সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ৩৮ মিনিট আগে

৯০ শতাংশ বর্জ্য অপসারণ করা হয়েছে: সাঈদ খোকন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক:

৯০ শতাংশ বর্জ্য অপসারণ করা হয়েছে: সাঈদ খোকন

‘ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ৯০ শতাংশ বর্জ্য অপসারণ করা হয়েছে। অবশিষ্ট বর্জ্য দ্রুত সময়ের মধ্যে অপসারণ করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। 

রবিবার দুপুরে উত্তর সিটি কর্পোরেশন নগর ভবন কার্যালয়ে ‘কোরবানির পশুর বর্জ্য অপসারণ' সংক্রান্ত সংবাদ সম্মেলনে দক্ষিণ সিটি (ডিএসসিসি) কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন এ কথা বলেন। জানা গেছে, উত্তর ও দক্ষিণ সিটির সমন্বয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।


সংবাদ সম্মেলনে মেয়র বলেন, কোরবানির ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের বর্জ্য অপসারণের ঘোষণা দিয়েছিলাম। ঘোষিত সময়ের মধ্যে ৯০ শতাংশ বর্জ্য অপসারণ করতে সক্ষম হয়েছি। অবশিষ্ট বর্জ্যও দ্রুত সময়ের মধ্যে অপসারণ করা হবে। এছাড়া আজ যেসব পশু জবাই দেওয়া হচ্ছে তা তাৎক্ষণিক অপসারণে সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা কাজ করছেন বলেও জানান তিনি।

মেয়র খোকন বলেন, ‘ঢাকা দক্ষিণে ঈদের তৃতীয় দিন পর্যন্ত মোট ১৮ হাজার মেট্রিক টন বর্জ্য হবে বলে ধারণা করেছিলাম। এখন পর্যন্ত তিন হাজার ট্রিপে ১৪ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে। অবশিষ্ট বর্জ্য দ্রুত সময়ে অপসারণ করা হবে।’

অপরদিকে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ঈদের তৃতীয় দিন পর্যন্ত ১০ হাজার মেট্রিক টন বর্জ্য হবে বলে ধারণা করা হয়েছিল। এর মধ্যে দুপুর একটা পর্যন্ত এক হাজার ৬৮৬ ট্রিপের মাধ্যমে আট হাজার ২৭০ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

তিনি বলেন, বর্জ্য অপসারণের কাজে দুই সিটতে ১৭ হাজারের মতো পরিচ্ছন্নতাকর্মী নিয়োজিত রয়েছেন।

মন্তব্য