্ন করতে সময়ের প্রয়োজন। তাই আপীলে আদালত স্থগিতাদেশ প্রত্যাহার করলে নির্বাচনের তারিখ পিছিয়ে দেয়া হবে।

এক প্রশ্নের জবাবে তিনি ঢাকা উত্তর ও গাজীপুর সিটি নির্বাচন স্থগিত হয়ে যাওয়াকে কমিশনের ব্যর্থতা হিসাবে মানতে নারাজ। আবার আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন কোন আইনি জটিলতায় পড়বে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটি নির্ধারিত ৯০ দিনের মধ্যে সম্পন্ন করতে হবে, তাই সে নির্বাচন নিয়ে কোন জটিলতা হবে না।

গাজীপুর সিটি নির্বাচন উপলক্ষে আজ প্রধান নির্বাচন কমিশনারের সাথে প্রার্থী, বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীসহ নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে মত বিনিময়ের কর্মসূচিটি পূর্ব নির্ধারিত ছিল। এ উপলক্ষে গত রাতে তিনি গাজীপুরে আসেন। সার্কিট হাউজে রাত্রী যাপন করে সকালে জেলা নির্বাচন অফিস ও সার্ভার স্টেশন পরিদর্শন করেন।  

এরপর স্মার্ট কার্ডের ব্যাপারে জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন। এসময় জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল, অতিরিক্ত জেলা প্রশাসক মাহমুদ হাসান ও খন্দকার ইযাসির আরেফির, জেলা নির্বাচন তারিফুজ্জামানসহ জেলার ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

জিন্নাহ্/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর