করোনায় জাবি অধ্যাপকের মৃত্যু

অনলাইন ডেস্ক

করোনায় জাবি অধ্যাপকের মৃত্যু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নজিবুর রহমান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। 

আজ ভোরে রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তিনি স্ত্রী, এক মেয়ে, এক ছেলে এবং অগণিত ছাত্র-ছাত্রী ও গুণগ্রাহী রেখে গেছেন।

প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ফারহা মতিন জুলিয়ানা বলেন, ‘বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ভোর সাড়ে চারটার দিকে অধ্যাপক নজিবুর রহমানের মৃত্যু হয় এবং সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তার প্রথম জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। এতে অধ্যাপক নজিবুর রহমানের সহকর্মী, শিক্ষার্থী ও শুভাকাঙ্ক্ষীরা অংশ নেন। গ্রামের বাড়ি চাপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুরে তার মরদেহ দাফন করা হবে। ’

আরও পড়ুন


বিভিন্ন জেলায় করোনা ও উপসর্গে মৃত্যুর তথ্য

গার্মেন্টস খোলার ব্যাপারে যা জানালেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী

বাল্যবিয়ে মুক্ত উপজেলায় বাল্যবিয়ের চেষ্টা, জরিমানা-মুচলেকায় রক্ষা

ময়মনসিংহ মেডিকেলে করোনায় ‍মৃত্যুর রেকর্ড


অধ্যাপক ড. মু. নজিবুর রহমানের প্রয়াণে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম গভীর শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় উপাচার্য বলেন, অধ্যাপক ড. মু. নজিবুর রহমানের অকাল প্রয়াণে দেশ এবং বিশ্ববিদ্যালয়ের অনেক ক্ষতি হলো। শিক্ষা এবং অনুজীব গবেষণায় তাঁর অবদান স্মরণীয় হয়ে থাকবে। উপাচার্য অধ্যাপক ড. মু. নজিবুর রহমানের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা প্রকাশ করে প্রয়াত অধ্যাপকের আত্মার শান্তি কামনা করেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

শর্তসাপেক্ষে অটোপাস পাচ্ছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক

শর্তসাপেক্ষে অটোপাস পাচ্ছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের শর্তসাপেক্ষে অটোপাস দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান স্বাক্ষরিত অফিস আদেশে এ তথ্য জানান।

অফিস আদেশে বলা হয়েছে, ২০২০ সালের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণের জন্য যেসব শিক্ষার্থী বিধি মোতাবেক অন-লাইন কোর্স সম্পন্ন ও ইনকোর্স পরীক্ষায় অংশগ্রহণ করে আবেদনের ফরম পূরণ করেছেন তাদেরকে তৃতীয় বর্ষে উন্নীত করা হবে। এ ছাড়া ২০১৭-১৮, ২০১৬-১৭ এবং ২০১৫-১৬ শিক্ষাবর্ষের যেসব অনিয়মিত শিক্ষার্থী তৃতীয় বর্ষে উন্নীত হয়নি এবং ২০২০ সালের অনার্স পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করেছে তাদের ক্ষেত্রেও এ নিয়ম প্রযোজ্য হবে।

এর আগে ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের শিক্ষার্থীদের শর্ত সাপেক্ষে দ্বিতীয় বর্ষে উন্নীত হতে অটোপাশ দেয় জাতীয় বিশ্ববিদ্যালয়। এছাড়া যেসব শিক্ষার্থী ২০২০ সালে অনার্স প্রথম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করেছেন, তাদেরও শর্ত সাপেক্ষে দ্বিতীয় বর্ষে ক্লাস করার অনুমতি দেয়া হয়।

আরও পড়ুন:

নীলফামারীতে নসিমন-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ১, আহত ৩

দেড় কোটি ছাড়িয়ে ফলোয়ার, ভক্তদের উদ্দেশে যা বললেন সাকিব

নুসরাতকে আর সমর্থন দেবেন না তসলিমা নাসরিন

অবশেষে মৃত্যুর ৫ বছর পর ‘ছাড়পত্র’ পেল দিতির শেষ সিনেমা


জানা গেছে, ২০২০ সালে অনার্স প্রথম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করেছেন মোট ৪ লাখ ৬৭ হাজার ৮৩৫ শিক্ষার্থী। তাদের মধ্যে নিয়মিত শিক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৯৭ হাজার ৬২৬ এবং অনিয়মিত ১৯ হাজার ৫০ জন। আর মানোন্নয়ন পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫১ হাজার ১৫৯। এসব শিক্ষার্থীর মধ্যে দ্বিতীয় বর্ষে উন্নীত হবেন ৩ লাখ ১৬ হাজার ৬৭৬ জন।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

ষষ্ঠ থেকে নবম শ্রেণির ‌‘নতুন ক্লাশ রুটিন’ প্রকাশ

অনলাইন ডেস্ক

ষষ্ঠ থেকে নবম শ্রেণির ‌‘নতুন ক্লাশ রুটিন’ প্রকাশ

অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস নেওয়ার ব্যাপারে নতুন নির্দেশনা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর)মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের(মাউশি) মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত আদেশে বলা হয়, সপ্তাহে দুই দিন ক্লাস চলবে অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের।

সব সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক/অধ্যক্ষকে দেওয়া নির্দেশনায় বলা হয় পঞ্চম শ্রেণি এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের মতো অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাসও সপ্তাহে দুই দিন নেওয়া হবে।

মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম নিয়ে নতুন আদেশে বলা হয়, বর্তমান পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে আগামী ২০ সেপ্টেম্বর থেকে সারাদেশের মাধ্যমিক স্তরের সব সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম নতুন সূচি অনুযায়ী পরিচালনা করতে হবে।

নির্দেশনায় বলা হয়, শনিবার ও বুধবার নবম শ্রেণি। রোববার ও বৃহস্পতিবার অষ্টম শ্রেণির ক্লাস নেওয়া হবে। এছাড়াও সোমবার সপ্তম শ্রেণি এবং মঙ্গলবার ষষ্ঠ শ্রেণির ক্লাস হবে।

নির্দেশনায় আরও বলা হয়, প্রথম থেকে পঞ্চম শ্রেণির শ্রেণি কার্যক্রম প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে পরিচালনা করতে হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির (নিম্ন মাধ্যমিক) শ্রেণি কার্যক্রম মাধ্যমিকের (ষষ্ঠ থেকে নবম) সঙ্গে সামঞ্জস্য রেখে পরিচালনা করতে হবে।

আরও পড়ুন: 


রাসেলের বাসায় র‌্যাবের অভিযান চলছে

স্ত্রী হত্যার অভিযোগ, স্বামী-শ্বশুর পলাতক

চীনে ১০ কি.মি. গভীরতার শক্তিশালী ভূমিকম্পের হানা

দুবলার চর থেকে খুলনা কাঁকড়া পরিবহনে বাধা নেই: হাইকোর্ট


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

২০ অক্টোবরের মধ্যে খুলছে চবি, আছে শর্ত

অনলাইন ডেস্ক

২০ অক্টোবরের মধ্যে খুলছে চবি, আছে শর্ত

এক ডোজ টিকা দেওয়া সাপেক্ষে আগামী ১৭ অক্টোবর থেকে ২০ অক্টোবরের মধ্যে খুলছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সিন্ডিকেটের এক্সট্রা অর্ডিনারি সভায় এ নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়।

বিস্তারিত আসছে...

আরও পড়ুন: 


রাসেলের বাসায় র‌্যাবের অভিযান চলছে

স্ত্রী হত্যার অভিযোগ, স্বামী-শ্বশুর পলাতক

চীনে ১০ কি.মি. গভীরতার শক্তিশালী ভূমিকম্পের হানা

দুবলার চর থেকে খুলনা কাঁকড়া পরিবহনে বাধা নেই: হাইকোর্ট


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

বশেমুরবিপ্রবি শিক্ষকের বিরুদ্ধে গৃহকর্মীকে যৌন হয়রানির অভিযোগ

মুন্সী মোহাম্মদ হুসাইন:

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত উপাচার্য ও বর্তমান বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহানের বিরুদ্ধে তার সাবেক গৃহকর্মীকে যৌন হয়রানি ও শ্লীলতাহানির অভিযোগ উঠেছে।

যদিও বুধবার দিনভর চেষ্টার পরও অভিযোগপত্র নেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে তাকে আইনের মাধ্যমে অভিযোগ দায়েরের পরামর্শ দেওয়া হয়েছে। এ ব্যাপারে সুষ্ঠ বিচার দাবি করেছেন ওই নারী ও তার পরিবার।  

বশেমুরবিপ্রবির সাবেক ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. শাহজাহানের বিরুদ্ধে তার বাসার সাবেক গৃহকর্মীকে যৌন হররানীর অভিযোগ উঠেছে।

গৃহকর্মীর অভিযোগ, অধ্যাপক শাহজাহানের স্ত্রী বাসায় না থাকলে বিভিন্ন সময়ে যৌন হয়রানী করতেন তিনি। এসব ঘটনা কাউকে না বলার জন্য হুমকি দিয়ে আসছিলেন। এ ঘটনার বিচার চান ওই নারী ও তার পরিবার।

বুধবার দিনভর চেষ্টার পরও ওই গৃহকর্মীর অভিযোগপত্র গ্রহণ করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অভিযোগটি বিধিসম্মত না হওয়ায় তা গ্রহণ করা সম্ভব হয়নি বলে জানায়, যৌন নির্যাতন প্রতিরোধ সেলের সভাপতি।

উপাচার্য বলছেন, ‘এই ঘটনায় বিচারপ্রাপ্তির জন্য ভুক্তভোগীকে প্রচলিত আইনের আশ্রয় নিতে হবে।’

অবশ্য অভিযুক্ত ওই শিক্ষকের দাবি, সাবেক উপাচার্যের অনুসারীরা সামাজিক ও পারিবারিকভাবে হেয় করার জন্য তার বিরুদ্ধে এ ধরনের মিথ্যা অভিযোগ করা হচ্ছে।

শুধু এই ঘটনাই নয় বিশ্ববিদ্যালয়ের সকল যৌন নিয্যাতন ঘটনার সুষ্ঠ তদন্ত করে আইনগত পদক্ষেপ গ্রেণের দাবি সচেতন মহলের।

আরও পড়ুন:


আইএস বধূ শামীমা বাংলাদেশে নয়, ফিরতে চান ব্রিটেনে

করোনায় গত ২৪ ঘণ্টায় আবারও ১০ হাজারের কাছাকাছি মৃত্যু

রদ্রিগোর গোলে ইন্টার মিলানকে হারাল রিয়াল মাদ্রিদ

চট্টগ্রামের উপকূলে মিলল তিনটি মৃত ডলফিন!


NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

অনলাইন ডেস্ক

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) স্নাতক প্রথম বর্ষের গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা আগামী ১৩ নভেম্বর অনুষ্ঠিত হবে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) গুচ্ছ পদ্ধতির ভর্তি কমিটির ভার্চুয়াল সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


বিয়ে ছাড়াই আবারও মা হচ্ছেন কাইলি জেনার

বলিউড পরিচালক বিশাল ভরদ্বাজের প্রস্তাবে মিমের না!

দেশমাতা, আমাকে কি একটু নিরাপত্তা দিতে পারেন


 

কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য সচিব ও চুয়েট পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম বলেন, করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি হ্রাস পাওয়ায় ভর্তি পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এ ভর্তি পরীক্ষা আগামী ১৩ নভেম্বর অনুষ্ঠিত হবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর