আড়াই শত বছরের পুরনো বাড়িটি প্রত্নতত্ত্ব সম্পদ হিসেবে সংরক্ষাণ

নিজস্ব প্রতিবেদক

প্রত্নতত্ত্ব সম্পদ হিসেবে সংরক্ষাণ করা হবে চট্টগ্রামের আড়াই শত বছরের পুরনো একটি বাড়ি। যা মোঘল ও ব্রিটিশ শাসন আমলের মাঝামাঝি মাটির কলসি বা মটকার উপর নিমার্ণ করা হয়েছিল।  

জেলা প্রশাসন বলছেন, ঐতিহাস-ঐতিহ্য  ও স্থাপত্য শিল্পের চর্চা ও গবেষণা করার জন্য বাড়িটি সংরক্ষণের নিদের্শ দিয়েছে সরকার। ফাতেমা জান্নাত মুমুর তথ্য  ও চিত্রে ডেস্ক রিপোর্ট।

এটি চট্টগ্রামের আলোচিত প্রায় আড়াই শত বছরের পুরনো বাড়ি। যার লিখিত কোন দলিল না থাকলেও ধারণ করা হচ্ছে মুঘল ও ব্রিটিশ শাসন আমলের মাঝা মাঝি  তৈরি। নগরির পাথর ঘাটা এলাকায় মাত্র ২৫হাজার টাকা ব্যয় করে মাটির কলসি বা মটকার উপর প্রয়াত ব্যবসায়ী হাজী শরীয়ত উল্লাহ সওদাগর এ বাড়িটি নির্মাণ করেন।

বাড়ির চারপাশে এখনও আছে ৩টি জলকূপ।

যার পানি এখনো স্বচ্ছ্ব। এছাড়া পুরো বাড়ি জুড়ে আছে শত বছরের পুরনো আসবাবপত্র।

সম্প্রতি বাড়িটি পুনো নির্মাণের ঘটনা চক্রে রূপ কথার গল্পের মত বেড়িয়ে আসে হাজারো ইতিহাস। নতুন প্রজন্মের ইতিহাস চর্চায় এ বাড়িটি সংরক্ষাণ করা প্রয়োজন বলে মনে করেন চট্টগ্রাম ইতিহাস সংষ্কৃতি গবেষকরা। তবে এরই মধ্যে স্থাপনাটি সংরক্ষাণের উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসক।

জলোচ্ছ্বাস ও ভূমিকম্প থেকে রক্ষা পেতে ইটপাথরের জায়গায় এ মাটির কলসিগুলো ব্যবহার করে এ বাড়ি তৈরি করা হয়েছিল বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আরও পড়ুন:


করোনায় ঝালকাঠির আদালতের বিচারকের মৃত্যু!

আগস্ট মাসের দুই দিন বন্ধ থাকবে ব্যাংক

বিভিন্ন জেলায় করোনায় প্রায় দেড় শতাধিক মৃত্যুর

সিলেট বিভাগে করোনায় শনাক্ত ও মৃত্যু নতুন রেকর্ড


news24bd.tv / কামরুল