পদক জীবনের চেয়ে  মূল্যবান হতে পারে না: আ স ম রব

পদক জীবনের চেয়ে মূল্যবান হতে পারে না: আ স ম রব

অনলাইন ডেস্ক

করোনার ভয়াবহতার মাঝে ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠান নিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি’র সভাপতি আ স ম আবদুর রব বলেছেন,  পদক জীবনের চেয়ে  মূল্যবান হতে পারে না। পুলিশ ম্যাজিস্ট্রেট  দিয়ে যখন স্বাস্থ্যবিধি পালন নিশ্চিত করতে নাগরিকদের গ্রেপ্তার ও জেল জরিমানা করা হচ্ছে তখন পদক প্রদানের জন্য শারিরীক উপস্থিতি ও সমাবেশ অনুষ্ঠানের আয়োজন সরকারের করোনা নিয়ন্ত্রণের সকল কার্যক্রমকে প্রশ্নবিদ্ধ করছে।

করোনার ভয়াবহ বিস্তার এবং কঠোর লকডাউনের মধ্যে এই ধরনের অনুষ্ঠান শুধু মৃত্যুঝুঁকি নয়, সরকারের ঘোষিত লকডাউন পরিস্থিতির সাথেও সাংঘর্ষিক। এর মাধ্যমে জনগণের কাছে ভুল বার্তা যাচ্ছে।

দেশে করোনাভাইরাসে মৃত্যু সংক্রমণ অতীতের সকল রেকর্ড ভঙ্গ করেছে। এখন মৃত্যুর হারের দিক থেকে বাংলাদেশের অবস্থান দক্ষিণ এশিয়ায় তৃতীয়। প্রতিবেশী ভারতের চেয়ে বাংলাদেশে করোনার মৃত্যুর হার বেশি। করোনা মহামারীতে দীর্ঘ হচ্ছে লাশের মিছিল।

এই অবস্থায় ওসমানী মিলনায়তনে পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা কোনক্রমেই সরকারের সুবিবেচনার বহিঃপ্রকাশ নয়। পদক কখনো জীবনের চেয়ে মূল্যবান হতে পারে না। জীবন সুরক্ষার প্রশ্নে যখন রাষ্ট্রীয় সকল অনুষ্ঠান বাতিল করা হচ্ছে, সারাদেশে কঠোর লকডাউন পালিত হচ্ছে তখন 'জাতীয় পাবলিক সার্ভিস দিবস' বা পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা কোনক্রমেই রাষ্ট্রের জন্য  অতীব জরুরি কাজ হতে পারেনা।

জনগণের প্রাণ বাঁচানোর বিষয়কে সর্বোচ্চ গুরুত্ব প্রদানের দাবি জানিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডি সভাপতি আসম আবদুর রব গণমাধ্যমে এক বিবৃতি প্রদান করেন।

সংবাদপত্রে প্রকাশ হয়েছে করোনা রোগীর সংখ্যা উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় বেড়েছে আইসিইউর চাহিদা। সারা দেশে সরকারি বেসরকারি হাসপাতালে একই চিত্র। কোথাও নেই আইসিইউ বেড। একটি আইসিইউ বেডের জন্য অপেক্ষা করতে হচ্ছে ৭০ থেকে ৮০ জন রোগীকে। করুণ বাস্তবতা হচ্ছে, একজন রোগীর মৃত্যুর পর কেবল আইসিইউ বেড পাচ্ছে অপেক্ষারত  অসংখ্য রোগীদের কেউ একজন মাত্র।

এই অবস্থায় ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন কোনক্রমেই বিদ্যমান করোনার ভয়াবহতা এবং সরকারের কঠোর লকডাউন ঘোষণার সাথে সঙ্গতিপূর্ণ নয়।  

পিআইডি থেকে প্রকাশিত চিত্রে দেখা যায় অনেকেই স্বাস্থ্য বিধি মোতাবেক দূরত্ব বজায় রাখেন নি। তা ছাড়া অনেককেই মাস্ক ছাড়া অনুষ্ঠানে অংশগ্রহণ করতে দেখা গেছে। উচ্চ পদের সরকারী কর্মকর্তাদের এরূপ অসতর্ক আচরন দেশবাসীকে বিভ্রান্তিতে ফেলবে। তাছাড়া  সরকারি কর্মচারীদের বিরাট অংশ করোনার ঝুঁকিতেও  পড়বেন। এই কঠোর লকডাউনে সারা দেশ থেকে পদকপ্রাপ্তদের ঢাকায় নিয়ে আসা কতটুকু ভয়াবহ ও ঝুঁকিপূর্ণ তা সরকার অনুধাবন করতে ব্যর্থ হয়েছে।

সরকারকে অবশ্যই অনুষ্ঠান সর্বস্বতা থেকে মুক্ত হয়ে জনগণের প্রাণ বাঁচানোর উদ্যোগকে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করতে হবে।

news24bd.tv/এমিজান্নাত