সিআরবি রক্ষায় আমরণ অনশনের ঘোষণা ড. অনুপম সেনের
নাগরিক সমাজ-চট্টগ্রাম'র কমিটি গঠন

সিআরবি রক্ষায় আমরণ অনশনের ঘোষণা ড. অনুপম সেনের

অনলাইন ডেস্ক

সিআরবি রক্ষায় আমরণ অনশনের ঘোষণা দিয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন। তিনি বলেন, চট্টগ্রাম শহর আজ পরিণত হয়েছে ‘ইটের পরে ইট’ বিশিষ্ট একটি নগরে।

বুধবার (২৮ জুলাই) নাগরিক সমাজ, চট্টগ্রামের কমিটি ঘোষণা উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমানে প্রকৃতির অসীম দানে-ঋদ্ধ সিআরবির মতো এ রকম বড় উন্মুক্ত স্থান চট্টগ্রামে আর নেই।

শতবর্ষী বৃক্ষরাজি পাহাড়, টিলা ও উপত্যকায় ঘেরা বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যমণ্ডিত অনন্য প্রাকৃতিক স্থান সিআরবি ধ্বংসের পাঁয়তারা কোনো ভাবেই মেনে নেওয়া যায় না। সিআরবি থেকে এই বেনিয়া গোষ্ঠীকে তাড়াতে প্রয়োজনে দিনের পর দিন অনশন করতেও প্রস্তুত আমি।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা ও গবেষক ডা. মাহফুজুর রহমান, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, পেশাজীবী সমন্বয় পরিষদ, চট্টগ্রামের সভাপতি ডা. এ কিউএম সিরাজুল ইসলাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মফিজুর রহমান, বিজয়মেলা পরিষদের মহাসচিব মুক্তিযোদ্ধা মো. ইউনুস, কবি কামরুল হাসান বাদল, চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক নাট্যজন সাইফুল ইসলাম বাবু, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কবি শুকলাল দাশ, সাংবাদিক আলীউর রহমান, সংস্কৃতি সংগঠক স্বপন মজুমদার, আবৃত্তিশিল্পী রাশেদ হাসান, রাজনীতিবিদ ও পরিবেশ সংগঠক শরীফ চৌহান, বিএফইউজে’র যুগ্ম মহাসচিব মহসীন কাজী ও আবৃত্তি শিল্পী প্রণব চৌধুরী। স্বাগত বক্তব্য দেন কবি ও সাংবাদিক ঋত্বিক নয়ন।


        
সভায় সর্বসম্মতিক্রমে সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেনকে চেয়ারম্যান ও অ্যাডভোকেট ইব্রাহীম হোসেন বাবুলকে সদস্যসচিব করে ১০০১ সদস্যের কমিটি গঠিত হয়।   

কমিটির কো-চেয়ারম্যান হিসেবে আছেন- শহীদজায়া বেগম মুশতারী শফী, কবি ও সাংবাদিক আবুল মোমেন, মানবাধিকার কর্মী অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, বীর মুক্তিযোদ্ধা ও গবেষক ডা. মাহফুজুর রহমান, অধ্যাপক ডা. একিউএম সিরাজুল ইসলাম, রাজনীতিবিদ খোরশেদ আলম সুজন, সাংস্কৃতিক সংগঠক ও রাজনীতিবিদ মফিজুর রহমান, পরিবেশবিজ্ঞানী ড. ইদ্রীস আলী, ইঞ্জিনিয়ারস ইনস্টিটিউশনের চেয়ারম্যান প্রবীর কুমার সেন, স্থপতি আশিক ইমরান, মুক্তিযোদ্ধা মো. ইউনুচ, রাজনীতিক মাজহারুল হক শাহ প্রমুখ।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

যুগ্ম সদস্যসচিব হিসেবে আছেন কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল, নাট্যজন সাইফুল আলম বাবু, আবৃত্তি শিল্পী রাশেদ হাসান, সাংবাদিক মহসীন কাজী, সংগঠক শরীফ চৌহান, সংগঠক স্বপন মজুমদার প্রমুখ।

কার্যকরী সদস্য হিসেবে আছেন অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী, এএইচএম জিয়াউদ্দিন, সাংবাদিক হাসান আকবর, সাংবাদিক তপন চক্রবর্ত্তী, সাংবাদিক আসিফ সিরাজ, সাংবাদিক চৌধুরী ফরিদ, কবি ও সাংবাদিক নাজিমুদ্দিন শ্যামল, সাংবাদিক শুকলাল দাশ, শিক্ষকনেতা ও আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী, সংস্কৃতি সংগঠক সুনীল ধর, সংস্কৃতি সংগঠক অধ্যাপিকা শীলা দাশগুপ্তা, সাংবাদিক আলীউর রহমান, আবৃত্তি শিল্পী প্রণব চৌধুরী, সাংবাদিক ঋত্বিক নয়ন, শিল্পী আলাউদ্দিন তাহের, দীপেন চৌধুরী, সুজিত চক্রবর্ত্তী, রাজনীতিক হাসান মনসুর, রাজনীতিক মিঠুল দাশগুপ্ত, সাংবাদিক রমেন দাশগুপ্ত, সাংবাদিক মহরম হোসাইন, সাংবাদিক আসমা বীথি, সাংবাদিক মিঠুন চৌধুরী, সাংবাদিক আমিনুল ইসলাম মুন্না, সাংবাদিক পার্থ প্রতীম বিশ্বাস, টিটু দত্ত, রাহুল দত্ত, কবি আ ফ ম মোদাচ্ছের আলী, সাংবাদিক মিনহাজ উদ্দিন, সাবেক ছাত্রনেতা শিবু প্রসাদ চৌধুরী, হাবিবুর রহমান তারেক, নূরুল আজম রনি, অ্যাডভোকেট তোফাজ্জল হোসেন জিকু, সাংবাদিক সুজিত সাহা, সাইদুল ইসলাম, রাহুল দাশ নয়ন, সুবল বড়ুয়া, উমর ফারুক, নারীনেত্রী হাসিনা আক্তার টুনু, জেসমিন সুলতানা পারু, সাহেলা আবেদীন লিমা, আবৃত্তিকার মিলি চৌধুরী, সাবের শাহ, দিলরুবা খানম, সালাউদ্দিন শামীম, শফিউল আজম জিফু, শাহরিয়ার মুনির জিসান, শাহাবুদ্দিন, নইমুল আবেদীন, মাহমুদুল করিম, সংস্কৃতি সংগঠক অহিদ সিরাজ স্বপন, নজরুল ইসলাম জয়, যন্ত্রশিল্পী প্রবীর দত্ত সাজু, অসীম বরণ চন্দ, চারুশিল্পী বিজন মজুমদার, দীপক দত্ত, শ্রীকান্ত আচার্য, চলচ্চিত্র সংগঠক শৈবাল চৌধুরী প্রমুখ।

news24bd.tv/আলী