বাংলাদেশে শরীর উন্মুক্ত করা একটা মেয়ে অবভিয়াসলি বোল্ড
বাংলাদেশে শরীর উন্মুক্ত করা একটা মেয়ে অবভিয়াসলি বোল্ড

ইশরাত জাহান ঊর্মি

বাংলাদেশে শরীর উন্মুক্ত করা একটা মেয়ে অবভিয়াসলি বোল্ড

Other

তসলিমা নাসরিন লিখছেন যে, ‌‘বোল্ড’ আজকাল উলঙ্গ বা অর্ধউলঙ্গ মেয়েদের ক্ষেত্রে ব্যবহার করা হয়। এইটা ‘বোল্ড’ শব্দের মিসইউজ বইলা উনি মনে করেন। উনি কবে থিকা এতোটা পর্দানশিন হইলেন আমার জানা নাই। তবে আসেন মাতি।

 

জ্বী ‘উলঙ্গ’ বা ‘অর্ধউলঙ্গ’ মেয়ে বাংলাদেশের কনটেক্সটে অবশ্যই ‘বোল্ড’। সে বিনোদনমাধ্যমের মেয়ে হোক বা বাইরের। উনি বলছেন, বিপদজনক কাজ করতে গিয়ে মুন্ডু যাওয়ার ভয় থাকে এইরকম নারীদের বোল্ড বলা উচিত, জঙ্গীবাদীদের সঙ্গে লড়াই করছে এরকম মেয়েদের বোল্ড বলা উচিত।

দীর্ঘদিন দেশছাড়া থাকায় তিনি হয় দেশের ভাউ বুঝেন না, নয় বয়স হওয়াতে এবং একা থাকাতে নানান কনট্রাডিকটরি কথাবার্তা বলেন। প্রিয় ‘তনাদি’, আপনি কি জানেন না, এই দেশে একটু খানি ওড়না সরে গেলে, একটা হাত কাটা জামা পরলে, একটু ছোট আকৃতির পোশাক পরলে সেই মেয়ের পোশাকরে ইনভিটেশন ভাইবা তারে রেপ করতে চাওয়া অতি সাধারণ এক ঘটনা? অথবা তারে বেশ্যা ভাবা? আমি অতি সাধারণ এক বয়সী নারী।  

এ জীবনে পোশাক নিয়ে আমারে যত ধরনের প্রতিবন্ধকতার মুখে পড়তে হইসে তা নিয়ে এই ফেইসবুকেই আর না হইলেও হাজারবার লিখসি। তারপরও এই কয়দিন আগেই রোজার মধ্যে আমার ইয়োগার ছবি মাই স্টোরিতে দেইখা পুরোনো এক বন্ধুর বউ ইনবক্সে লিখসে, ‘রোজার মাসে এইসব দিস না। ’

খুবই দিদি টাইপ কতজন ‘ও এসব কি করছে’ বলে খুবই চিন্তিত হইসে, শুনছি আমার এক নারী কলিগ না কি আমার ইয়োগা করার ছবি অফিসে বইসাই তার কোন ফ্রেন্ডরে রস করার উদ্দেশ্যে ম্যাসেঞ্জারে পাঠাইসে। আমি এরপর ঠিক করছি যে, এই যে স্টোরি থিকা ছবি নামায়া এ্যাতো কষ্ট করে এরা বিভিন্ন জায়গায় পাঠায়, এদের জন্য একটা আলাদা অ্যালবাম বানায় দিবো, স্পোর্টস ব্রা পরা- যা, এইবার শেয়ার দেগা।  

তো এইসব ছবি কি আমি বা আমার মতো অনেকে কেবলই শরীর দ্যাখাইতে দেই বা দ্যায়? ‘ব্রা পেন্টি নিয়া লেইখা আর কত বিপ্লব করবেন’- এই বাক্য তো আবহমান কাল ধইরা শুনে আসতেসি কোনও কিছু কি আগাইছে? 

বাংলাদেশে শরীর উন্মুক্ত করা একটা মেয়ে অবভিয়াসলি বোল্ড। এতে তার মুন্ডু যাওয়ার ভয় থাকে। আক্রান্ত হওয়ার ভয় থাকে। সে মিথিলা ফারজানা, জয়া আহসান অথবা সাধারণ সাথী, বীথি, মিতি যেই হোক- শরীর দ্যাখাইলে তার ঝুঁকি থাকে নানা ধরনের।  

আরও পড়ুন


বিভিন্ন জেলায় করোনা ও উপসর্গে মৃত্যুর তথ্য

গার্মেন্টস খোলার ব্যাপারে যা জানালেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী

বাল্যবিয়ে মুক্ত উপজেলায় বাল্যবিয়ের চেষ্টা, জরিমানা-মুচলেকায় রক্ষা

ময়মনসিংহ মেডিকেলে করোনায় ‍মৃত্যুর রেকর্ড


তো এই ধরনের মেয়েদের আপনি ‘বোল্ড’ বললে বোল্ড শব্দের মিসইউজ হইতেসে কেন বলবেন? আমি ইচ্ছামতো পা খোলা, হাত খোলা, ক্লিভেজ দ্যাখানো পোশাক পরি বিকজ আয়াম নট অ্যাশেইমড অ্যাবাউট মাই ফেমিনিটি। পোশাকের স্বাধীনতা অবকোর্স বিরাট স্বাধীনতা, আর স্বাধীনতার সাথে বোল্ডনেসের সম্পর্ক তো আছেই।  

স্বামীর অত্যাচারে তারে ডিভোর্স দিয়ে একা থাকা নারীটা বোল্ড এবং ‘উলঙ্গ’ মেয়েরা তা না-এই সিদ্ধান্ত টাইনা আপনি ঠিক কারে কারে মুখোমুখি করতেসেন? আর ঠিক কোন কারণে করতেছেন?

লেখাটি সাংবাদিক ইশরাত জাহান ঊর্মি-এর ফেসবুক থেকে নেওয়া।   

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv নাজিম

;