পাকিস্তানি তালেবান সদস্যদের লাশ গ্রহণ, অস্বীকার রেডক্রসের

নানগারহার প্রদেশের গভর্নর জিয়াউল হক আমিরখিল

পাকিস্তানি তালেবান সদস্যদের লাশ গ্রহণ, অস্বীকার রেডক্রসের

অনলাইন ডেস্ক

তালেবানের নিহত পাকিস্তানি সদস্যদের লাশ ইসলামাবাদে স্থানান্তরের জন্য রেকক্রসের কাছে হস্তান্তর করা হয়েছে বলে আফগানিস্তানের একজন গভর্নর যে দাবি করেছেন তা অস্বীকার করে আন্তর্জাতিক রেডক্রস।

আফগানিস্তান রেডক্রিসেন্ট এক টুইটার বার্তায় বলেছে, সাম্প্রতিক সময়ে আফগানিস্তান থেকে পাকিস্তানে কোনো লাশ স্থানান্তরের জন্য তাদের কাছে কোনো পক্ষ থেকেই আবেদন জানানো হয়নি এবং তারা এরকম কোনো কাজে জড়িত নন। আন্তর্জাতিক রেডক্রসের শাখাগুলো মুসলিম দেশগুলোতে রেডক্রিসেন্ট নামে কাজ করে।

পূর্ব আফগানিস্তানের নানগারহার প্রদেশের গভর্নর জিয়াউল হক আমিরখিল মঙ্গলবার দাবি করেছিলেন, রেড ক্রিসেন্টের মাধ্যমে গত তিন সপ্তাহে ৩৯ পাকিস্তানি নাগরিকের লাশ পাকিস্তানে স্থানান্তর করা হয়েছে।

তিনি বলেন, এসব পাকিস্তানি তালেবানের পক্ষে যুদ্ধ করতে এসে আফগান সেনা অভিযানে নিহত হয় এবং তাদের লাশ তুরখাম স্থলবন্দর দিয়ে পাকিস্তানে নেয়ার কাজ করে রেড ক্রিসেন্ট।

আরও পড়ুন


কুষ্টিয়ায় এক মাসের মধ্যে সবচেয়ে কম মৃত্যু, শনাক্তের হার ৪৯ শতাংশ

মাহফুজ আনামের অনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদে সম্পাদক পরিষদ থেকে নঈম নিজামের পদত্যাগ

টিকা: ফাইজার-অ্যাস্ট্রাজেনেকার অ্যান্টিবডি ১০ সপ্তাহে কমতে পারে ৫০ শতাংশ

রামেকে করোনা ইউনিটে আরও ১৮ জনের মৃত্যু


তবে আফগানিস্তান নাকি পাকিস্তান- কোন দেশের রেডক্রিসেন্ট এ কাজ করেছে তা জানাননি আমিরখিল। তিনি আরো দাবি করেন, আনুষ্ঠানিকভাবে এই ৩৯ লাশ পাকিস্তানে গেলেও অনানুষ্ঠানিকভাবে চোরাইপথে আরো বহু পাকিস্তানির লাশ দেশটিতে সরিয়ে নেয়া হয়েছে।

কয়েকদিন আগে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদও বলেছিলেন, আফগানিস্তানে হতাহতদেরকে পাকিস্তানে নিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে।

আফগান কর্মকর্তারা বরাবরই তালেবানকে সহযোগিতা করার জন্য পাকিস্তানকে অভিযুক্ত করে আসছেন; যদিও এ অভিযোগ নাকচ করে এসেছে ইসলামাবাদ। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম