বাংলাদেশে শরীর উন্মুক্ত করা একটা মেয়ে অবভিয়াসলি বোল্ড

ইশরাত জাহান ঊর্মি

বাংলাদেশে শরীর উন্মুক্ত করা একটা মেয়ে অবভিয়াসলি বোল্ড

ইশরাত জাহান ঊর্মি

তসলিমা নাসরিন লিখছেন যে, ‌‘বোল্ড’ আজকাল উলঙ্গ বা অর্ধউলঙ্গ মেয়েদের ক্ষেত্রে ব্যবহার করা হয়। এইটা ‘বোল্ড’ শব্দের মিসইউজ বইলা উনি মনে করেন। উনি কবে থিকা এতোটা পর্দানশিন হইলেন আমার জানা নাই। তবে আসেন মাতি। 

জ্বী ‘উলঙ্গ’ বা ‘অর্ধউলঙ্গ’ মেয়ে বাংলাদেশের কনটেক্সটে অবশ্যই ‘বোল্ড’। সে বিনোদনমাধ্যমের মেয়ে হোক বা বাইরের। উনি বলছেন, বিপদজনক কাজ করতে গিয়ে মুন্ডু যাওয়ার ভয় থাকে এইরকম নারীদের বোল্ড বলা উচিত, জঙ্গীবাদীদের সঙ্গে লড়াই করছে এরকম মেয়েদের বোল্ড বলা উচিত।

দীর্ঘদিন দেশছাড়া থাকায় তিনি হয় দেশের ভাউ বুঝেন না, নয় বয়স হওয়াতে এবং একা থাকাতে নানান কনট্রাডিকটরি কথাবার্তা বলেন। প্রিয় ‘তনাদি’, আপনি কি জানেন না, এই দেশে একটু খানি ওড়না সরে গেলে, একটা হাত কাটা জামা পরলে, একটু ছোট আকৃতির পোশাক পরলে সেই মেয়ের পোশাকরে ইনভিটেশন ভাইবা তারে রেপ করতে চাওয়া অতি সাধারণ এক ঘটনা? অথবা তারে বেশ্যা ভাবা? আমি অতি সাধারণ এক বয়সী নারী। 

এ জীবনে পোশাক নিয়ে আমারে যত ধরনের প্রতিবন্ধকতার মুখে পড়তে হইসে তা নিয়ে এই ফেইসবুকেই আর না হইলেও হাজারবার লিখসি। তারপরও এই কয়দিন আগেই রোজার মধ্যে আমার ইয়োগার ছবি মাই স্টোরিতে দেইখা পুরোনো এক বন্ধুর বউ ইনবক্সে লিখসে, ‘রোজার মাসে এইসব দিস না।’

খুবই দিদি টাইপ কতজন ‘ও এসব কি করছে’ বলে খুবই চিন্তিত হইসে, শুনছি আমার এক নারী কলিগ না কি আমার ইয়োগা করার ছবি অফিসে বইসাই তার কোন ফ্রেন্ডরে রস করার উদ্দেশ্যে ম্যাসেঞ্জারে পাঠাইসে। আমি এরপর ঠিক করছি যে, এই যে স্টোরি থিকা ছবি নামায়া এ্যাতো কষ্ট করে এরা বিভিন্ন জায়গায় পাঠায়, এদের জন্য একটা আলাদা অ্যালবাম বানায় দিবো, স্পোর্টস ব্রা পরা- যা, এইবার শেয়ার দেগা। 

তো এইসব ছবি কি আমি বা আমার মতো অনেকে কেবলই শরীর দ্যাখাইতে দেই বা দ্যায়? ‘ব্রা পেন্টি নিয়া লেইখা আর কত বিপ্লব করবেন’- এই বাক্য তো আবহমান কাল ধইরা শুনে আসতেসি কোনও কিছু কি আগাইছে? 

বাংলাদেশে শরীর উন্মুক্ত করা একটা মেয়ে অবভিয়াসলি বোল্ড। এতে তার মুন্ডু যাওয়ার ভয় থাকে। আক্রান্ত হওয়ার ভয় থাকে। সে মিথিলা ফারজানা, জয়া আহসান অথবা সাধারণ সাথী, বীথি, মিতি যেই হোক- শরীর দ্যাখাইলে তার ঝুঁকি থাকে নানা ধরনের। 

আরও পড়ুন


বিভিন্ন জেলায় করোনা ও উপসর্গে মৃত্যুর তথ্য

গার্মেন্টস খোলার ব্যাপারে যা জানালেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী

বাল্যবিয়ে মুক্ত উপজেলায় বাল্যবিয়ের চেষ্টা, জরিমানা-মুচলেকায় রক্ষা

ময়মনসিংহ মেডিকেলে করোনায় ‍মৃত্যুর রেকর্ড


তো এই ধরনের মেয়েদের আপনি ‘বোল্ড’ বললে বোল্ড শব্দের মিসইউজ হইতেসে কেন বলবেন? আমি ইচ্ছামতো পা খোলা, হাত খোলা, ক্লিভেজ দ্যাখানো পোশাক পরি বিকজ আয়াম নট অ্যাশেইমড অ্যাবাউট মাই ফেমিনিটি। পোশাকের স্বাধীনতা অবকোর্স বিরাট স্বাধীনতা, আর স্বাধীনতার সাথে বোল্ডনেসের সম্পর্ক তো আছেই। 

স্বামীর অত্যাচারে তারে ডিভোর্স দিয়ে একা থাকা নারীটা বোল্ড এবং ‘উলঙ্গ’ মেয়েরা তা না-এই সিদ্ধান্ত টাইনা আপনি ঠিক কারে কারে মুখোমুখি করতেসেন? আর ঠিক কোন কারণে করতেছেন?

লেখাটি সাংবাদিক ইশরাত জাহান ঊর্মি-এর ফেসবুক থেকে নেওয়া।  

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়।)

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

আমাদের সময় কখন ফুরিয়ে আসে কেউ জানে না

এস এম রেজাউল করিম

আমাদের সময় কখন ফুরিয়ে আসে কেউ জানে না

অস্তগামী সূর্যের মতো এমন মুহূর্ত আমাদের জীবনেও নেমে আসে, কিন্তু আমাদের জীবন সায়াহ্ন নেমে আসা দৃশ্য মান হয়না। প্রখর রৌদ্রতাপ ছেড়ে ক্রমান্বয়ে স্নিগ্ধতা পূর্ণ মায়াবী আলোআধারির আবেশ‌ দিয়ে বিলিন হয়ে গেলে স্থান করে নেয় নিকষ অন্ধকার। 

হয়তো কঠোর রৌদ্রতাপের সূর্যও বুঝতে পারে বিদায় লগন, কিন্তু বুঝিনা আমরা, কখন হয়ে যাবো বিলিন। আমাদের সময় কখন ফুরিয়ে আসে তা কেউ জানেনা। 

তাই যদি সৎ কর্মের মধ্য থেকে কিছু স্নিগ্ধতা রেখে যেতে পারি, সেটাই হয়তো আঁধারের মাঝে একঝলক আলোর বিচ্ছুরণ হয়ে রইবে। আল্লাহ আমাদের সহায় হোন।

লেখক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

আরও পড়ুন:

স্ত্রীর ইচ্ছা পূরণে মন্দিরে ১৭ লাখ রুপির স্বর্ণ দান


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

বেয়াদব বলি, বোলার বলি আর ব্যাটসম্যান; আসে তার নাম

রুবাইয়াত সাইমুম চৌধুরী

বেয়াদব বলি, বোলার বলি আর ব্যাটসম্যান; আসে তার নাম

রুবাইয়াত সাইমুম চৌধুরী

সব দোষ সরকারের ( সৌম্য), লিটন সাহেব তো এক্কেরে প্রতিভা। আয়নাম্যানও গেছেগা।

আমি তো বলই, আছেই আমাদের একজন।
 
বেয়াদব বলি, বোলার বলি আর ব্যাটসম্যান । আসে সেই।
 
যেইদিন সে খেলে ঠিক ঠাক , সেদিন জেতার চান্স থাকে। মানে সে ব্যাট করে রান করে আবার বল করে উইকেট নেয়। দুটাই করা লাগবে। একটা করলেও হবে না। দুটা না করলে টিম জেতে না সাধারণত। 
আয়নাম্যান তো ৩ বলে ২ রানও নেয়না জেতার জন্য মাঝে মাঝে।

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়।)

news24bd.tv/এমি-জান্নাত  

পরবর্তী খবর

২২ রিপোর্টারের ডিআরইউ পুরস্কার ও আমার প্রশ্ন

শওগাত আলী সাগর

২২ রিপোর্টারের ডিআরইউ পুরস্কার ও আমার প্রশ্ন

শওগাত আলী সাগর

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) ২২ জন রিপোর্টারকে ‘বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড’ দিয়েছে। একটি জুরি বোর্ড রিপোর্টারদের রিপোর্ট যাচাই বাছাই করে এই ২২টি রিপোর্টকে সেরা হিসেবে বিবেচনা করেছে। 

রিপোর্টার্স ইউনিটি এই সেরা রিপোর্টারদের আনুষ্ঠানিকভাবে পুরস্কৃত করেছে। প্রথমে আমি এই সেরা রিপোর্টারদের অভিনন্দন জানাই।

যারা পুরস্কারের জন্য রিপোর্ট জমা দিয়েছিলেন-সেগুলো নিশ্চয়ই রিপোর্টই ছিলো এবং একজন রিপোর্টার তার রিপোর্টটিকে পুরস্কার পাওয়ার উপযোগি রিপোর্ট হিসেবে বিবেচনা করেছেন। তাদের চেয়ে ভালো রিপোর্ট থাকায় তারা পুরস্কার পাননি- তার মানে এই না- তাদের রিপোর্টগুলো সেরা রিপোর্টের কাতারভূক্ত রিপোর্ট নয়। জমা হওয়া রিপোর্টের সংখ্যা অবশ্য আমি জানতে পারিনি। 

পুরস্কারের সংবাদটি আমার মনে কয়েকটি প্রশ্ন তৈরি করেছে- সেগুলো একটু শেয়ার করতে চাই। এই যে আমরা সারা বছর ঢাকার সাংবাদিকতার সমালোচনা করি, দেশে কোনো সাংবাদিকতা নাই, অনুসন্ধানী সাংবাদিকতা এখন আর হয় না, সম্ভব না বলে হা হুতাশ করি- তারা কী এই ২২টি রিপোর্টের খবর রাখি! 

রাখলে আমরা কী এই ২২টি রিপোর্টকে অনুসন্ধানী সাংবাদিকতা বা নিদেনপক্ষে সাংবাদিকতা হিসেবে স্বীকার করি! আমরা কী এই ২২ টি রিপোর্টের কোনা একটি নিয়ে উচ্ছ্বসিত হয়েছি, বলেছি- দেখো- এর নাম অনুসন্ধানী সাংবাদিকতা!


আরও পড়ুন: 

ইংল্যান্ড ম্যাচের আগে টাইগার শিবিরে বড় দুটি দুঃসংবাদ

১০ মিনিটের সংঘর্ষে রণক্ষেত্র নয়াপল্টন

এনআইডি নিয়ে সরকারের নতুন পরিকল্পনার কথা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী


বাংলাদেশের সাংবাদিকতায় নানা সংকট আছে, সীমাবদ্ধতা আছে। সেগুলো পাশ কাটিয়ে অন্তত ২২জন রিপোর্টার তো ২২টি রিপোর্ট তৈরি করতে পেরেছেন- যেগুলোকে পুরস্কৃত করা যায়, যেগুলো পুরস্কৃত পায়। বাংলাদেশের এই সাংবাদিকতার চেষ্টাটাও কম কি!

লেখাটি শওগাত আলী সাগর -এর ফেসবুক থেকে নেওয়া (সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়।)

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

জাস্টিন ট্রুডো তিনটি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব দিয়েছেন তিন নারীকে

শওগাত আলী সাগর

জাস্টিন ট্রুডো তিনটি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব দিয়েছেন তিন নারীকে

যে কোনো সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ মন্ত্রনালয় হচ্ছে অর্থ, পররাষ্ট্র এবং প্রতিরক্ষা মন্ত্রনালয়। নারীবাদী প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই তিনটি গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছেন তিন নারীর উপর। 

কানাডার ক্রাইসিস ম্যানেজার হিসেবে খ্যাত ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড অর্থমন্ত্রী এবং ডেপুটি প্রধানমন্ত্রীর দায়িত্বে আছেন। প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন অনিতা আনন্দ। আর পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন আরেক নারী ম্যালেনি জুলি। 

কানাডার অর্থনীতি, প্রতিরক্ষা আর  বহিঃর্বিশ্বে কানাডাকে তুলে ধরার গুরুত্বপূর্ণ তিন নারীর উপর ছেড়ে দিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

লেখাটি শওগাত আলী সাগর -এর ফেসবুক থেকে নেওয়া (সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়।)

news24bd.tv/আলী

পরবর্তী খবর

তরুণদের দল নিয়ে এখনই উপসংহারে পৌঁছা থেকে বিরত রইলাম

মারুফ কামাল খান সোহেল

তরুণদের দল নিয়ে এখনই উপসংহারে পৌঁছা থেকে বিরত রইলাম

স্বাধীনতার পর ১৯৭২ সালে বাংলাদেশে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ডাকসুর সদ্যসাবেক ছাত্রনেতারা তরুণদের এক রাজনৈতিক দলের জন্ম দিয়েছিলেন। মুক্তিযুদ্ধের একজন নির্যাতীত সেক্টর কমান্ডারকে সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগের বিদ্রোহী তরুণদের সমন্বয়ে গঠিত সেই জাসদ হঠকারি পথ ধরে অনেক ঘটনার জন্ম দিলেও রাজনীতিতে সফল কিংবা বিজয়ী হতে পারে নি।

আজ একই ধারায় তরুণদের  আরেকটি দল জন্ম নিলো। এদেরকে নিয়ে এখনই কোনো মন্তব্য করা কিংবা উপসংহারে পৌঁছা থেকে বিরত রইলাম।

তাদের ব্যাপারে আমার কৌতুহল আছে, তবে প্রত্যাশা কিংবা বিদ্বেষ নেই কোনো। আর ভবিষ্যদ্বাণীও তুলে রাখছি ভবিষ্যতের জন্যই।

তবে এরা জাতিসংঘের তদারকি ছাড়া বাংলাদেশে কোনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলে যে বক্তব্য নিয়ে যাত্রা শুরু করেছে সে বক্তব্যে তারা কতোটা অটল থাকতে পারে সেটাই প্রথম দেখার বিষয়।

লেখাটি মারুফ কামাল খান সোহেলের-এর ফেসবুক থেকে নেওয়া (সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়।)

news24bd.tv/আলী

পরবর্তী খবর