নারকেল তেলের ৫টি জরুরি ব্যবহার
নারকেল তেলের ৫টি জরুরি ব্যবহার

নারকেল তেলের ৫টি জরুরি ব্যবহার

অনলাইন ডেস্ক

চুলের যত্নে নারকেল তেল অতুলনীয়। এই তেলে রান্না করা খাবার বেশ সুস্বাদু এবং শরীরের জন্যও উপকারী। আজকে আমরা নারকেল তেলের ৫টি ব্যবহার সম্পর্কে জানবো।  

১. মেকআপ রিমুভার হিসাবে ব্যবহার

মুখে দেওয়া মেকআপ শক্ত হয়ে গেলে সেটি সহজেই তুলে ফেলতে পারে নারকেল তেল।

এর পাশাপাশি এটি ত্বককে মসৃণ করতেও কাজ করবে।

২. কাঠের আসবাবপত্র চকচকে করে

কাঠের আসবাবপত্র পরিষ্কার করে চকচকে করে তুলতে কাজে দিতে পারে নারকেল তেল। বিভিন্ন রাসায়নিক পরিষ্কারকারক পদার্থগুলোতে প্রচুর বিষাক্ত উপাদান এবং গাড় সিন্থেটিক গন্ধ থাকায় এটি ঘরের বাতাসকে দূষিত করতে পারে। তাই এর পরিতর্তে আপনি নারকেল তেল ব্যবহার করে পেতে পারেন চকচকে আসবাবপত্র।

এর জন্য গলিত নারকেল তেলে এক টুকরো লেবুর রস এবং কিছু সাদা ভিনেগার মিশিয়ে ঘরেই বানিয়ে ফেলতে পারেন পরিষ্কারকারক এই নারকেল তেলের এই মিশ্রণটি।

৩. দাঁত ও মুখের যত্নে

নারকেল তেল আপনার দাঁত ও মাড়ির স্বাস্থ্যের জন্য উপকারী। এতে একটি অ্যান্টিব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যেটি স্ট্রেপ্টোকোকাস নামের মুখের ব্যাক্টেরিয়াকে মেরে ফেলে। ফলে ফলক, গহ্বর ও মাড়ির রোগ হওয়ার ঝুঁকি কমে আসে। এর জন্য সকালে খালি পেটে এক টেবিল চামচ নারকেল তেল দিয়ে ব্রাশ করে মাউথওয়াশ বা হালকা লবণযুক্ত পানি দিয়ে মুখ ধুয়ে নিলেই মিলবে উপকার।

৪. ঠোঁট ফাটা রোধ করে

নারকেল তেলে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য থাকার কারণে এটি খুব ভালো ত্বকের ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। এটি ঠোঁটে ব্যবহারের ফলে ঠোঁট অনেক মসৃণ হয় এবং এটিতে প্রাকৃতিকভাবে এসপিএফ-৭ থাকায় এটি সূর্যের থেকে ত্বককেও কিছুটা সুরক্ষা প্রদান করে।

৫. শক্তি বৃদ্ধি করতে

নারকেল তেল মাঝারি চেইন ট্রাইগ্লিসারাইডস (এমসিটি) নামের ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ হওয়ায় এটি সহজেই শরীরে শোষিত হয়। তাই এটি আপনার দেহে, মস্তিষ্কে এবং কোষের শক্তি বৃদ্ধি করতে পারে।

news24bd.tv নাজিম

;