‘যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতাকে পণবন্দি হিসেবে ব্যবহার করছে’

অনলাইন ডেস্ক

‘যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতাকে পণবন্দি হিসেবে ব্যবহার করছে’

আইএইএ’তে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পাশ্চাত্যের সঙ্গে ইরানের চলমান পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনার একাংশ উন্মোচন করেছেন। তিনি বলেছেন, ওয়াশিংটন তেহরানকে ক্ষেপণাস্ত্র কর্মসূচি ও মধ্যপ্রাচ্য বিষয়ক আলোচনায় বসতে বাধ্য করার জন্য পরমাণু সমঝোতাকে পণবন্দি হিসেবে ব্যবহার করছে।

গতকাল বুধবার এক সাক্ষাৎকারে তিনি বলেন, মার্কিনীরা দাবি করছে যে, তারা পরমাণু সমঝোতায় ফিরে আসতে এবং ওই সমঝোতার সঙ্গে সাংঘর্ষিক সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে প্রস্তুত। কিন্তু ভিয়েনা সংলাপে তাদের শর্ত আরোপের চেষ্টা এর উল্টো চিত্র তুলে ধরছে।

গরিবাবাদি বলেন, ক্ষেপণাস্ত্র কর্মসূচি ও মধ্যপ্রাচ্যে নিজের প্রভাব ইরানের শক্তিমত্তার উপকরণ এবং এই দুই বিষয়ে তেহরান কখনো আলোচনা করবে না।

ইরানের এই কূটনীতিক বলেন, যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত তার দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের মতা পরমাণু সমঝোতা থেকে আবার বেরিয়ে না যাওয়ার গ্যারান্টি দিতে অস্বীকৃতি জানিয়েছে। এছাড়া, এই সমঝোতা নিয়ে চলমান অচলাবস্থার জন্য আমেরিকার বিদ্বেষী ও ধ্বংসাত্মক আচরণই যে দায়ী সেকথা স্বীকার করতেও ওয়াশিংটন রাজি হচ্ছে না।

আরও পড়ুন


বগুড়ায় একদিনে ১৩০০ পরিবারকে ত্রাণ দিল বসুন্ধরা গ্রুপ

আফগানিস্তান পরিস্থিতিকে নাজুক করে দিয়েছে যুক্তরাষ্ট্র: ইমরান খান

করোনায় আক্রান্ত মরিয়ম নওয়াজ

ইরান ও সিরিয়া সন্ত্রাসবাদের মূলোৎপাটন পর্যন্ত লড়বে: আসাদ


ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর বুধবারের এক ভাষণের পর গরিবাবাদি এসব কথা বললেন।  সর্বোচ্চ নেতা তার ভাষণে বলেন, ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপ প্রসঙ্গে বলেন, “মার্কিনীরা নির্লজ্জভাবে মিথ্যা বলে ও প্রতিশ্রুতি ভঙ্গ করে।চুক্তি ভঙ্গ করতে তাদের জুড়ি নেই এবং এ কাজ করতে তাদের হাত বিন্দুমাত্র কাঁপে না। কোনো ধরনের লোকলজ্জার ভয় না করেই তারা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে। এবার পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপে যখন বলা হচ্ছে, ভবিষ্যতে তোমরা আবার যে এ সমঝোতা লঙ্ঘন করবে না তার প্রতিশ্রুতি দাও। কিন্তু তারা সে প্রতিশ্রুতি দিতে পরিষ্কারভাবে অস্বীকার করছে।”

সর্বোচ্চ নেতার এ বক্তব্যে একথার ইঙ্গিত পাওয়া যায় যে, ভিয়েনা সংলাপে অবমাননাকর কোনো শর্ত মেনে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করতে রাজি হবে না ইরান।

২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় সই করে আমেরিকাসহ ছয় বিশ্বশক্তি। কিন্তু ২০১৮ সালে বিনা কারণে সেই সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যায়। এখন তাতে ফিরে আসার জন্য উল্টো নির্লজ্জভাবে ইরানের ওপর শর্ত আরোপের চেষ্টা করছে ওয়াশিংটন। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

স্কুলছাত্রীকে ধর্ষণ, আন্দোলনে নামছে বিজেপি

অনলাইন ডেস্ক

স্কুলছাত্রীকে ধর্ষণ, আন্দোলনে নামছে বিজেপি

স্কুলছাত্রীর ধর্ষণের ঘটনায় এবার মালদা জুড়ে আন্দোলনে নামছে বিজেপি। ইতিমধ্যেই মেয়েটির পরিবারের সঙ্গে যোগাযোগ করে জেলা বিজেপি সিদ্ধান্ত নিয়েছে আইনি লড়াইয়ের জন্য এই মেয়েটির পাশে জোরালোভাবে দাঁড়ানো হবে। প্রয়োজনে মেয়েটির পরিবারকে নিয়ে কলকাতায় আন্দোলনেও নামতে পারে বলে জানিয়েছে জেলা বিজেপি।

এই বিষয়ে মালদার বিজেপি সভাপতি গোবিন্দচন্দ্র মন্ডল বলেন, একদিকে যেমন ধর্ষণের শিকার ওই মেয়েটির পরিবারের সঙ্গে যোগাযোগ বজায় রাখা হচ্ছে পাশাপাশি আমরা সিদ্ধান্ত নিয়েছি প্রয়োজনীয় আইনি লড়াইয়ে ওই পরিবারের পাশে আমরা দাঁড়াব। যদি দেখা যায় দোষীদের বিরুদ্ধে পুলিশ ঠিকঠাক ব্যবস্থা নিচ্ছেনা তবে ওই পরিবারের লোকদের নিয়ে আমরা কলকাতায় অবস্থান-বিক্ষোভ বা অন্যান্য আন্দোলনে সামিল হব।


আরও পড়ুন

শিশুকন্যাকে সূচ ফুটিয়ে হত্যা! মৃত্যুদণ্ডের নির্দেশ

পুলিশের পোশাকে টিকটক ভিডিও শেয়ারে নিষেধাজ্ঞা

সুদানে ষড়যন্ত্রকারীদের শনাক্ত করা হয়নি

বঙ্গবন্ধুর নামে জাতিসংঘের বাগানে বেঞ্চ উৎসর্গ


গত ১০ সেপ্টেম্বর জেলার রতুয়া থানা এলাকায় এক স্কুলছাত্রী ধর্ষণের শিকার হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, পড়তে যাওয়ার সময় তিনজন দুবৃত্ত ওই নাবালিকাকে জোর করে গাড়িতে তুলে মাদক খাইয়ে ধর্ষণ করে। ধর্ষিতাকে এরপর গ্রামে ফেলে রেখে দুষ্কৃতীরা পালিয়ে যায়। মেয়েটি কোনওরকমে বাড়ি এসে পরিবারের কাছে জানালে রতুয়া থানায় অভিযোগ দায়ের হয়। অভিযুক্তরা এখনও পলাতক রয়েছে।

news24bd.tv/এমি-জান্নাত   

পরবর্তী খবর

সুচ বিঁধিয়ে কন্য সন্তানকে খুন, শেষ রক্ষা হলো না সেই মায়ের

অনলাইন ডেস্ক

সুচ বিঁধিয়ে কন্য সন্তানকে খুন, শেষ রক্ষা হলো না সেই মায়ের

তিন বছরের শিশু কন্যটিই মায়ের বিবাহবহির্ভুক সম্পর্কের মাঝে বাঁধা হয়ে দাড়িয়েছিলো। কিন্তু জন্মদাত্রী সেই মাই তার শিশু কন্যটিকে পরকীয়া প্রেমিকের সঙ্গে মিলে হত্যার পরিকল্পনা করে। তার পর তদের পরিকল্পনা অনুযায়ী সেই কন্যটিকে তারা সুচ বিঁধিয়ে তিলে তিলে হত্যা করে।চার বছর আগের সেই ঘটনায় নিহত শিশুর মা এবং তার প্রেমিককে ফাঁসির সাজা দিলো আদালত।

ভারতের পুরুলিয়ার সুচ-কাণ্ডে নিহত শিশুর মা এবং তার প্রেমিক দুজনকেই মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির আদালত। ষড়যন্ত্র করে সুচ ফুটিয়ে শিশুকন্যাকে হত্যার মামলায় গত শনিবার (১৮ সেপ্টেম্বর) পুরুলিয়ার একটি দ্রুত বিচার আদালত দুজনকে দোষি সাব্যস্ত করে। সরকারি আইনজীবীর আবেদনের প্রেক্ষিতে মামলাটির রায় স্থগিত রাখার পর আজ (২১ সেপ্টেম্বর) শিশুটির মা মঙ্গলা গোস্বামী এবং তার প্রেমিক সনাতন গোস্বামী ঠাকুরকে আদালত ফাঁসির নির্দেশ দিয়েছে।

২০১৭ সালের ১১ জুলাই জ্বর ও সর্দি-কাশির উপসর্গ নিয়ে সাড়ে তিন বছরের মেয়েকে পুরুলিয়ার সদর হাসপাতালে ভর্তি করেছিল মা মঙ্গলা। 


সিলেটে বাসার ছাদ থেকে আপন দুই বোনের মরদেহ উদ্ধার

ক্ষমতায় থাকছেন ট্রুডো, তবে গঠন করতে হবে সংখ্যালঘু সরকার

মিডিয়া ভুয়া খবর ছড়িয়েছে: বাপ্পী লাহিড়ি


সে সময়ে চিকিৎসকেরা জানিয়েছিলেন, সেই সময়েই শিশুটির শরীরে একাধিক ক্ষত এবং আঁচড়ের চিহ্ন ছিল। এমনকি শিশুটির নিম্নাঙ্গে রক্তের দাগও ছিল বলে জানিয়েছিলেন তারা। এইসব ক্ষতের কারণ জানতে মেডিক্যাল বোর্ড গঠন করে এক্সরে করা হলে দেখা যায় তার শরীরের ভেতর বিঁধে রয়েছে সাতটি সূচ। কীভাবে সুচ বেঁধানো হলো, তা জানতে চাওয়া হলেও তার সদুত্তর মেলেনি মঙ্গলার কাছে। 

পরে সে দাবি করে, প্রাক্তন হোমগার্ড সনাতনের বাড়ির পরিচারিকা সে। তার ধারণা সনাতনই তার মেয়ের উপরে নির্যাতন চালিয়েছে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ক্যানারি দ্বীপপুঞ্জ আগ্নেয়গিরি: সরিয়ে নেওয়া হয়েছে শত শত লোক

অনলাইন ডেস্ক

ক্যানারি দ্বীপপুঞ্জ আগ্নেয়গিরি: সরিয়ে নেওয়া হয়েছে শত শত লোক

স্প্যানিশ ক্যানারি দ্বীপপুঞ্জের লা পালমায় একটি অগ্ন্যুত্পাতের কারণে কর্তৃপক্ষকে আরেকটি গ্রাম উচ্ছেদ করতে বাধ্য করেছে। 

বিবিস‘র সূত্রে জানা যায়, কুম্বরে ভিয়েজা আগ্নেয়গিরির নতুন ফাটল থেকে লাভা বের হতে শুরু করার পর এল পাসোকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

গত রোববার অগ্ন্যুৎপাত শুরু হওয়ার পর থেকে অনেক মানুষ লাভা থেকে পালিয়ে গেছে।
নতুন বিস্ফোরণ বায়ু খোলার পরপরই চারটি ভূমিকম্প দ্বীপে আঘাত হানে।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, লাভা একটি রাসায়নিক বিক্রিয়া ঘটাতে পারে যা বিস্ফোরণ ঘটায় এবং সমুদ্রে পৌঁছলে বিষাক্ত গ্যাস নিঃসরণ করে।

বিশেষজ্ঞরা স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, মঙ্গলবার প্রায় ১২ টার দিকে এ লাভা সমুদ্রে পৌঁছবে বলে ধারণা করা হয়। বাসিন্দাদের যে এলাকা থেকে দূরে থাকতে বলা হয়েছে, তা পুলিশ ঘিরে রেখেছে।

ইতিমধ্যে, লাভা আগ্নেয়গিরির পশ্চিমাংশে অগ্রসর হতে থাকে এবং সবকিছু ধ্বংস করে দেয়।


আরও পড়ুন

শিশুকন্যাকে সূচ ফুটিয়ে হত্যা! মৃত্যুদণ্ডের নির্দেশ

পুলিশের পোশাকে টিকটক ভিডিও শেয়ারে নিষেধাজ্ঞা

সুদানে ষড়যন্ত্রকারীদের শনাক্ত করা হয়নি

বঙ্গবন্ধুর নামে জাতিসংঘের বাগানে বেঞ্চ উৎসর্গ


news24bd.tv/এমি-জান্নাত   

পরবর্তী খবর

গাড়িচাপা দেওয়া ইসরাইলি ২ পুলিশের অবস্থা আশঙ্কাজনক

অনলাইন ডেস্ক

গাড়িচাপা দেওয়া ইসরাইলি ২ পুলিশের অবস্থা আশঙ্কাজনক

ইসরাইলের উত্তরাঞ্চলীয় নাহারিয়া শহরে যে দুই ইসরাইলি পুলিশকে গাড়িচাপা দিয়ে হত্যার চেষ্টা করা হয়েছে তাদের অবস্থা আশঙ্কাজনক।

ইসরাইলি দৈনিক ইয়েদিউত আহারোনোত জানিয়েছে, শহরের একটি পুলিশ চেকপোস্টেই কাছেই এই ঘটনা ঘটেছে।

তবে এই ঘটনার সঙ্গে জড়িতদের এখনও গ্রেপ্তার করতে পারেনি ইসরাইলি পুলিশ। তবে গ্রেপ্তারের চেষ্টা চলছে। এ ক্ষেত্রে পুলিশ হেলিকপ্টারও ব্যবহার করছে।

আরও পড়ুন:


পাঁচ বিভাগে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির আশঙ্কা

এই হচ্ছে বিএনপি, আর সব দোষ আওয়ামী লীগের?

রাজপথে নামার আহ্বান মোশাররফ-মান্নার

বাগেরহাটে ৩ ঘণ্টা পর প্লাইউড ফ্যাক্টরির আগুন নিয়ন্ত্রণে


ইসরাইলের টিভি চ্যানেল-টুয়েলভ জানিয়েছে, পুলিশের ওপর দিয়ে গাড়ি চালিয়ে দিয়েই দ্রুত পালিয়ে গেছে গাড়ির চালক।

এর আগে গত বুধবারও পশ্চিম বায়তুল মুকাদ্দাসে ইহুদিবাদীদের বিরুদ্ধে একটি হামলার ঘটনা ঘটেছে বলে ইসরাইলি সূত্রগুলো খবর দিয়েছে।

ইসরাইলি বাহিনী ফিলিস্তিনিদের উপর হামলার আশঙ্কায় সম্প্রতি সর্বত্রই নিরাপত্তা জোরদার করেছে।

বিশেষকরে সুড়ঙ্গ খুঁড়ে ছয় ফিলিস্তিনি বন্দী জেল থেকে পালাতে সক্ষম হওয়ার পর ইসরাইলিদের মধ্যে নিরাপত্তা নিয়ে আশঙ্কা আগের চেয়ে বেড়েছে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

সুদানে ষড়যন্ত্রকারীদের শনাক্ত করা হয়নি

অনলাইন ডেস্ক

সুদানে ষড়যন্ত্রকারীদের শনাক্ত করা হয়নি

সুদানে একটি অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ হয়েছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, ষড়যন্ত্রকারীদের শনাক্ত করা হয়নি।

আল-জাজিরার সূত্রে জানা যায় স্থানীয় সময় মঙ্গলবার ভোরে অভ্যুত্থান চেষ্টাকে ব্যর্থ করা হয়েছে। অভ্যুত্থান ঠেকাতে জনগণকে এর মোকাবিলা করতে হবে বলে রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে।
 
দেশটির শাসক পরিষদের একজন সদস্য রয়টার্সকে বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে।
 
শাসকদলের এক মুখপাত্র মোহাম্মদ আল ফাকি সুলেমান জানিয়েছেন, সোমবারের অভ্যুত্থানের এ অপচেষ্টায় জড়িত সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ শুরু হওয়ার কথা ছিল এবং সামরিক বাহিনী শিগগিরই একটি বিবৃতি দেবে।


আরও পড়ুন

বঙ্গবন্ধুর নামে জাতিসংঘের বাগানে বেঞ্চ উৎসর্গ


নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র এএফপিকে জানিয়েছে, অভ্যুত্থানকারীরা রাজধানী খারতুম থেকে নীল নদের ওপারে ওমদুরমানে রাষ্ট্রীয় রেডিওর নিয়ন্ত্রণ নেওয়ার অপচেষ্টায় জড়িত ছিল।
 
একটি সরকারি সূত্র আল-জাজিরাকে জানায়, সাঁজোয়া যান নিয়ে অভ্যুত্থানের অপ্রচেষ্টাটি ওয়াদি সিডনা এবং ওমদুরমান অঞ্চল থেকে করা হয়েছে।

news24bd.tv/এমি-জান্নাত   

পরবর্তী খবর