সংকট সমাধানে তিউনিশিয়ার প্রেসিডেন্টকে সংলাপের আহ্বান আন-নাহদার

সংকট সমাধানে তিউনিশিয়ার প্রেসিডেন্টকে সংলাপের আহ্বান আন-নাহদার

অনলাইন ডেস্ক

তিউনিশিয়ার চলমান রাজনৈতিক সঙ্কট সমাধানের জন্য সংলাপে বসতে প্রেসিডেন্ট কায়েস সাঈদের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সবচেয়ে বড় রাজনৈতিক দল আন-নাহদা। তিউনিশিয়ার জোট সরকারের গুরুত্বপূর্ণ শরিক দল এই আন-নাহদা।

গত কয়েকদিনে প্রেসিডেন্ট সাঈদ দেশের প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ও আইনমন্ত্রীকে বরখাস্ত এবং জাতীয় সংসদ স্থগিত করেছেন। এতে দেশটি মারাত্মকভাবে রাজনৈতিক সংকটের মধ্যে পড়েছে।

প্রেসিডেন্ট সাঈদের এইসব পদক্ষেপে তিউনিশিয়ায় মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

এ পরিস্থিতিতে আন-নাহদা তিউনিশিয়ার নাগরিকদের মধ্যে ঐক্য ও সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানিয়ে বলেছে, সবাইকে দাঙ্গায় ও উস্কানির বিরুদ্ধে সতর্ক থাকতে হবে। একইসঙ্গে দলটির নেতাকর্মীদের প্রতি সংসদ ভবনের পাশে অনশন ধর্মঘটে যোগ না দিতে এবং সব ধরনের বিক্ষোভ প্রতিবাদ এড়ানোর আহ্বান জানানো হয়েছে।

আরও পড়ুন


করোনায় ৭ মাসের অন্তঃসত্ত্বা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সানিয়া আক্তারের মৃত্যু

বগুড়ায় করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে ১৯ জনের মৃত্যু

ইসরাইলের গুপ্তচর সংস্থা মোসাদের এজেন্টরা গ্রেপ্তার, অস্ত্র উদ্ধার

বরিশাল শেবাচিমে ১০ জনের মৃত্যু, শনাক্তের হার ৬০ শতাংশ


২০১১ সালে আরব-বসন্তের সময় সর্বপ্রথম তিউনিসিয়ার স্বৈরশাসক বেন আলী উৎখাত হয়েছিলেন এবং সেখানে জনগণের শাসন প্রতিষ্ঠিত হয়।

কিন্তু গত রোববার প্রেসিডেন্ট সাঈদ দেশের প্রধানমন্ত্রী হিচেম মেচিচিকে বরখাস্ত এবং জাতীয় সংসদ এক মাসের জন্য স্থগিত করেন। এরপর দেশটি মারাত্মক রাজনৈতিক সংকটের মধ্যে পড়েছে। পরিস্থিতি মোকাবিলায় প্রেসিডেন্ট সাঈদ এক মাসের জন্য রাত্রিকালীন কারফিউ জারি করেছেন। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম