করোনায় বিপাকে নিম্ন ও মধ্যবিত্তরা, বাড়ছে কেবল ঋণের বোঝা

করোনায় বিপাকে নিম্ন ও মধ্যবিত্তরা, বাড়ছে কেবল ঋণের বোঝা

Other

করোনা প্রভাবে নতুন করে দারিদ্রসীমার নীচে বড় সংখ্যক মানুষ। কর্ম হারিয়ে মানবেতর জীবনযাপন করছেন তারা। এসব মানুষের জীবন-জীবিকা চালিয়ে নেয়ার স্বার্থে নানামুখী উদ্যোগ নিয়েছে সরকার।  

কিন্তু অর্থনীতিবিদরা বলছেন, দেশে দরিদ্র মানুষের সঠিক কোনো তথ্য ভাণ্ডার না থাকায় বেশিরভাগ মানুষই থেকে যাচ্ছে সহায়তা বলয়ের বাইরে।

যা সামনের দিনগুলোয় সমস্টিক অর্থনীতিকে দিতে পারে বড় ধাক্কা।

গাছের ফাঁক গলিয়ে দিনের প্রথম কিরণ ঝিলিক দিয়েছে পূর্ব দিগন্তে। অনাদায়ি ঘুম হিসাবের খাতায় ক্রমশ বাড়ছে। কিন্তু ফুরসৎ নেই নিলুফার কাছে।

লকডাউনেও কাজের সন্ধানে তাই গ্রাম ছেড়ে ছুটে আসা শহরে।

ততক্ষণে সূর্যমামা সম্পূর্ণ চোখ মেলেছে। পূর্ণ দৃষ্টিতে সে জগৎ ছুঁয়েছে। কাজের সন্ধানে ছুটে আসা মানুষগুলোর অপেক্ষা পথের ধারে। লকডাউনে নেই কাজ। সংসার চলে না, হাত পাততেও দ্বিধা। অকপট স্বীকারোক্তি কষ্টে চলা মানুষগুলোর।

করোনার প্রভাবে দারিদ্র্যের হার ও মাত্রা দুটোই বেড়েছে। সংক্রমণ রোধে লকডাউন চলতে থাকায় অপ্রাতিষ্ঠানিক খাতে বেকারত্বের হার বেড়েছে।

২০১৬ সালে দারিদ্রের হার ছিল ২৯.৯০ শতাংশ (বিবিএস)। আর ২০২০ সালে তা বেড়ে হয়েছে ৫৫.৫০ শতাংশ (সানেম)। করোনার প্রভাবে এমন পার্থক্য বলছেন, অর্থনীতিবিদরা।

আরও পড়ুন:


কক্সবাজারের উখিয়ায় পাহাড় ধসে ৫ রোহিঙ্গা নিহত

৫ অতিরিক্ত সচিবকে বদলি 

ভারত সফর বাতিল করলেন আফগান সেনাপ্রধান

একজন আইনজীবির মৃত্যু ও আমাদের জন্য বার্তা


সরকার নানা উদ্যোগ নিয়ে পাশে থাকলেও দারিদ্র্যের সঠিক তথ্য ভাণ্ডার না থাকায় বরাদ্দ নিয়েও বৈষম্য তৈরি হচ্ছে। দীর্ঘমেয়াদে কীভাবে পাশে থাকা যায়, এনিয়ে সরকারকে পরিকল্পনা নেয়ার পরামর্শ অর্থনীতিবিদদের।

টিকার নিবন্ধনের মতো, কারা এসময়ে দরিদ্র হয়েছেন, তার একটি ডাটাবেজ তৈরির উদ্যোগ সরকার নিতে পারে-মত অর্থনীতিবিদদের।

news24bd.tv নাজিম