পা চাটা এই সমাজে ডাক্তার একজন নিরীহ, নিম্নস্তরের সেবক মাত্র

পা চাটা এই সমাজে ডাক্তার একজন নিরীহ, নিম্নস্তরের সেবক মাত্র

Other

তানভীর আকবর আমার মেডিকেলের ছোটভাই। শুধু ক্যাম্পাসের জুনিয়র ব্যাপারটা সেরকম না, তার সাথে আমার নিয়মিত যোগাযোগ। আজ অনেক বছর থেকেই সে আমাকে নিয়মিত ফোন করে ও টেক্সট করে। রোগীদের বিষয়ে পরামর্শ চায়, রেফার করে।

আমাকে যে সম্মান-শ্রদ্ধা সে করে সেটা সাধারণ সিনিয়র-জুনিয়র সম্পর্কের চেয়েও হয়ত বেশি। এমন একজন কাছের মানুষকে একদল সন্ত্রাসী নির্মম পেটাচ্ছে এই দৃশ্য সত্যিই দেখা কষ্টকর।  

তানভীর ক্যাম্পাসের পরিচিত মুখ,  অত্যন্ত সামাজিক ও সদাহাস্যোজ্জ্বল। তার মত একটি ছেলেকে শুধু মাত্র শ্বাসকষ্টের রোগীকে কোভিড ডেডিকেটেড হাসপাতালে  রেফার করার অপরাধে যেভাবে নির্মমভাবে পিটিয়েছে কিছু মানুষ, সেটি দেখে আমি  মর্মাহত।

  আমি এদেশের মানুষের প্রতি,  রোগীদের প্রতি একধরণের ভীতি ও বিতৃষ্ণা অনুভব করছি। চিকিৎসক হিসেবে নিজেকে তুচ্ছ  আর নিরাপত্তাহীন মনে হচ্ছে।  
ডাঃ তানভীরের উপর যে আঘাত হয়েছে এটি বাংলাদেশে নিয়মিত হয়। খুলনায় একজন ডাক্তার রোগীদের প্রহারে মৃত্যুবরণ করেছেন। কিন্তু আমাদের সমাজে এই ঘটনার কোন যুৎসই প্রতিবাদ হয়নি। অপরাধীদেরও দৃষ্টান্তমূলক সাজা হয়নি।

আজকাল ডাক্তারদের উপর কোন আঘাত এলে আমি প্রতিবাদ করিনা তেমন। ডাক্তার দিবসে ডাক্তাররা শুভেচ্ছা দেয়,  ডাক্তার প্রহৃত হলে ডাক্তাররাই প্রতিবাদ করে নিজেদের এরকম 'নিজেরা নিজেরাই' বানিয়ে আসলে লাভ নেই৷ 

করোনা বলুন আর জনতার মার খেয়ে বলুন- ডাক্তার মরলে রাষ্ট্রের সর্বোচ্চ বা সর্বনিম্ন কোথাও তেমন কোন প্রতিক্রিয়া হয়না। স্বার্থপর,  ক্ষমতার পা চাটা এই সমাজে ডাক্তার একজন নিরীহ,  নিম্নস্তরের সেবক মাত্র। এটাই আসল সত্য। দিন শেষে এটাই আমাকে লো ফিল করাচ্ছে।
আমি ঢাকার নামী কলেজের প্রিন্সিপাল না, আমি জামালপুরের ডিসিও না৷ আমার বডিগার্ড, নিরাপত্তা কর্মী, আর্দালি, পিওন, নাজির  নাই। বালিশের তলায় পিস্তল নাই। আমি কাউকে 'খানকির পোলা' বলে গালিও দিতে পারিনা৷ কাউকে দেশ ছাড়া করার ক্ষমতাও আমার নাই।   চাইওনা সেসব৷ আমি চাই আমার কাজটুকু যেন আমি নিরাপদে করতে পারি।

(মত-ভিন্নমত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv/আলী