পেগাসাস স্পাইওয়্যার : গুপ্তচর যখন পকেটে

অনলাইন ডেস্ক

পকেটে এখন গুপ্তচর ঢোকাতে বেশি কিছুর প্রয়োজন নেই। একটা স্মার্ট ফোন, একটি ম্যাসেজ এবং একটি ক্লিকই যথেষ্ট। এসবের মাধ্যমেই নিজের ব্যক্তিগত অডিও, ভিডিও, ছবি সব পৌঁছে যাবে গুপ্তচরদের কাছে।

সম্প্রতি এই ডিজিটাল গুপ্তচর নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। কারণ ইসরায়েলি সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান-পেগাসাস স্পাইওয়্যার নামের এক সফটওয়্যার বিশ্বের অন্তত ৫০ হাজার ফোন নম্বর হ্যাক করেছে। একটি আন্তর্জাতিক কনসোর্টিয়ামের অনুসন্ধানে এমন তথ্যই এসেছে। 

আরও পড়ুন:

চীনে গুদামে অগ্নিকাণ্ডে নিহত ১৪

এনএসও'র দাবি পেগাসাস স্পাইওয়্যার ব্যবহারে বিশ্বের লাখো মানুষ ঘুমাতে পারছে

পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ল পচেত্তিনোর


 

এই প্রতিষ্ঠানটির দাবি, পেগাসাস স্পাইওয়ারের মাধ্যমে বিশ্বজুড়ে লাখ লাখ মানুষ নিশ্চিন্তে ঘুমাতে পারছে। কারণ সেগুলো বিশ্বজুড়ে গোয়েন্দা সংস্থা ও আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে অপরাধ, সন্ত্রাসবাদ ও শিশু যৌন নিপীড়ক চক্রকে প্রতিরোধ বিষয়ে তাদের অনুসন্ধানে সাহায্য করছে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

গুগল যে কারণে বন্ধ করছে লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন!

অনলাইন ডেস্ক

গুগল যে কারণে বন্ধ করছে লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন!

গুগলের অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেম ব্যবহার করে যেসব স্মার্টফোন বর্তমানে চালু আছে, সেগুলোর মধ্যে আপডেপ না পাওয়া  লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্ন্ধ হয়ে যাবে বলে জানিয়েছে গুগল।

আপডেট না হওয়ায় ২৭ সেপ্টেম্বর (সোমবার) থেকে এসকল অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে।  কি কারনে এত সংখ্যাক স্মার্টফোন বন্ধ হয়ে যাবে তার বিস্তারিত জানিয়েছে প্রযুক্তি বিশ্বের জায়ান্ট এই কোম্পানিটি।

গুগল বলছে,আপডেট না পাওয়া  ওই সকল ফোনে জরুরি অ্যাপ যেমন- ইউটিউব,গুগল ড্রাইভ ও জিমেইল ব্যবহার করা যাবে না। একই সঙ্গে পুরনো অ্যান্ড্রয়েড ভার্সন সাপোর্ট করবে না। এতে করে লাখ লাখ ব্যবহারকারী পুরাতন সেসব স্মার্টফোন নিয়ে সমস্যায় পড়বেন।

অ্যানড্রয়েড ভার্সন ২.৩.৭ এর চেয়ে কম ভার্সনে চলা অ্যানড্রয়েড স্মার্টফোনগুলোর ব্যবহারকারীরা এই সমস্যায় পড়বেন। গুগল সার্ভিস ব্যবহার করতে হলে স্মার্টফোনে অন্তত অ্যানড্রয়েড ভার্সন ৩.০ থাকতে হবে। তবে পুরনো ভার্সনের ব্যবহারকারীরা ব্রাউজারের মাধ্যমে তাদের জিমেইল অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবেন।

অ্যানড্রয়েড কি : 
অ্যানড্রয়েড(Android) বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম।মুলক  এর নামকরণ করা হয়েছে “অ্যানড্রয়েড” নামক একটি রোবট-এর নাম অনুসারে। লিনাক্স এর উপর তৈরী করা (ওপেন লিনাক্স কার্নেল) এই অপারেটিং সিস্টেম তৈরী করেছে ‘গুগল’। এতে ব্যবহার করা হয়েছে জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।

অ্যানড্রয়েড অফিশিয়ালী বাজারে ঘোষণা করা হয় ৫ নভেম্বর, ২০০৭। তার পরপরেই এসডিকে (সফটওয়্যার ডেভেলপম্যান্ট কিট) বাজারে ছাড়া হয়। আর ১ বছর পর ২০০৮ সালের নভেম্বরে প্রথম অ্যানড্রয়েড মোবাইল ফোন "জি-১" বাজারে ছাড়ে এইচটিসি/টি-মোবাইল। এই মাসেই পুরো সোর্স কোড ওপেন করে দেয়া হয়।

সম্প্রতি বের হওয়া অধিকাংশ জনপ্রিয় স্মার্টফোন অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম সাপোর্ট করে। যেহেতু অ্যানড্রয়েড ওপেনসোর্স লিনাক্সে তৈরি, ফলে ডেভেলপার প্রয়োজনে এতে নানা পরির্বতন করে নিতে পারবে।


 

গুগল জানিয়েছে, অ্যানড্রয়েড ২.৩.৭ অথবা কম ভার্সনের অ্যানড্রয়েড ডিভাইসে গুগল অ্যাকাউন্টে লগইন করা যাবে না। ২৭ সেপ্টেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হবে। এর মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েডে ভার্সান ১.০, ১.১, ১.৫ কাপকেক, ১.৬ ডোনাট, ২.০ এক্লেয়ার, ২.২ ফ্রোয়ো ও ২.৩ জিঞ্জারব্রেড।

এ জন্য ব্যবহারকারীদের ফোন আপগ্রেড করার অনুরোধ জানিয়েছে গুগল। ২ অক্টোবরের পর অ্যানড্রয়েডের এই ধরনের ভার্সনযুক্ত ফোনের ব্যবহারকারীরা গুগলের অ্যাপ যেমন- জিমেইল, ইউটিউব, গুগল ম্যাপ ইত্যাদিতে লগইন করার সময় USERNAME OR PASSWORD ERROR দেখাবে। অর্থাৎ ২ অক্টোবরের পর থেকে স্মার্টফোন আপগ্রেড না হলে সেসকল ফোন থেকে গুগলের এসব সার্ভিস আর ব্যবহার করতে  পারবেন না।

আরও পড়ুন:


দুই মেয়েসহ মা নিখোঁজ উৎকন্ঠায় পরিবার

রশি দিয়ে বাধা প্রতিবন্ধী শহিদের বন্দী জীবন

বাগেরহাটে সড়ক দুর্ঘটনায় ক্রিকেটার রিদু নিহত

স্কুল খোলার পর যেভাবে চলবে প্রাথমিকের ক্লাস!


এছাড়াও যদি কোন ব্যবহারকারী সেই ফোনে একটি নতুন গুগল অ্যাকাউন্ট ক্রিয়েট করে অথবা নতুন অ্যাকাউন্ট দিয়ে লগইন করে বা ফ্যাক্টরি রিসেট করে, প্রতিটি ক্ষেত্রেও এই এরর মেসেজ দেখাবে। পাশাপাশি পুরনো ভার্সন ব্যবহারকারীরাও গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার পরেও এই এরর মেসেজ দেখবেন।

অ্যান্ড্রয়েড মোবাইলে যেভাবে সফটওয়্যার আপডেট দিতে হয়?
অ্যান্ড্রয়েড মোবাইলে সফটওয়্যার আপডেট দেওয়ার জন্য, মোবাইলের সেটিং অপশন বেছে নেওয়ার পর About Phone অপশনটিতে ক্লিক করুন। তারপর Software Update অপশনটি আপনার নজরে আসবে। Software Update অপশনটিতে ক্লিক করে মোবাইলটি বর্তমানে আপডেট নিতে চাইছে কিনা জানার জন্য Check for Update অপশনটিতে ক্লিক করে জেনে নিন।

যদি আপনার ফোনে বর্তমানে সফটওয়্যার আপডেট অ্যাভেলেবল থাকে তাহলে এটি এখানে দেখাবে। তারপর আপনি এখান থেকে Download এন্ড Install অপশন এ ক্লিক করে সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারবেন।

সফটওয়্যার ডাউনলোড কমপ্লিট হয়ে যাবার পর Restart Now নামক একটি অপশন দেখতে পাবেন। এই অপশনে হাত দেওয়া মাত্র আপনার ফোনটি অটোমেটিক সুইচ অফ হয়ে নতুন ভার্সনের সাথে রিস্টার্ট হয়়ে খুলে যাবে। মোবাইল খুলে যাওয়ার সাথে সাথে আপনি নতুন ভার্সন এর সাথে মোবাইল ইন্টারফেসটি উপভোগ করতে পারবেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

স্মার্টফোনে আগুন লাগে যেসব কারণে

অনলাইন ডেস্ক

স্মার্টফোনে আগুন লাগে যেসব কারণে

সম্প্রতি প্রায়ই স্মার্টফোনে আগুন লাগার ঘটনা ঘটছে। তবে কী কারণে এইআগুন লাগার ঘটনা ঘটছে তা অনেকের কাছেই অজানা। চলুন জেনে নেই কী কারণে স্মার্টফোনে আগুন লাগার ঘটনা ঘটে।

থার্ড পার্টি ব্যাটারি ব্যবহার

স্মার্টফোনে আগুন লাগার অন্যতম কারণ হলো থার্ড পার্টি ব্যাটারির ব্যবহার। এজন্য ফোনের আসল ব্যাটারি ছাড়া অন্য ব্যাটারি ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

গাড়ির চার্জ অ্যাডাপ্টরের ব্যবহার

গাড়িতে থাকা চার্জ অ্যাডাপ্টরে না দিয়ে পাওয়ার ব্যাঙ্ক থেকে স্মার্টফোনে চার্জ দিন। কারণ গাড়িতে থাকা বেশিরভাগ চার্জ অ্যাডাপ্টরই হয় থার্ড পার্টির। তাই সেগুলো ব্যবহার না করাই ভালো।

অতিরিক্ত চার্জ

মোবাইল কখনও অতিরিক্ত সময় ধরে চার্জে রাখবেন না। সারারাত চার্জ দিয়ে একশো পারসেন্ট করার দরকার নেই। নব্বই পারসেন্টের পরে চার্জ খুলে দিলে ডিভাইস ভালো থাকার সম্ভাবনা বেড়ে যায়।


আরও পড়ুন

হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাবে যেসব মোবাইলে

সতর্ক না হলে আইনি পদক্ষেপ নেব: শাবনূর

যেসব নির্দেশনা মানতে হবে এইচএসসি পরীক্ষার্থীদের


ত্রুটিপূর্ণ মোবাইল ব্যবহার

সবসময়েই ডিভাইস পড়ে গিয়ে ক্র্যাক হলে সঙ্গে সঙ্গেই ব্যবহার করা যাবে না। প্রথমে সার্ভিস সেন্টারে নিয়ে যাবেন। কেননা, ডিসপ্লে বা বডিতে পানি ঢুকে গেলে ব্যাটারি দ্রুত খারাপ হয়ে যাবে। এই ধরনের ফোন ব্যবহারে সমস্যা দেখা দিতে পারে।

ডুপ্লিকেট চার্জার ব্যবহার

স্মার্টফোনে ডুপ্লিকেট চার্জার ব্যবহারের থেকে বিরত থাকতে হবে। এতে ব্যাটারির ক্ষতি হয়ে ফোনে আগুন ধরতে পারে।

news24bd.tv/এমি-জান্নাত     


আরও পড়ুন

হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাবে যেসব মোবাইলে

সতর্ক না হলে আইনি পদক্ষেপ নেব: শাবনূর

যেসব নির্দেশনা মানতে হবে এইচএসসি পরীক্ষার্থীদের

পরবর্তী খবর

হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাচ্ছে যে অ্যান্ড্রয়েড ও আইফোনগুলোতে

অনলাইন ডেস্ক

হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাচ্ছে যে  অ্যান্ড্রয়েড ও আইফোনগুলোতে

চলতি বছরের নভেম্বর থেকে প্রায় ৪৩টি মোবাইল ফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপের সেবা।

ইন্ডিয়া ডট কম বলছে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে মোবাইল ফোনের মডেলগুলোর তালিকা প্রকাশ করা হয়েছে।

প্রাথমিকভাবে অ্যান্ড্রয়েডের মোবাইল ফোনগুলোর ক্ষেত্রে ভার্সন ৪.০.৩ বা তার নিচের মডেলগুলোতে হোয়াটসঅ্যাপ কাজ করবে না। একইসঙ্গে, আইফোনের ক্ষেত্রে আইওএস ৯ বা তার চেয়ে পুরাতন মডেলগুলোতেও হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপ থেকে প্রকাশিত তালিকায় রয়েছে:

স্যামসাং

গ্যালাক্সি ট্রেন্ড লাইট, গ্যালাক্সি ট্রেন্ড টু, গ্যালাক্সি এস টু, গ্যালাক্সি এস থ্রি মিনি, গ্যালাক্সি এক্স কভার টু, গ্যালাক্সি কোর, গ্যালাক্সি এস টু)।


আরও পড়ুন

সতর্ক না হলে আইনি পদক্ষেপ নেব: শাবনূর


এলজি

লুসিড টু, অপটিমাস এফ ৭, অপটিমাস এফ ৫, অপটিমাস এল ৫, অপটিমাস এল৫ টু, অপটিমাস এল৫ ডুয়েল, অপটিমাস এল থ্রি টু, অপটিমাস এল৭, অপটিমাস এল৩ টু, অপটিমাস এল ৭ টু ডুয়েল, অপটিমাস এল ৬, অপটিমাস এল৪ টু ডুয়েল

জেডটিই, হুয়াওয়ে, সনি, অ্যালকাটেল। এর বাইরেও রয়েছে আইফোন এসই, আইফোন সিক্স এস।

news24bd.tv/এমি-জান্নাত   

পরবর্তী খবর

গুগলের ২৩তম জন্মদিন আজ

অনলাইন ডেস্ক

গুগলের ২৩তম জন্মদিন আজ

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ২৩তম জন্মদিন সোমবার (২৭ সেপ্টেম্বর)। ২৩ বছর আগে ১৯৯৮ সালে কম্পিউটার বিজ্ঞানের দুই জন পিএইচডি শিক্ষার্থী ল্যারি পেজ ও সার্জ ব্রিন গুগল প্রতিষ্ঠা করেন। বিশেষ দিন উপলক্ষে সোমবার এটি তাদের হোমপেজে নতুন ডুডল তৈরি করেছে।

এর আগে গত বছর করোনা মহামারির রেশ লেগেছিল গুগল ডুডলে। এবার সেই রেশ কাটিয়ে নতুন করে পথচলাকেই ডুডলে ফুটিয়ে তুলেছে গুগল। বিশ্বের ১৫০টি ভাষায় তথ্য দিয়ে থাকে গুগল।

আরও পড়ুন:


প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলার মামলার আসামি গ্রেপ্তার

কাল লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে!

আত্মহত্যা ছাড়া আর কোনো পথ দেখছি না: শাকিল


এখন সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন ও ইন্টারনেটের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ গুগলের যাত্রা শুরু ল্যারি ও সের্গেইয়ের একাডেমিক প্রকল্প হিসেবে। একটি বড় আকারের অনুসন্ধান ইঞ্জিনের প্রোটোটাইপ তৈরি করা নিয়ে একটি গবেষণা নিবন্ধ প্রকাশ করেন তারা। তারা মূলত এমন একটা ওয়েবসাইট তৈরি করতে চেয়েছিলেন। এর মাধ্যমে অন্য ওয়েবপেজগুলোর একটা তুলনামূলক তালিকা করা যাবে।

ওয়েবসাইটের নাম গুগল হওয়ার কারণও বেশ মজাদার। গাণিতিক হিসাবের গোগল (googol) শব্দটি ভুল করে লেখায় নাম পড়ে যায় গুগল। গোগল (googol) শব্দের মানে হলো ১ এর পর ১শটি শূন্য।

ওয়েবসাইটটি যে বিপুল পরিমাণ উপাত্ত ঘাঁটাঘাঁটি, অনুসন্ধান করবে, সেটা এই নাম দিয়ে বোঝাতে চেয়েছিলেন তারা।

‘বিশ্বের তথ্য সন্নিবেশিত করে তাকে সবার জন্য সহজলভ্য করে দেওয়া’ গুগলের মূল উদ্দেশ্য। ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউ শহরে গুগলের প্রধান কার্যালয় অবস্থিত।

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

কাল লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে!

অনলাইন ডেস্ক

কাল লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে!

আপডেট না হওয়ায় আগামী ২৭ সেপ্টেম্বর (সোমবার) থেকে অনেক অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে। গুগল বলছে, ওই সকল ফোনে জরুরি অ্যাপ যেমন- ইউটিউব, ড্রাইভ ও জিমেইল ব্যবহার করা যাবে না। একই সঙ্গে পুরনো অ্যান্ড্রয়েড ভার্সন সাপোর্ট করবে না। এতে করে লাখ লাখ ব্যবহারকারী এ সমস্যায় পড়বেন।

রও পড়ুন:

বিয়ের আগেই পাত্রের মাকে নিয়ে পালিয়ে গেল পাত্রীর বাবা!

বয়সকে পাত্তা না দিয়ে খেলেই যাবেন রোনালদো!

বিশ্বকাপের আগে কোহলিকে স্বস্তি দিলেন অশ্বিন

ইংরেজি শেখার জন্য বিয়ে করেছিলেন শেবাগ-যুবরাজ-হরভজন!!


অ্যান্ড্রয়েড ভার্সন ২.৩.৭ এর চেয়ে কম ভার্সনে চলা অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোর ব্যবহারকারীরা এই সমস্যায় পড়বেন। গুগল সার্ভিস ব্যবহার করতে হলে স্মার্টফোনে অন্তত অ্যান্ড্রয়েড ভার্সন ৩.০ থাকতে হবে। তবে পুরনো ভার্সনের ব্যবহারকারীরা ব্রাউজারের মাধ্যমে তাদের জিমেইল অ্যাকাউন্টে ডুকতে পারবেন।

গুগল জানিয়েছে, অ্যান্ড্রয়েড ২.৩.৭ অথবা কম ভার্সনের অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল অ্যাকাউন্টে লগইন করা যাবে না। ২৭ সেপ্টেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হবে। এর মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েড ভার্সান ১.০, ১.১, ১.৫ কাপকেক, ১.৬ ডোনাট, ২.০ এক্লেয়ার, ২.২ ফ্রোয়ো ও ২.৩ জিঞ্জারব্রেড।

এছাড়াও যদি কোন ব্যবহারকারী সেই ফোনে একটি নতুন গুগল অ্যাকাউন্ট ক্রিয়েট করে অথবা নতুন অ্যাকাউন্ট দিয়ে লগইন করে বা ফ্যাক্টরি রিসেট করে, প্রতিটি ক্ষেত্রেও এই এরর মেসেজ দেখাবে। পাশাপাশি পুরনো ভার্সন ব্যবহারকারীরাও গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার পরেও এই এরর মেসেজ দেখবেন।

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর