উজবেকিস্তানের সীমান্তবর্তী কালদার জেলা পুনরুদ্ধার করল আফগান সেনাবাহিনী

উজবেকিস্তানের সীমান্তবর্তী কালদার জেলা পুনরুদ্ধার করল আফগান সেনাবাহিনী

অনলাইন ডেস্ক

তালেবানের কাছ থেকে আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বল্‌খ প্রদেশের কালদার জেলার নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী। জেলাটি তাজিকিস্তান ও উজবেকিস্তান সীমান্তে অবস্থিত। তালেবান এর আগে আফগানিস্তানের সীমান্তবর্তী শতকরা ৯০ ভাগ জেলা দখল করার দাবি করেছিল।

বল্‌খ প্রদেশের গভর্নর ফরহাদ আজিমি নিজের ফেসবুক পেজে কালদার জেলা পুনরুদ্ধারের খবর দিয়ে লিখেছেন, “জেলাটি আফগানিস্তান প্রজাতন্ত্রের নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর নিয়ন্ত্রণে এসেছে।

বলখ পুলিশের মুখপাত্র আদিল শাহ আদিল বলেছেন, “নিরাপত্তা বাহিনী সোমবার (২৬ জুলাই) স্থানীয় সময় দুপুর ১২টায় কালদার জেলা শহরে প্রবেশ করেছে। ” তালেবান সদস্যরা শহরটি থেকে বহু দূরে পশ্চাদপসরণ করেছে বলেও তিনি জানান।  

তবে তালেবান এ খবরের প্রতিক্রিয়ায় বলেছে, তারা কালদার শহরের আশপাশে সরকারি বাহিনীর হামলা প্রতিহত করে দিয়েছেন।

উজবেকিস্তানের সঙ্গে আফগানিস্তানের গুরুত্বপূর্ণ স্থলবন্দর ‘হিরতান’ এই জেলায় অবস্থিত বলে কৌশলগত দিক দিয়ে কালদার জেলার নিয়ন্ত্রণ ধরে রাখা গুরুত্বপূর্ণ।


আরও পড়ুন:

শিল্পকারখানা খুললে আইনানুগ ব্যবস্থা

কখন লকডাউন বাড়ানো লাগবে না জানালেন তথ্যমন্ত্রী

১০ আগস্ট থেকে বিদেশি মুসল্লিদের জন্য চালু হচ্ছে পবিত্র ওমরাহ

পরকীয়ায় ধরা মসজিদের ইমাম! রাতভর বেঁধে রাখল গ্রামবাসী


এ নিয়ে গত এক মাসে দুইবার কালদারের নিয়ন্ত্রণ হাতবদল হলো। সাম্প্রতিক সময়ের সহিংসতা ও যুদ্ধের ধারাবাহিকতায় তালেবান আফগানিস্তানের উত্তরাঞ্চলের বেশ কিছু এলাকা দখল করে নিয়েছিল। বর্তমানে বল্‌খ প্রদেশের ১৪ জেলার মধ্যে এখনও আট জেলা তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে।

news24bd.tv/ নকিব