‌‘ইরানের বিরুদ্ধে ট্রাম্পের চাপ প্রয়োগের নীতি শোচনীয়ভাবে ব্যর্থ হয়েছে’

অনলাইন ডেস্ক

‌‘ইরানের বিরুদ্ধে ট্রাম্পের চাপ প্রয়োগের নীতি শোচনীয়ভাবে ব্যর্থ হয়েছে’

ইরান বিষয়ক যুক্তরাষ্ট্রের নতুন প্রতিনিধি রবার্ট ম্যালি

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের যে নীতি গ্রহণ করেছিলেন তা শোচনীয়ভাবে ব্যর্থ হয়েছে বলে স্বীকার করেছেন ইসলামি প্রজাতন্ত্র ইরান বিষয়ক যুক্তরাষ্ট্রের নতুন প্রতিনিধি রবার্ট ম্যালি। শুধু তাই নয়, ট্রাম্পের ওই নীতি তার দেশের স্বার্থ ক্ষতিগ্রস্ত করেছে বলেও মন্তব্য করেন তিনি।

এমএসএনবিসি টেলিভিশন চ্যানেলে আয়োজিত এক অনুষ্ঠানে রবার্ট ম্যালি এসব কথা বলেন। এসময় তিনি আরো বলেন, ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি গ্রহণের পর তেহরান তার পরমাণু কর্মসূচি জোরদার করে।

রবার্ট ম্যালি হচ্ছেন বাইডেন প্রশাসনের গুরুত্বপূর্ণ একজন ব্যক্তি যাকে ২০১৫ সালের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের দায়িত্ব দেয়া হয়েছে। ২০১৫ সালে যখন ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা সই হয় তখন তিনি মার্কিন আলোচক দলের সদস্য ছিলেন।

অনুষ্ঠানের সঞ্চালক সাংবাদিক মেহেদী হাসান রবার্ট ম্যালির কাছে জানতে চান, যুক্তরাষ্ট্রের ইরানের আগে পরমাণু সমঝোতায় ফিরে আসবে কিনা। জবাবে তিনি বলেন, “আমরা খুব পরিষ্কারভাবে বলেছি- আমরা পরমাণু সমঝোতায় ফিরে আসতে প্রস্তুত যদি তারা তাদের পক্ষ থেকেও একই কাজ করে।” তিনি আরো বলেন, “ইরান যদি পূর্ণ সহযোগিতা নিয়ে পরমাণু সমঝোতায় ফিরে আসে এবং এই সমঝোতার সমস্ত বাধ্যবাধকতা মেনে চলে তাহলে আমেরিকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে।”

রবার্ট ম্যালি জানান, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের পরিকল্পনা মার্কিন সরকারের টেবিলে রয়েছে। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি হত্যার সমালোচনা করে তিনি বলেন, এর ফলে আমেরিকার নিরাপত্তা কমে গেছে।

আরও পড়ুন


বাগেরহাটে করোনায় আরো ২ জনের মৃত্যু, শনাক্ত ১০১

ঢাকায় এতো যে ‘ড্রাই ক্লিনার্স’ সেগুলোর কাপড় ধোওয়া হয় কোথায়?

ঝিনাইদহে আজও ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭৩

গায়ে আগুন দিয়ে হত্যা, যুবলীগ নেতা এখনও অধরা


মার্কিন সামরিক বাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলির একটি রিপোর্টের উদ্ধৃতি দিয়ে রবার্ট ম্যালি বলেন, ইরানের কমান্ডারকে হত্যা করার জন্য সামরিক বাহিনীর পক্ষ থেকে প্রেসিডেন্ট ট্রাম্পকে সতর্ক করা হয়েছিল। জেনারেল মার্ক মিলি বলেছিলেন, ইরানি কমান্ডারকে হত্যা করা হল যুদ্ধ শুরু হয়ে যেতে পারে। তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে সতর্ক করে বলেছিলেন, আমেরিকার অভ্যন্তরীণ রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য ইরানি সরকার এবং জনগণকে আমেরিকার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর সুযোগ দেয়া উচিত হবে না। এভাবে মার্কিন শীর্ষ সামরিক কর্মকর্তা প্রেসিডেন্ট ট্রাম্পকে নগ্নভাবে তার ব্যক্তিগত রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের পথে বাধা সৃষ্টি করেছিলেন।

অনুষ্ঠানের রবার্ট ম্যালি আরো বলেন, “আমেরিকাকে নিরাপদ রাখার জন্য ট্রাম্প প্রশাসন ইরানের জেনারেল কাসেম সোলাইমানি হত্যা করে এবং তেহরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি অনুসরণ করে যে সমস্যা তৈরি করেছেন তার বিরুদ্ধে প্রতিবাদ জানানোর অধিকার আমেরিকার জনগণের আছে।” তিনি বলেন, “তিন বছরে এ কথা পরিষ্কার হয়েছে যে, আমেরিকা আগের চেয়ে এখন কম নিরাপদ কারণ ইরান তার পরমাণু কর্মসূচি অনেক বাড়িয়েছে, পরমাণু কর্মসূচি জোরদার করেছে এবং আঞ্চলিক কর্মকাণ্ডে নিজের অংশগ্রহণ বাড়িয়েছে।” সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

রাজশাহী মেডিকেলের করোনা ইউনিটে আরও ৪ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

রাজশাহী মেডিকেলের করোনা ইউনিটে আরও ৪ জনের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে আরও চারজন মারা গেছেন। চিকিৎসাধীন অবস্থায় রোববার (২৬ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে সোমবার (২৭ সেপ্টেম্বর) সকাল ৯টার মধ্যে তারা মারা যান। এই চারজনই মারা গেছেন করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে। এদের মধ্যে তিনজন চাঁপাইনবাবগঞ্জের বাসিন্দা। অন্যজনের বাড়ি রাজশাহীতে।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে করোনা সংক্রমণে কোনো রোগী মৃত্যু হয়নি। তবে করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) চারজন মারা গেছেন। 

আরও পড়ুন:


প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলার মামলার আসামি গ্রেপ্তার

কাল লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে!

আত্মহত্যা ছাড়া আর কোনো পথ দেখছি না: শাকিল


এর আগে রোববার রামেক হাসপাতাল ল্যাবে ৯০ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা ধরা পড়েছে দুজনের নমুনায়। একই দিনে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে আরও ২২৯ জনের। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে আটজনের। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ২ দশমিক ৩৩ শতাংশ এবং নাটোরের ৭ দশমিক ৫৫ শতাংশ নমুনায় করোনা ধরা পড়েছে। 

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুর সংখ্যা ৫ হাজারের নিচে

অনলাইন ডেস্ক

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুর সংখ্যা ৫ হাজারের নিচে

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা নেমেছে ৫ হাজারের নিচে। একই সময়ে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা নেমে এসেছে সোয়া ৩ লাখে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাজ্যে। অন্যদিকে দৈনিক মৃত্যুতে সবার ওপরে রয়েছে রাশিয়া। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২৩ কোটি ২৫ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪৭ লাখ ৬১ হাজার।

আরও পড়ুন:


প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলার মামলার আসামি গ্রেপ্তার

কাল লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে!

আত্মহত্যা ছাড়া আর কোনো পথ দেখছি না: শাকিল


সোমবার (২৭ সেপ্টেম্বর) সকালে করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৯০১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে প্রায় এক হাজার। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৭ লাখ ৬১ হাজার ৫৩১ জনে।

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

খবর এবিসি’র

প্রতিবছরই নেওয়া লাগতে পারে করোনার টিকা: ফাইজার সিইও

অনলাইন ডেস্ক

প্রতিবছরই নেওয়া লাগতে পারে করোনার টিকা: ফাইজার সিইও

প্রাণঘাতী করোনা ভাইরাসের তাণ্ডবে বিশ্বের বিভিন্ন দেশে প্রতিদিনি আক্রান্ত হচ্ছে লাখ লাখ মানুষ। মৃত্যুর কাছে পরাজিত হচ্ছে হাজার হাজার মানুষ।

যদিও করোনা ভাইরাস প্রতিরোধে ইতোমধ্যে বিশ্বজুড়ে বেশ কয়েকটি টিকা সফলভাবে প্রয়োগ শুরু হয়েছে। তবে এখনও ভাইরাসটিকে নির্মূল করার মতো পর্যায় আসেনি।

এমতব্স্থায় টিকা নির্মাতা প্রতিষ্ঠান ‘ফাইজার’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং চেয়ারম্যান অ্যালবার্ট বৌরলা জানিয়েছেন, মহামারী কাটিয়ে জনজীবন স্বাভাবিক হতে আরও এক বছর সময় লাগতে পারে এবং প্রতি বছর কোভিড টিকা নেওয়া লাগতে পারে।

আরও পড়ুন:


প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলার মামলার আসামি গ্রেপ্তার

কাল লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে!

আত্মহত্যা ছাড়া আর কোনো পথ দেখছি না: শাকিল


তিনি বলেন, আমি মনে করি আগামী এক বছরের মধ্যে জীবন স্বাভাবিক পর্যায়ে ফিরবে। স্বাভাবিক জীবনেও সতর্কতা বজায় রাখতে হবে। নতুন ভ্যারিয়েন্ট আসবে না বলে আমি মনে করি না। আমি মনে করি না টিকা ছাড়া আমরা জীবনযাপন করতে পারব। আমার কাছে পরিস্থিতিটা এমনই।

ভাইরাস সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে এবং নতুন নতুন ভ্যারিয়েন্টের উদ্ভব হতে পারে। এছাড়া আমাদের টিকাগুলোর সুরক্ষা অন্তত এক বছর টিকছে। আমি মনে করি পরিস্থিতি এমন হতে পারে যে, আমাদের প্রতি বছর টিকা নেওয়ার প্রয়োজন হতে পারে। কিন্তু এমনটি ঘটবে কিনা তা আমরা জানি না। আমাদের অপেক্ষা এবং তথ্য পর্যালোচনা করা প্রয়োজন।  সূত্র: এবিসি

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

অবসান ঘটতে যাচ্ছে আঙ্গেলা ম্যার্কেলের

অনলাইন ডেস্ক

অবসান ঘটতে যাচ্ছে আঙ্গেলা ম্যার্কেলের

জার্মানিতে রক্ষণশীলদের নেতৃত্বাধীন ১৬ বছরের আঙ্গেলা ম্যার্কেল জামানার অবসান ঘটতে যাচ্ছে। রোববার অনুষ্ঠিত নির্বাচনের সাময়িক ফলাফলে এগিয়ে রয়েছে সামাজিক গণতন্ত্রী দল এসপিডি। আর সামান্য ব্যবধানে পিছিয়ে পড়েছে বিদায়ী চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন।

সাময়িক ফলে দেখা গেছে সামাজিক গণতন্ত্রী দল এসপিডি বিদায়ী চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সিডিইউ দলের চেয়ে ১ দশমিক ২ শতাংশ ভোটে এগিয়ে আছে। এসপিডি  পেয়েছে ২৫ দশমিক ৭ শতাংশ, সিডিইউ  ২৪ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছে।

এরইমধ্যে এসপিডির চ্যান্সেলর প্রার্থী ওলাফ শলৎস বলেছেন, ভোটাররা স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে তারা তাকে পরবর্তী চ্যান্সেলর হিসেবে চান। 

আরও পড়ুন


আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘গুলাব’, দেশে ভারী বৃষ্টির আভাস

ট্রেনে ডাকাতি ও হত্যার ঘটনায় আটক ৫

আবদুল গাফফার চৌধুরী অসুস্থ, হাসপাতালে ভর্তি


জার্মানি স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। আর সন্ধ্যা ৬টায় শেষ হয়। তবে কে জার্মান চ্যান্সেলর হতে যাচ্ছেন তা নির্ধারিত করবেন পার্লামেন্টের নির্বাচিত প্রতিনিধিরা। 

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

সৌদি সেনাদের অস্ত্র গুদামে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা

অনলাইন ডেস্ক

সৌদি সেনাদের অস্ত্র গুদামে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা

ইয়েমেনের মধ্যাঞ্চলীয় মা’রিব প্রদেশে সৌদি সেনাদের একটি অস্ত্র গুদামে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হুথি আনসারুল্লাহ সেনারা।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি সূত্রের বরাতে আল-আখবার আল-ইয়েমেনি নিউজ ওয়েবসাইট এ তথ্য প্রচার করে।

এতে বলা হয়, ইয়েমেনি সামরিক বাহিনী ও তাদের মিত্র যোদ্ধারা আল-আবদিয়া এলাকায় সৌদি সমর্থিত সেনাদের অস্ত্র গুদামে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায়।

আরও পড়ুন:


হংকংয়ের বিরুদ্ধে বাংলাদেশের মেয়েদের বড় জয়

তালেবান ক্ষমতায় আসায় বিএনপি-জামায়াত-হেফাজত উৎফুল্ল: কৃষিমন্ত্রী

সৌদি আরবে বাংলাদেশির মৃত্যু

দুই ডোজ টিকা নিয়েও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার করোনা শনাক্ত


সূত্রগুলো জানিয়েছে, ক্ষেপণাস্ত্র হামলার পর সেখানে ভয়াবহ রকমের বিস্ফোরণ ঘটে এবং তা আধাঘন্টা স্থায়ী হয়।

কয়েকটিটি রিপোর্টে জানানো হয়েছে- সাবেক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদি সমর্থিত সন্ত্রাসী বাহিনীর শীর্ষ পর্যায়ের কমান্ডার আব্দুল্লাহ সুলতান এই হামলায় মারা গেছেন।

এর কয়েকদিন আগেও মা’রিব প্রদেশে সৌদি সমর্থিত সেনাদের অবস্থানে স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর